Sylhet Today 24 PRINT

চলতি সপ্তাহ থেকেই করোনা পরীক্ষার জন্য প্রস্তুত শাবি

শাবি প্রতিনিধি |  ১২ এপ্রিল, ২০২০

ফাইল ছবি

করোনাভাইরাস সনাক্তকরণ পরীক্ষার জন্য প্রস্তুত রয়েছে সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (শাবিপ্রবি)। এমনটি জানিয়েছেন বিশ্ববিদ্যালয়টির জেনেটিক ইঞ্জিনিয়ারিং এন্ড বায়োটেকনোলজি বিভাগের প্রধান অধ্যাপক ড. শামসুল হক প্রধান।

তিনি বলেন, দেশের এ সংকটে বিশ্ববিদ্যালয়ের গবেষণাগারে পিসিআর মেশিনে চলতি সপ্তাহ থেকে করোনাভাইরাস ‘কোভিড-১৯’ পরীক্ষা করা যাবে।

তিনি আরও বলেন, আমাদের ল্যাবরেটরিতে করোনাভাইরাস শনাক্তকরণের প্রয়োজনীয় যন্ত্রপাতি, রাসায়নিক দ্রব্য ও এক্সপার্ট হ্যান্ড রয়েছে। 'সিক্সটি সিকিউরিটি লেভেল এনভায়রনমেন্ট' নিশ্চিত হয়ে গেলে আমাদের দক্ষ জনবল দিয়ে করোনা পরীক্ষা করতে পারবো।

এর আগে গত মঙ্গলবার (৭ এপ্রিল)বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ নিজেদের সক্ষমতাকে কাজে লাগিয়ে দেশের সংকটময় অবস্থায় করোনাভাইরাস 'কোভিড-১৯' রোগের পরীক্ষা করার আগ্রহ প্রকাশ করেছিলেন।

আর রোববার শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়সহ ৪টি পাবলিক বিশ্ববিদ্যালয় তাদের গবেষণাগারে পিসিআর মেশিন বসিয়ে নতুন করোনাভাইরাস ‘কোভিড-১৯’ পরীক্ষার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ নির্দেশনা দেওয়ার কথা জানায় স্বাস্থ্য মন্ত্রণালয়।

বিশ্ববিদ্যালয়গুলো হলো: ঢাকা বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।

স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, পরীক্ষামূলক ও প্রয়োজনীয় ব্যবস্থা শেষে পাবলিক বিশ্ববিদ্যালয়গুলো করোনা পরীক্ষা করতে পারবে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, সরকার এ বিষয়ে প্রয়োজনীয় উদ্যোগ নিতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে নির্দেশ দিয়েছে।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.