Sylhet Today 24 PRINT

চবিতে ছায়া জাতিসংঘ সম্মেলনের উদ্বোধন

নিজস্ব প্রতিবেদক |  ৩০ জানুয়ারী, ২০২০

‘জলবায়ু পরিবর্তন মোকাবিলায় বিশ্বব্যাপী তরুণদের উদ্বুদ্ধকরণ’ এ প্রতিপাদ্যকে সামনে রেখে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) চার দিনব্যাপী ছায়া জাতিসংঘ সম্মেলনের উদ্বোধন হয়েছে।

বুধবার (২৯ জানুয়ারি) বিকেলে বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় প্রশাসন অনুষদ মিলনায়তনে এ সম্মেলনের উদ্বোধন হয়। আগামী ১ ফেব্রুয়ারি পর্যন্ত এই সম্মেলন চলবে।

২০১৫ সাল থেকে সিইউমুনা বাংলাদেশের ছায়া জাতিসংঘ সম্মেলনের ইতিহাসে পরপর ষষ্ঠবার সর্ববৃহৎ সেক্রেটারিয়েট নিয়ে তাদের কার্যক্রম পরিচালনা করছে। এবারের সম্মেলনে দেশ-বিদেশের ৪৫টি শিক্ষাপ্রতিষ্ঠানের ৩৫০ জন শিক্ষার্থী এবং ২৬ জন বিচারক অংশ নিচ্ছেন।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ছায়া জাতিসংঘ সম্মেলন সংস্থার সভাপতি মাহতাব উদ্দিন চৌধুরীর সভাপতিত্বে ও সানজিদা রহমানের সঞ্চালনায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. শিরীন আখতার।

উপাচার্য ড. শিরীণ আখতার বলেন, আজকের এ জাতিসংঘ সংসদে অংশগ্রহণকারী তরুণ প্রতিনিধিবৃন্দের অভিজ্ঞতা ও মতামতের মাধ্যমে বৈশ্বিক চ্যালেঞ্জসমূহের সমাধান উঠে আসবে। যুগোপযোগী চিন্তা ও গবেষণার দ্বারা টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জন সম্ভব হবে। তরুণদের রয়েছে অসীম শক্তি আর উদ্দীপনা। তাদের মাধ্যমেই গঠিত হবে আগামীর বিশ্ব।

তিনি আরও বলেন, চোখ বুজে তরুণদের বর্তমান ও আগামীর বিশ্বকে নিয়ে ভাবতে হবে।

বিগত ৬ বছর ধরে নিয়মিত এমন আয়োজন করে আসায় উপাচার্য সিইউমুনাকে আন্তরিক অভিনন্দন জানান।

অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন ব্যবসায় প্রশাসন অনুষদ ডিন অধ্যাপক ড. আওরঙ্গজেব, সমাজবিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. ফরিদ উদ্দীন আহমেদ, আইন অনুষদের ডিন অধ্যাপক এবিএম আবু নোমান, ছাত্র উপদেষ্টা অধ্যাপক সিরাজ উদ দৌল্লাহ, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ছায়া জাতিসংঘের উপদেষ্টা ও বিশ্ববিদ্যালয়ের হিসাব বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ আইয়ুব ইসলাম এবং সিইউমান-২০ এর উপদেষ্টা ও লোকপ্রশাসন বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. আমির নাসরুল্লাহ।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.