Sylhet Today 24 PRINT

করোনা শনাক্তকরণে কাজ করতে চায় শাবি

শাবি প্রতিনিধি |  ০৭ এপ্রিল, ২০২০

করোনাভাইরাস শনাক্তকরণে নিজেদের সক্ষমতাকে কাজে লাগিয়ে দেশকে সহযোগিতা করতে চায় শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (শাবিপ্রবি)।

করোনা শনাক্তের পরীক্ষায় শুরু থেকেই বেগ পেতে হচ্ছে বাংলাদেশকে। মেডিকেল ইকুইপমেন্ট আর পর্যাপ্ত কিটের সংকটে করোনা শনাক্তকরণ পরীক্ষা বিশ্বের অন্যান্য দেশের তুলনায় এদেশে ধীর গতিতে চলছে।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ বলেন, করোনা শনাক্তকরণে সহযোগিতার মধ্য দিয়ে এ মহামারী প্রতিরোধে কাজ করতে চাই আমরা। আমাদের দক্ষ জনবল রয়েছে। এক্ষেত্রে আমাদের কিছু লজিস্টিক সাপোর্ট প্রয়োজন।

বিশ্ববিদ্যালয়ের জেনেটিক্স ইঞ্জিনিয়ারিং এন্ড বায়োটেকনোলজি বিভাগের শিক্ষকরা এ ভাইরাস শনাক্তের জন্য প্রস্তুত বলে জানান উপাচার্য।

তিনি আরও বলেন, আমি ইউজিসিসহ সরকারের সংশ্লিষ্টদের সাথে কথা বলেছি। তারা আমাদের সহায়তার জন্য আশ্বাস দিয়েছেন। আশা করি খুব দ্রুত আমরা করোনা শনাক্তে কাজ শুরু করতে পারবো।

বর্তমানে বাংলাদেশে পিসিআর পদ্ধতিতে মলিকুলার টেস্টের মাধ্যমে করোনা ভাইরাস শনাক্ত করা হচ্ছে। এ ধরণের পরীক্ষায় এস কো বায়োসেপটিক্যাল প্লাস টু মেশিন, রিয়েল টাইম পিসিআর মেশিন, কিটসহ বিভিন্ন ধরণের রিএজেন্টের প্রয়েজন হয়।

এ বিষয়ে জেনেটিক ইঞ্জিনিয়ারিং এন্ড বায়োটেকনোলজি বিভাগের প্রধান অধ্যাপক ড. শামসুল হক প্রধান বলেন, আমাদের ল্যাবরেটরিতে করোনাভাইরাস শনাক্তকরণের জন্য প্রয়োজনীয় কিছু যন্ত্রপাতি ও রাসায়নিক দ্রব্যাদি রয়েছে। তবে করোনা শনাক্তে এস কো বায়োসেপটিক্যাল প্লাস টু মেশিন, কিটসহ আরও কিছু জিনিসের প্রয়োজন, যা আমাদের নেই। এই জিনিসগুলো দিলে আমরা আমাদের দক্ষ লোকবলের মাধ্যমে করোনা শনাক্তকরণ পরীক্ষা করতে পারবো।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.