Sylhet Today 24 PRINT

শাবিতে ঐতিহাসিক ৭ মার্চ উদযাপন

শাবি প্রতিনিধি |  ০৭ মার্চ, ২০২০

নানা কর্মসূচির মধ্য দিয়ে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবিপ্রবি) ঐতিহাসিক ৭ই মার্চ উদযাপন করা হয়েছে।

শনিবার (৭ মার্চ) সকালে বিশ্ববিদ্যালয়ের গোল চত্বরে অবস্থিত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা জানান বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ।

পরে ৭ই মার্চ উদযাপন কমিটি, শিক্ষক সমিতি, বিভিন্ন হল, শিক্ষকদের সংগঠন, বিভিন্ন বিভাগের পক্ষ থেকে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শ্রদ্ধা জানানো হয়।

এর আগে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবন-২ এর সামনে জাতীয় পতাকা ও বিশ্ববিদ্যালয়ের পতাকা উত্তোলন করেন উপাচার্য।

পুষ্পস্তবক অর্পণ শেষে ছাত্র-শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীদের অংশগ্রহণে বঙ্গবন্ধু চত্বর থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের হয়। র‌্যালিটি ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে একাডেমিক ভবন-ডি এর সামনে গিয়ে শেষ হয়।

এরপর বঙ্গবন্ধুর ভাষণ প্রচার ও ডকুমেন্টরি প্রদর্শনী অনুষ্ঠানে শাবিপ্রবির বঙ্গবন্ধু গবেষণা সেলের পরিচালক অধ্যাপক ড. মো. আব্দুল গণির সঞ্চালনায় বক্তব্য রাখের উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ।

এছাড়া অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন বর্তমান সভাপতি অধ্যাপক ড. রাশেদ তালুকদার, সেন্টার অব এক্সিলেন্সের পরিচালক অধ্যাপক ড. মো. আখতারুল ইসলাম, পরিসংখ্যান বিভাগের অধ্যাপক ড. কবির হোসেন, রসায়ন বিভাগের অধ্যাপক ড. এস এম সাইফুল ইসলাম, শাখা ছাত্রলীগের ভারপ্রাপ্ত সভাপতি রুহুল আমিন সাধারণ সম্পাদক ইমরান খান প্রমুখ।

ডকুমেন্টরি ও বঙ্গবন্ধুর ৭ই মার্চের ভাষণ প্রদর্শনী অনুষ্ঠানে উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ বলেন, বঙ্গবন্ধুর ৭ই মার্চের ভাষণ বিশ্বের ইতিহাসে এক অনবদ্য দলিল। এটি আমাদের জন্য একটি ম্যাগনাকার্টা। প্রকৃতপক্ষে আমরা স্বাধীনতা পেলেও মুক্তি পাইনি। আমাদের চারপাশে স্বাধীরতাবিরোধীরা ঘাপটি মেরে বসে আছে। তাই আমাদেরকে সবসময় সাবধান থেকে কাজ করতে হবে।

তিনি আরও বলেন, বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়ে তুলতে আমাদের সকলকে ঐক্যবদ্ধ হয়ে কাজ করতে হবে। তাই প্রত্যেককে নিজ নিজ অবস্থানে থেকে যথাযথভাবে দায়িত্ব পালন করে দেশকে এগিয়ে নিতে হবে।

বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ই মার্চের ভাষণ প্রচার ও ডকুমেন্টরি প্রদর্শনীর সার্বিক সহযোগিতায় ছিলেন শাবির চলচ্চিত্র বিষয়ক সংগঠন চোখ ফিল্ম সোসাইটি।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.