Sylhet Today 24 PRINT

হবিগঞ্জের আলোকিত এক রাজনৈতিক ব্যক্তিত্ব শহীদ উদ্দিন চৌধুরী

রুহুল হাসান শরীফ |  ১৯ নভেম্বর, ২০২০

কোন বাহিনী নেই, গাড়ির বহর নেই, গ্রুপ নেই, অর্থবিত্তেরও তেমন উত্তাপ নেই। সাদাসিধে বিনয়ী জীবন যাপনে বিশ্বাসী, একটি জিপ গাড়িই ছিল তার সকল আভিজাত্য। শিশু সংগঠন, পরিবহন শ্রমিক ইউনিয়ন, সামাজিক সাংস্কৃতিক সর্বোপরি হবিগঞ্জের রাজনৈতিক অঙ্গনে এক নিবেদিতচিত্ত ও আলোকিত ব্যক্তিত্ব শহীদ উদ্দিন চৌধুরী।

ছাত্র রাজনীতি দিয়ে শুরু। বিগত অর্ধ শতাব্দীকাল আর থেমে থাকেননি। অনেক চড়াই উৎরাই পার হয়ে সামাজিক ও সাংস্কৃতিক অঙ্গনে বিচরণ করেছেন। আজ হবিগঞ্জ জেলায় জীবন্ত কিংবদন্তি হয়ে ওঠেছেন তিনি।

শহীদ চৌধুরী স্বাধীনতা পূর্বকালে হবিগঞ্জ বৃন্দাবন সরকারি কলেজ (তৎকালে বেসরকারি) ছাত্রসংসদের সহ-সাধারণ সম্পাদক, পরবর্তীতে ভিপি নির্বাচিত হন। ১৯৬৯ এর গণ অভ্যুত্থান ও তৎকালীন ছাত্র সংগ্রাম পরিষদের মূলনেতা হিসেবে বলিষ্ঠ ভূমিকা রাখেন। ১৯৭১ সালে স্বাধীনতা সংগ্রামের একজন সংগঠক ও সর্বদলীয় ছাত্র-সংগ্রাম পরিষদের সভাপতির দায়িত্ব পালনের গৌরব ও রয়েছে তার জীবন খাতায়। তিনি মুক্তিযুদ্ধের উপ-সর্বাধিনায়ক জেনারেল এম.এ.রব ও সেক্টর কমান্ডার মেজর সি আর দত্তের পরামর্শে হবিগঞ্জের ভাটি অঞ্চলে ঘুরে তরুণদেরকে মুক্তিযুদ্ধে উদ্বুদ্ধ করে ভারতে মুক্তিযুদ্ধের বিভিন্ন ট্রেনিং ক্যাম্পে প্রেরণ করেন।

স্বাধীনতাত্তোরকালে ছাত্রত্ব শেষ হতে না হতেই তিনি হবিগঞ্জ পৌর সভার ভাইস চেয়ারম্যান নির্বাচিত হন। ভাইস চেয়ারম্যান নির্বাচিত হলেও ওই সময় মামলাজনিত কারণে তাকেই ‘চেয়ারম্যানের’ দায়িত্ব পালন করতে হয়েছে। সহজ সরল ও গণতন্ত্রমনা এই ব্যক্তিকে হবিগঞ্জ পৌরসভার নাগরিকরা পর পর চারবার পৌরসভার চেয়ারম্যান নির্বাচিত করেন। জীবনের ২৫ বছর চেয়ারম্যানের দায়িত্ব পালনকালে তিনি হবিগঞ্জ পৌর সভাকে ৩য় শ্রেণি থেকে ১ম শ্রেণিতে উন্নতকরণ, নেদারল্যান্ডস সরকারের সহযোগিতায় পানি শোধনাগার নির্মাণ করে বিশুদ্ধ পানি সরবরাহ, বিদ্যুতের কাঠের পুলের পরিবর্তে স্টিলের পুল স্থাপন ও তার রাবার কোড করা, কাঁচা ল্যাট্রিনের স্থলে রিং ল্যাট্রিনের প্রচলন ও মাস্টার ড্রেন নির্মাণ করে পানি নিষ্কাশনের ব্যবস্থাসহ পৌরসভার ব্যাপক উন্নয়ন করেন।

তিনি ১৯৯৬ সালে আওয়ামী লীগের মনোনয়ন পেয়ে হবিগঞ্জ-৩ আসনে জাতীয় সংসদ নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেন। নির্বাচনে অল্প ভোটের ব্যবধানে পরাজিত হন। বিএনপি ও চারদলীয় জোট বিরোধী আন্দোলনে সক্রিয় ভূমিকা পালন করায় তাকে নির্যাতনের মুখোমুখি হতে হয়েছে। ওই সময় তার বাসভবনে হামলা, ভাঙচুর ও বোমা নিক্ষেপ করা হয়।

রাজনৈতিক উত্থান, পতন, চড়াই উৎরাই হুমকি ধমকি কোন প্রতিকূলতাই তাকে সমাজ উন্নয়ন থেকে দূরে রাখতে পারেনি। হবিগঞ্জের এমন কোন উন্নয়ন নেই যে, তার হাতের ছোঁয়া লাগেনি। শুধু রাজনীতিই নয়, জেলার বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক এবং শ্রমিক ইউনিয়নের কর্মকাণ্ডে জড়িত রয়েছেন শহীদ চৌধুরী। তিনি প্রায় ৩৫ বছর যাবত হবিগঞ্জ পরিবহন শ্রমিক ইউনিয়নের সভাপতির দায়িত্ব পালন করছেন। তাকে সম্মান করে ওই পদে এখনও কেউ নির্বাচনে অংশ নেন না। রাজনীতি, সামাজিক আন্দোলনের পাশাপাশি তিনি একজন শিশু বান্ধব। ৯০ দশক থেকে শিশু কিশোর সংগঠন খেলাঘর আসরের সভাপতি হিসেবে দায়িত্ব পালন করছেন। এছাড়া নাটাব, হবিগঞ্জ আহছানিয়া মিশন, কমিউনিটি পুলিশিং, গ্রেটার সিলেট ডেভেলপমেন্ট এন্ড ওয়েল ফেয়ার কাউন্সিল ইউকে এর সভাপতি। অপরদিকে নাটাব জাতীয় পরিষদ সদস্য, জাতীয় শ্রমিক ফেডারেশনের সহসভাপতি, হবিগঞ্জ চেম্বার অব কমার্স, প্রেসক্লাব, রেড ক্রিসেন্ট, রাইফেল ক্লাবের সদস্য। হবিগঞ্জ জেলার প্রথম মুক্তিযোদ্ধার স্মৃতি সৌধের নির্মাণ কমিটি সদস্য।

হবিগঞ্জের নন্দিত ব্যক্তিত্ব শহীদ চৌধুরী ১৯৯০ সালে হবিগঞ্জের রোটারি ক্লাব প্রতিষ্ঠা করেন। জেলার শিক্ষার উন্নয়নে ও বলিষ্ঠ ভূমিকা পালন করছেন এ নিরহংকার মানুষটি। স্থানীয় নিরদাময়ী সরকারি প্রাথমিক বিদ্যালয়, দি রোজেস কিন্ডার গার্টেন, হবিগঞ্জ সরকারি মহিলা কলেজের তিনি অন্যতম প্রতিষ্ঠাতা। তিনি স্থানীয় জে.কে এন্ড এইচ.কে হাই স্কুল এন্ড কলেজের পরিচালনা কমিটির সভাপতি।

তিনি বিগত ২১ বছর ধরে হবিগঞ্জ ডায়াবেটিক সমিতির সভাপতির দায়িত্ব পালন করেছেন। প্রবাসীদের অর্থায়নে হবিগঞ্জে ডায়াবেটিক এন্ড জেনারেল হাসপাতাল গড়েছেন। হবিগঞ্জে সৃষ্টি করেছেন সেবার এক উজ্জ্বল দৃষ্টান্ত। হাসপাতালটির অর্থসংস্থান করতে দিনরাত কঠোর পরিশ্রম করেন তিনি। এখনও প্রতিদিন কয়েক ঘণ্টা সময় ব্যয় করেন হাসপাতালের আঙিনায়। এ হাসপাতালে তালিকাভুক্ত ডায়াবেটিস রোগীর সংখ্যা ১৫ হাজার। এ হাসপাতালে ডায়াবেটিসসহ কিডনি ডায়ালাসিস করা হয়ে থাকে। ১৫০ শয্যার এ হাসপাতালে ডায়াবেটিস চিকিৎসার পাশাপাশি চালু করা হয়েছে গাইনি, দন্ত বিভাগও। অপরদিকে শহীদ চৌধুরী ঐ হাসপাতালের তৃতীয় তলায় অটিস্টিক শিশুদের সেবার জন্য “হাসি” নামে একটি প্রতিষ্ঠান স্থাপন করেছেন। ঐ প্রতিষ্ঠানটি এ বছর জাতীয় পুরস্কারের জন্য মনোনীত হয়েছে।

পারিবারিক জীবনে ও তিনি একজন সফল পিতা। তার ছেলে আবরার আহমেদ চৌধুরী শাকিল একজন আইনজীবী, কন্যা শাহিরা সারওয়াত চৌধুরী ডায়না একজন চিকিৎসক। স্ত্রী শওকত আরা চৌধুরী ছিলেন হবিগঞ্জ সরকারি মহিলা কলেজের অধ্যাপিকা।

আজকাল রাজনীতিতে পেশিশক্তি, সন্ত্রাস, লুটপাট, অন্যায়, গ্রুপিং-লবিং, গুণ্ডা-হোন্ডা, নিজস্ব বাহিনী ব্যবহার প্রধান নিয়ামক হিসেবে শুনা যায়। সেখানে শহীদ চৌধুরী ছাত্র নেতা থেকে জননেতা হতে এসবের মধ্যে ছিলেন না, এখনও নেই। ফলে তিনি এখনও রয়ে গেছেন ‘বিখ্যাতদের আসনে’।

ছাত্ররাজনীতির সতীর্থদের সহযোগিতা ও এলাকার জনগণের ভালবাসা ও সম্মানই তাকে বার বার সাফল্য এনে দিয়েছে। তৎকালীন মহকুমা শহরে অনেকেরই প্রাইভেট কার কিংবা বিলাস বহুল গাড়ি ব্যবহারের সুযোগ ছিল না। সে সময় তিনি একটি জিপ গাড়ি নিয়ে চলাফেরা করতেন। নির্বাচনসহ সকল কাজে ব্যবহৃত হত ঐ জিপটি। আর এরই মধ্যে লুকিয়েছিল এক ধরনের আভিজাত্য।

১৯৪৯ সালে হবিগঞ্জ জেলার মাধবপুর উপজেলার পিয়াইম গ্রামে এক ঐতিহ্যবাহী মুসলিম পরিবারে শহীদ উদ্দিন চৌধুরীর জন্ম। তার পিতা আলাউদ্দিন চৌধুরী মাতা মরহুম সৈয়দা জমিলা। বাবা ছিলেন অবিভক্ত বাংলার সিভিল সার্ভিসের সদস্য। তিনি তৎকালীন সময়ে সুনামের সাথে ম্যাজিস্ট্রেটের দায়িত্ব পালন করেন। তার বড় ভাই মরহুম অহিদ উদ্দিন চৌধুরী সওজ বিভাগের সাবেক অতিরিক্ত প্রধান প্রকৌশলী ছিলেন। অপর ভাই আশফাক উদ্দিন চৌধুরী ছিলেন ঢাকা ব্যাংক ও ওয়ান ব্যাংকের প্রতিষ্ঠাতা ব্যবস্থাপনা পরিচালক। তার ছোট ভাই জকি উদ্দিন চৌধুরী ও বড় বোন শাহেনা চৌধুরী আমেরিকা প্রবাসী। তার চাচাতো ভাই মরহুম মাহবুব উদ্দিন চৌধুরী আগরতলা ষড়যন্ত্র মামলার আসামি ছিলেন।

সফল জীবনের অধিকারী শহীদ উদ্দিন চৌধুরী সিঙ্গাপুর, ফিলিপাইন, ভারত, লন্ডন, আমেরিকা, সুইজারল্যান্ড, ফ্রান্স, জার্মানি, বেলজিয়ামে সরকারিভাবে সফর করেছেন। সমাজতন্ত্রে বিশ্বাসী শহীদ চৌধুরীর আদর্শ রাজনৈতিক ব্যক্তিত্ব বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। তার জীবন গাথায় যোগ হয়েছে চট্টগ্রাম সিটি করপোরেশন, রোটারি ইন্টারন্যাশনাল, নাটাব, ম্যানিলা ও বার্মিংহাম সিটি কাউন্সিল এবং লন্ডন টাওয়ার হ্যামলের্টস এর মত প্রতিষ্ঠানের সম্মাননা। বর্তমানে তিনি বাংলাদেশ আওয়ামী লীগ জাতীয় পরিষদের সদস্য।

আজ ১৯ নভেম্বর ২০২০ জন নেতা শহীদ উদ্দিন চৌধুরীর ৭১তম জন্মদিন। জন্ম দিনে তার সুস্বাস্থ্য ও দীর্ঘায়ু কামনা করছি। তিনি শতায়ু নিয়ে জনগণের সেবায় নিয়োজিত থাকুন এ প্রত্যাশা করি।

রুহুল হাসান শরীফ: আইনজীবী ও সাংবাদিক

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.