Sylhet Today 24 PRINT

একটি উন্নত কুমিল্লার জন্য

মো. হেলাল উদ্দিন |  ২৯ এপ্রিল, ২০২৩

আন্তর্জাতিক অভিবাসন বাংলাদেশের জাতীয় অর্থনীতিতে প্রধানত দুটি প্রধান উপায়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে; এটি বেকারত্ব হ্রাস করে এবং অভিবাসনের ফলে রেমিট্যান্স আসে। রেমিট্যান্স দেশের অর্থনীতিতে প্রবাহিত হয়।

জুলাই থেকে মার্চ ২০২৩—এই ৯ মাসে প্রবাসীরা দেশে রেমিট্যান্স পাঠিয়েছেন এক হাজার ৬০৩ কোটি ৩ লাখ মার্কিন ডলার। ঢাকার প্রবাসীরা রেমিট্যান্স পাঠিয়েছেন ৫২২ কোটি ৫৪ লাখ ডলার। চট্টগ্রাম জেলার প্রবাসীরা পাঠিয়েছেন ১১৬ কোটি ৭৬ লাখ ডলার, কুমিল্লা জেলার প্রবাসীরা পাঠিয়েছেন ৯৫ কোটি ২৪ লাখ ডলার। আর প্রবাসীদের শহর তথা বাংলাদেশের লন্ডনখ্যাত সিলেটের প্রবাসীরা পাঠিয়েছেন ৮৮ কোটি ৬৫ মার্কিন ডলার। এই মুহূর্তে বাংলাদের জন্য রেমিট্যান্স কতটা গুরুত্বপূর্ণ আশা করি এটা সবার জানা আছে।

শুধু তাই নয়, দেশের গুরুত্বপূর্ণ ক্যান্টনমেন্ট কুমিল্লায় অবস্থিত। সরকারি-বেসরকারি বিভিন্ন পর্যায়ে গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করে দেশকে সেবা দিচ্ছে। শুধু কি তাই কুমিল্লা ইপিজেড এবং ব্যবসায়ীরা বিদেশ থেকে নিয়ে আসছেন মহামূল্যবান রেমিট্যান্স। অথচ এই পুরানো জনপদটিতে বিমানবন্দর থাকার পরেও বন্ধ হয়ে আছে বিমানবন্দর। বারবার ঘোষণা দেওয়ার পর কুমিল্লা বিভাগ হচ্ছে না। বাংলাদেশের সবচেয়ে মেধাবী হওয়া স্বত্বেও নেই একটি প্রকৌশল বিশ্ববিদ্যালয়। এই মাটিতে একসময় সমবায় আন্দোলন হয়েছে এবং এর সুফল সারা বাংলাদেশ সারা বিশ্বে ছড়িয়ে পড়ছে অথচ নেই কোন সমবায়ের উপর ভিত্তি করে সমবায় বিশ্ববিদ্যালয়। মাধ্যমিক শিক্ষার আছে ছেলেদের জন্য একটি সরকারি হাইস্কুল ও মেয়েদের জন্য একটি হাইস্কুল।

আমরা কুমিল্লাবাসীরা দীর্ঘদিন ধরে বঞ্চিত। আমরা যেখানে আছি স্ব স্ব ক্ষেত্র থেকে দাবি জানানো উচিত একটি উন্নত কুমিল্লার জন্য। অথচ সিলেট রেমিট্যান্স আমাদের চেয়ে পিছিয়ে থেকে তাদের আছে আন্তর্জাতিক বিমানবন্দর। এটা দুর্ভাগ্যজনক যে, বঙ্গবন্ধুর মর্মান্তিক মৃত্যুর পর কুমিল্লার বিমানবন্দর বন্ধ করে দেওয়া হয় যা বর্তমান সরকারের বর্তমান অর্থনৈতিক উন্নয়নের জন্য খুবই প্রয়োজন।

টেকসই স্থানীয়করণ, আঞ্চলিককরণ এবং বিশ্বায়নের জন্য রেল, সড়ক, আকাশ, নদীর সংযোগ অপরিহার্য। এ উদ্দেশ্য-নেতৃত্বাধীন স্থানীয়করণ, আঞ্চলিককরণ, বিশ্বায়ন প্রয়োজনের নতুন নাম, এবং জলবায়ু পরিবর্তন মোকাবেলা অপরিহার্য। মহামারি কোভিড-১৯ এবং রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শেষ পর্যন্ত বিশ্বায়নের গুরুত্ব, আঞ্চলিক এবং স্থানীয়কে শক্তিশালী করতে কাজ করেছে এবং এটি আমাদেরকে অনুপ্রেরণা এবং সময় দিয়েছে পুনর্বিবেচনা করার এবং পুনরায় কৌশল তৈরি করার জন্য যা দেখতে কেমন হতে পারে।

কোন সন্দেহ নেই, বিশ্বায়ন, আঞ্চলিক এবং স্থানীয় মানবতার জন্য একটি ভাল হয়েছে। এটি আমাদের অনেক কিছু দিয়েছে: বৈশ্বিক, আঞ্চলিক এবং স্থানীয় প্রবৃদ্ধি এবং উৎপাদনশীলতা, নতুন প্রযুক্তি, কর্মসংস্থান সৃষ্টি, এবং একটি উন্নত বিশ্ব এবং সুন্দর দেশের আশা যেখানে কুমিল্লা অন্তর্ভুক্ত হতে পারে।

যখন বাণিজ্য বাধা কমে যায় এবং বিশ্বব্যাপী, আঞ্চলিক এবং দেশীয় পণ্য বাণিজ্য দ্রুত গতিতে প্রসারিত হয়। বিশ্বায়ন শেষ হয়নি। এটিই সম্মিলিতভাবে আমাদের একটি উন্নত ভবিষ্যতের দিকে চালিত করে। গতি এবং যে পদ্ধতিতে এটি ঘটে তা বিবর্তিত হতে থাকে এবং এটি পূর্ব-নির্ধারিত নয়, এতে কুমিল্লা জেলা থেকে দেশের রেমিট্যান্স বাড়বে।

দায়িত্ব অধিক্ষেত্র নির্দিষ্ট হতে পারে না এবং হওয়া উচিত নয়। এটি সর্বজনীন হতে হবে এবং ফলপ্রসূ ব্যবহার নিয়ে আসে। সম্পর্কিত স্পষ্ট পরিমিতি, প্রমিতকরণ এবং পরিমাপসহ, যা আমরা নেট-শূন্য রূপান্তরকে ত্বরান্বিত করতে পারি এবং আরও টেকসই বিশ্ব তৈরি করতে পারি।

রেমিট্যান্সের একটি বড় অবদান রয়েছে দেশের মোট দেশজ উৎপাদন (জিডিপি)। ধীরে ধীরে আন্তর্জাতিক অভিবাসন হচ্ছে কর্মীদের পারিবারিক স্তরের উন্নয়নের বিকল্প হিসাবে বিবেচনা করা হয় বিশেষ করে নিরক্ষর এবং অ-দক্ষ কর্মীবাহিনী। দেশের ৬২টি বাণিজ্যিক ব্যাংকের মধ্যে একটি বাণিজ্যিক ব্যাংকের প্রধান কার্যালয় কুমিল্লা জেলায় প্রতিষ্ঠিত হতে পারে যা বর্তমান সরকার কর্তৃক প্রক্রিয়াকৃত দেশের অর্থনীতি ও সামাজিক অবস্থা এবং আর্থিক অন্তর্ভুক্তিতে অবদান রাখতে সহায়তা করে।

  • মো. হেলাল উদ্দিন: আইসিটি প্রধান (কম্পিউটার প্রোগ্রামার) পেইমু, এলজিইডি, সদর দপ্তর, ঢাকা
  • ইমেইল: [email protected]

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.