Sylhet Today 24 PRINT

জঙ্গিরা খুন করে, আর রাষ্ট্রযন্ত্র বিবৃতি দিয়েই যায়

শিবলী হাসান |  ০৯ নভেম্বর, ২০১৫

প্রধানমন্ত্রী পুত্র সজীব ওয়াজেদ জয় তাঁর পেজ থেকে বিচারের অগ্রগতি দেখিয়ে একটি ছবি পোস্ট করেছেন। আসুন দেখে নিই আসলে বিচার কতদূর এবং সন্ত্রাস দমন কার্যত কিভাবে এগুচ্ছে...

প্রথমেই একটি তথ্য দিয়ে নি, গত পাঁচ বছরে জেএমবির ৪২ জন, হিযবুত তাহরীরের ৪২১ জন, হরকাতুল জিহাদের (হুজি) ১৫ জন, আনসারুল্লাহ বাংলা টিমের চারজনসহ ৪৮২ ব্যক্তি জামিনে ছাড়া পেয়েছেন। এবং প্রতিটি ক্ষেত্রেই রাষ্ট্রপক্ষ এসব জামিন বাতিল চেয়ে বেশিরভাগ ক্ষেত্রে আপিল আবেদন করেনি।

কিন্তু কেন? রাষ্ট্রপক্ষ কি তাহলে কোন মহল দ্বারা প্রভাবিত?

দৈনিক প্রথম আলোয় প্রকাশিত এক প্রতিবেদনের সূত্র ধরে আসুন দেখি জামিনে মুক্ত হওয়ার পর তাদের হত্যাকান্ডগুলো, ২০০৫ সালে সারা দেশে একযোগে বোমা হামলার ঘটনায় চট্টগ্রামে গ্রেপ্তার হয়েছিলেন নিষিদ্ধ জঙ্গি সংগঠন জেএমবি'র নেতা তরিকুল ইসলাম। দুই বছর আগে জামিনে ছাড়া পান তিনি। জামিনে ছাড়া পেয়েই গত ৫ অক্টোবর রাজধানীর বাড্ডায় পিডিবির সাবেক চেয়ারম্যান পীর খিজির খানকে গলা কেটে হত্যা করে যার স্বীকারোক্তিমূলক জবানবন্দিও দেয়।

ব্লগার ওয়াশিকুর রহমান (বাবু)কে গত ৩০ মার্চ তেজগাঁও শিল্প এলাকার দক্ষিণ বেগুনবাড়িতে রাস্তার ওপর কুপিয়ে হত্যা করা হয়। ঘটনাস্থল থেকে লাবণ্যদের সহযোগিতায় জিকরুল্লাহ ও মো. আরিফুল ইসলাম নামে দুজনকে গ্রেপ্তার করে। তাদের মধ্যে আরিফুল ইসলাম নরসিংদী জেলার রায়পুরা থানার সন্ত্রাসবিরোধী আইনের একটি মামলায় ২০১২ সালে গ্রেপ্তার হয়েছিল। পরে আদালত থেকে জামিন পেয়ে বের হয়ে আবারও জঙ্গি কার্যক্রমে জড়িয়ে পড়ে। ব্লগার ওয়াশিকুরকে নিজে ধারালো অস্ত্র দিয়ে কুপিয়ে হত্যা করে আরিফুলসহ অন্যরা।

২০১৩ সালের ১৪ জানুয়ারি উত্তরায় ধারালো অস্ত্র দিয়ে ব্লগার আসিফ মহিউদ্দীনকে কুপিয়ে জখম করা হয়। আসিফকে হত্যাচেষ্টা মামলায় ওই বছরের ২৬ জানুয়ারি গ্রেপ্তার হন সাদ আল নাহিন যে কিনা শ্রমপ্রতিমন্ত্রীর ভাতিজা তাকে জামিন দেওয়া হয় পরবর্তীতে নিলাদ্রি নিলের হত্যাকান্ডে নাহিন এবং তার পূর্বের সহযোগীদের নাম ওই হত্যাকান্ডে উঠে আসে এবং আবার গ্রেফতার করা হয়।

সবশেষে বলবো, রাজিব হায়দারের আত্মস্বীকৃত খুনিদের জামিন দিয়ে দেশের বাইরে পাঠিয়ে দিয়ে আবার জামিন বাতিল করার মত নাটকও আমাদের দেখতে হয়েছে, ওয়াশিকুর বাবুর হত্যাকারীদের মুখ থেকে যে মাদ্রাসার হুজুরদের নাম এসেছিল সেই তদন্ত কতদূর সেটাও কেউ জানেনা।

আর এভাবেই আড়ালে একের পর এক জঙ্গিরা জামিন নিয়ে বাইরে এসেই হত্যা করছে মুক্তচিন্তকদের। আর রাষ্ট্রযন্ত্র তার বিবৃতি দিয়েই যাচ্ছে।

শিবলী হাসান: সংগঠক, গণজাগরন মঞ্চ।

(এ বিভাগে প্রকাশিত মতামত লেখকের নিজস্ব। সিলেটটুডে টোয়েন্টিফোর ডটকম-এর সম্পাদকীয় নীতির সঙ্গে প্রকাশিত মতামত সামঞ্জস্যপূর্ণ নাও হতে পারে।)

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.