Sylhet Today 24 PRINT

ডিজিটাল নিরাপত্তা আইন ও সাংবাদিক নির্যাতন

চৌধুরী মারূফ |  ২৭ মে, ২০২০

কথা বলছিলাম একজন সাংবাদিকের সাথে। ২০১৫ সালের কথা, যিনি সিলেট বিভাগের জাতীয় এবং স্থানীয় অনলাইন জার্নাল এবং প্রিন্ট পত্রিকার প্রতিনিধি। কথার প্রসঙ্গে চলে আসলো একটি মামলার প্রসঙ্গ। তিনি জানালেন, ২০১৫ সালে তিনি পরিবেশ নিয়ে একটি সংবাদ প্রকাশ করেছিলেন। এই সংবাদ প্রকাশ করার পর তার বিরুদ্ধে সামাজিক শান্তি শৃঙ্খলা নষ্ট করার অভিযোগে মিথ্যা মামলা হয়েছিল। রাতের আঁধারে সাদা পোশাকের আইন শৃঙ্খলা বাহিনী থানায় তুলে নিয়ে গিয়েছিলেন। তাকে অহেতুক হয়রানি করা হয়েছিল সেই রাতে। এখনো তাকে সেই মামলার কারণে কোর্টে নিয়মিত হাজিরা দিতে হচ্ছে। এই হচ্ছে আমাদের স্থানীয় সাংবাদিকের জীবন। ৬ এপ্রিল ২০১৩ সালের কথা মনে আছে! ঢাকায় পেশাগত কর্তব্যে নিয়োজিত নারী সাংবাদিকদের ওপর হেফাজতে ইসলামের সমর্থকদের হামলার কথা আরও একবার স্মরণ করলাম। এ হামলা সম্পূর্ণ অনাকাঙ্ক্ষিত এবং সাংবাদিকদের তথ্য-অধিকারের ওপর নগ্ন হস্তক্ষেপ।

বিজ্ঞাপন

বাংলাদেশে ইদানীং ডিজিটাল নিরাপত্তা আইনের কালো থাবায় জর্জর সাংবাদিক মহল। শুধু সাংবাদিক নন, লেখক, ব্লগার, আলোকচিত্রী কেউ নিরাপদ নন। ইদানীং কোভিড-১৯ কালীন অবস্থায় বিভিন্ন সংবাদ প্রকাশ করতে গিয়ে শুধু বাংলাদেশে নয় বিশ্বব্যাপী নিপীড়নের শিকার হয়েছেন সাংবাদিক এবং ব্লগাররা। বস্তুনিষ্ঠতা তুলে ধরেই তাদের দিন গুণতে হচ্ছে জেলের অন্ধকারে বা পালিয়ে বেড়াতে হচ্ছে নিজ ভূমি বা এলাকা ছেড়ে অন্যত্র। সর্বশেষ ডিজিটাল নিরাপত্তা আইন নামক কালো আইনে জেলে অন্ধকারের প্রহর গুণতে হচ্ছে আমার হবিগঞ্জ এর প্রকাশক এবং সম্পাদক, ব্লগার সুশান্ত দাশ গুপ্তকে।

এমন কোন বছর নেই যে বাংলাদেশ সাংবাদিক নির্যাতন হয়নি। সাংবাদিক এবং ব্লগার খুন, গুম, ধরপাকড় যেন নিত্য নৈমিত্তিক ব্যাপার। এই নির্যাতনের মধ্যে আরেক বিষফোঁড়া হয়ে দাঁড়িয়েছে ডিজিটাল নিরাপত্তা আইন। ২০০৬ সালের পাস হওয়া তথ্য প্রযুক্তি আইন ২০১৩ সালে আরও কড়াকড়ি করে বিল পাস হয়। ৫৭ ধারা নামক কালো আইনে একের পর এক মামলা বাড়তে থাকে, বাড়তে থাকে লেখক সাংবাদিক প্রকাশক হয়রানি। একটি ঘটনা শেয়ার করি। শিশু নির্যাতন নিয়ে একটি রিপোর্ট করেছিলেন একজন স্থানীয় সাংবাদিক। একটি পরিচিত অনলাইন গণমাধ্যমে সেটি প্রকাশ হওয়ায় তাকে এলাকাছাড়া করা হলো। কেন করা হলো? অনেক প্রশ্ন! কারণ স্থানীয় সাংসদের ছত্রছায়ার লোক ছিলেন তিনি। হুমকি দেওয়া হলো তাকে, দফায় দফায় প্রাণনাশের চেষ্টা। এত কিছুর পরও তিনি গণমাধ্যমে কাজ করে যাচ্ছিলেন। শেষ রেহাই হলো না তার। অন্য একটি নিউজের জেরে তাকে তথ্য প্রযুক্তি আইনের মিথ্যা কালো মামলায় ফাঁসিয়ে দেওয়া হলো। দফায় দফায় তার বাড়িতে তল্লাশি।

গণমাধ্যমের স্বাধীনতা নিয়ে কাজ করা প্যারিসভিত্তিক সংগঠন রিপোর্টার্স উইদাউট বর্ডারস নামে একটি আন্তর্জাতিক সংগঠনের সদস্য এবং ভলান্টিয়ার হিসেবে আমি কাজ করি। এই সংগঠনের তথ্য অনুসারে গণমাধ্যমের স্বাধীনতা র‍্যাংকিং এ ২০১৮ সালে ১৮০টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান এর আগের বছরের তুলনায় চার ধাপ নেমে ১৫০-এ দাঁড়িয়েছে। ২০২০ সালে আরেক ধাপ পিছিয়ে বাংলাদেশের অবস্থান ১৫১তম।

সাংবাদিক দম্পতি সাগর রুনির কথা মনে আছে। নৃশংস সেই হত্যাকাণ্ডের ৪৮ ঘণ্টায় বিচার হবে বলেছিলেন তৎকালীন স্বরাষ্ট্রমন্ত্রী সাহারা খাতুন৷ আজ অবধি বিচার হয়েছে হয়নি। সাগর রুনি হত্যাকাণ্ড বাদ দিলাম আসি বর্তমান পরিস্থিতি কোভিড-১৯ এর খবর নিয়ে৷ এখন পর্যন্ত স্থানীয় এবং জাতীয় পর্যায়ে প্রায় ৪২ জন সাংবাদিক হামলা এবং হেনস্তার শিকার হয়েছেন। বছর-খানেক আগেই ঢাকার দুটি নামকরা গণমাধ্যমের অনলাইন সংস্করণ সাময়িকভাবে বন্ধ হবার ঘটনা ঘটে। এর একটি বিডিনিউজ টোয়েন্টিফোর, অন্যটি প্রথম আলো। এরও কিছুদিন আগে ঢাকা থেকে একজন সংবাদকর্মী রহস্যজনকভাবে নিখোঁজ হবার দু'মাস পর তাকে পাওয়া যায় নারায়ণগঞ্জে। কিন্তু এসব ঘটনা কার নির্দেশে কিংবা কিভাবে ঘটছে, তা কখনোই স্পষ্ট হয়না।

বিজ্ঞাপন

এবার আসি ডিজিটাল নিরাপত্তা আইন এর কিছু ধারা নিয়ে। এই আইনে শাস্তির বিষয় উল্লেখ করা হয়েছে --- ‘এই আইনের আওতায় কেউ যদি ডিজিটাল মাধ্যম ব্যবহার করে মুক্তিযুদ্ধ, মুক্তিযুদ্ধের চেতনা এবং জাতির জনক বঙ্গবন্ধুকে নিয়ে কোনও ধরনের প্রোপাগান্ডা চালান, তাহলে ১৪ বছরের জেল ও এক কোটি টাকা জরিমানা বা উভয় দণ্ডের বিধান রাখা হয়েছে। ২৮ ধারায় বলা হয়েছে, কেউ যদি ধর্মীয় বোধ ও অনুভূতিতে আঘাত করে, তাহলে ১০ বছরের জেল ও ২০ লাখ টাকা জরিমানা বা উভয় দণ্ডের বিধান রাখা হয়েছে।

নতুন আইনের ২৯ ধারায় বলা হয়েছে, মানহানিকর কোনও তথ্য দিলে তিন বছরের জেল ও পাঁচ লাখ টাকা জরিমানা বা উভয় দণ্ডের বিধান রাখা হয়েছে। এছাড়া, ৩২ ধারায় বলা হয়েছে, সরকারি, আধাসরকারি, স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানে কেউ যদি বেআইনিভাবে প্রবেশ করে কোনও ধরনের তথ্য উপাত্ত, যেকোনো ধরনের ইলেকট্রনিক্স যন্ত্রপাতি দিয়ে গোপনে রেকর্ড করে, তাহলে সেটা গুপ্তচরবৃত্তির অপরাধ হবে এবং এ অপরাধে ১৪ বছর কারাদণ্ড ও ২০ লাখ টাকা জরিমানা বা উভয় দণ্ডর বিধান রাখা হয়েছে।

আইনে বলা হয়েছে, কেউ যদি বেআইনিভাবে কারও ওয়েবসাইটে প্রবেশ করে, তাহলে তাকে সাত বছরের জেল ও ২৫ লাখ টাকা জরিমানা অথবা উভয় দণ্ড দেওয়া হবে। বেআইনিভাবে অন্য সাইটে প্রবেশ করার পর যদি ওয়েবসাইটের মাধ্যমে কেউ ক্ষতিগ্রস্ত হন, তবে ১৪ বছরের জেল ও এক কোটি টাকা জরিমানা বা উভয় দণ্ডর বিধান রাখা হয়েছে।। আবার কেউ যদি বেআইনিভাবে কারও ডিভাইসে প্রবেশ করে তাহলে এক বছরের জেল ও তিন লাখ টাকা জরিমানা বা উভয় দণ্ডর বিধান রাখা হয়েছে। কেউ যদি কারও ডিভাইসে প্রবেশে সহায়তা করে, তাহলে তিন বছরের জেল ও তিন লাখ টাকা জরিমানা বা উভয় দণ্ডের বিধান রাখা হয়েছে।

ডিজিটাল নিরাপত্তা আইনের ১৭ ধারায় বলা হয়েছে, ডিজিটাল মাধ্যম ব্যবহার করে কেউ যদি জনগণকে ভয়ভীতি দেখায় এবং রাষ্ট্রের ক্ষতি করে, তাহলে ১৪ বছরের জেল ও এক কোটি টাকা জরিমানা বা উভয় দণ্ডের বিধান রাখা হয়েছে। ২৫ ধারায় বলা হয়েছে, কেউ যদি ওয়েবসাইট বা ডিজিটাল মাধ্যমে আক্রমণাত্মক ভয়ভীতি দেখায়, তাহলে তাকে তিন বছরের জেল ও তিন লাখ টাকা জরিমানাসহ উভয় দণ্ডের বিধান রাখা হয়েছে। ৩০ ধারায় বলা হয়েছে, না জানিয়ে কেউ যদি কোনও ইলেকট্রনিক্স ডিভাইস ব্যবহার করে ব্যাংক-বীমায় ই-ট্রানজেকশন করে, তাহলে পাঁচ বছরের জেল ও পাঁচ লাখ টাকা জরিমানা বা উভয় দণ্ডের বিধান রাখা হয়েছে। ৩১ ধারায় বলা হয়েছে, ডিজিটাল মাধ্যম ব্যবহার করে কেউ অরাজকতা সৃষ্টি করলে সাত বছরের জেল ও পাঁচ লাখ টাকা জরিমানা বা উভয় দণ্ডের বিধান রাখা হয়েছে। মূলত এই প্রতিটি আইন ব্যবহার করা হচ্ছে সাংবাদিক, লেখক ব্লগার আলোকচিত্রী কার্টুনিস্ট অনলাইন এক্টিভিস্টদের বিরুদ্ধে। অহেতুক মিথ্যা মালায় বাংলাদেশের শত শত সাংবাদিক হয়রানির শিকার হচ্ছেন।

যাইহোক যা বলছিলাম, ডিজিটাল নিরাপত্তা আইন বাতিল কিংবা সংশোধনের দাবি আমরা অনেক দিন থেকেই করে আসছি। মত প্রকাশের স্বাধীনতা মুক্ত হোক। অগণতান্ত্রিক, রুদ্ধতা নিপাত যাক।

চৌধুরী মারূফ: ফ্রান্স প্রবাসী সাংবাদিক

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.