Sylhet Today 24 PRINT

রাজনীতির নিপুণ শিল্পী মইন উদ্দীন খান বাদল

অ্যাডভোকেট জাকির হোসেন |  ০৯ নভেম্বর, ২০২২

মইন উদ্দীন খান বাদল ইতিহাসের সাক্ষী ছিলেন! অনেকের ইতিহাস বিকৃতির দাঁতভাঙা জবাব তিনি দিয়ে গেছেন! তিনি প্রকাশ্যে সংসদে, মিডিয়াতে, রাজনীতির ময়দানে ইতিহাস বিকৃতির বিরুদ্ধে অনেক চ্যালেঞ্জ ছুড়ে দিয়েছিলেন! তাঁর ছুড়ে দেওয়া চ্যালেঞ্জ কেউ গ্রহণ করতে সাহস দেখাতে পারেনি!

স্বাধীনতার ঘোষণা, কালুরঘাট বেতার কেন্দ্রকে ঘিরে বিএনপির যে অপরাজনীতি ছিল, দীর্ঘ দিন ধরে আমরা যেটির বিরোধিতা করে আসছিলাম, জবাব দিয়ে আসছিলাম, মইন উদ্দীন খান বাদল সেটির দাঁতভাঙা জবাব দিয়েছিলেন! তিনি আমাদের অনেক কাজ সহজ করে দিয়ে গেছেন!

মইন উদ্দীন খান বাদল আমৃত্যু বাংলাদেশ বিরুদ্ধ চক্রের অপরাজনীতির শেকড় উৎপাটনে কাজ করে গেছেন!

মইন উদ্দীন খান বাদল বাংলাদেশের রাজনীতির রসায়ন সহজ ভাষায় বর্ণনা করে গেছেন! তিনি বঙ্গবন্ধুর রাজনীতির দর্শন সুন্দরভাবে উপস্থাপন করে গেছেন! যে কাজটি বর্তমান সময়ের আওয়ামী লীগের বড় বড় নেতারাও করতে পারেনি, পারবে বলেও মনে হয় না!

মইন উদ্দীন খান বাদল আমাদের অনেক যুক্তি, তত্ত্ব, তথ্যের উৎস হয়ে সহায়তা করে গেছেন! তিনি আমাদের চিন্তার সূত্র ছিলেন! সাম্প্রদায়িক রাজনীতির জবাব কিভাবে দিতে হয় উনি সেটি দেখিয়ে গেছেন!

বঙ্গবন্ধু, ভাসানী, তাজউদ্দীনের পরে যেখানে কোনোও রাজনৈতিক নেতৃত্বের ভাষণ, বক্তৃতা, আলোচনা দ্বিতীয় বার শোনার আগ্রহ তৈরি করে না! সেখানে মইন উদ্দীন খান বাদলের আলোচনা, বক্তৃতা, টকশো বারবার শোনার প্রয়োজন পড়ে!

মইন উদ্দীন খান বাদল যদি আরও কিছু দিন সুস্থ থাকতেন, সাবলীল থাকতেন, আরও কিছুদিন আমাদের মধ্যে থাকতেন আমাদের চিন্তা পরিধি আরও বিস্তৃত হতো, আরও সমৃদ্ধ হতো!

তাঁর প্রস্থান কোনোও ব্যক্তির প্রস্থান না, এটি একটি আদর্শিক লড়াইয়ের ফ্রন্ট লাইনের কমান্ডিং পজিশনের প্রস্থান! এই শূন্যতা অপূরণীয়! তিনি সংশপ্তক, ফাইট কন্টিনিউ টিল দ্য লাস্ট ম্যান স্ট্যান্ডিং!

অ্যাডভোকেট জাকির হোসেন: যুক্তরাজ্যপ্রবাসী লেখক, আইনজীবী।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.