Sylhet Today 24 PRINT

এসআইইউ’র প্রিয় শিক্ষার্থীরা...

প্রণবকান্তি দেব |  ০৩ মার্চ, ২০১৬

এসআইইউ’র প্রিয় শিক্ষার্থীরা,
গেলো কটা দিন ধরে খুব মন খারাপের একটা পাথর চেপে আছে বুকে। আমার ভালোবাসর ক্যাম্পাসে প্রতিনিয়ত ঘটছে মন ভাঙ্গার মতো ঘটনা। নিজেকে এখনোবদি নিস্ফলা মাঠের কৃষক না ভাবলেও হৃদয়ের জমিনটা যে বড় শুষ্ক হয়ে আছে ক'দিন যাবত। ঢাকার নর্থ সাউথ ইউনিভার্সিটিতে এক ইন্টারন্যাশনাল কনফারেন্সে যোগ দিতে আজ ঢাকা এলাম।

আসার পথে বাসের জানালা দিয়ে চোখ যেতেই ভেতরটা কেমন জানি হু হু করে উঠলো। আমার প্রাণের, আমার প্রেমের সিলেট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির হয়ে আমি নর্থ সাউথে পেপার প্রেজেন্ট করবো। অথচ ভালো নেই আমার ক্যাম্পাস। মন মরা, মন ভাঙ্গা, ক্রোধ আর ক্ষোভ... এই শব্দগুলো আমার ক্যাম্পাসজুড়ে এখন। চোখ থেকে এখনো সরাতে পারছি না হাবিব কিংবা সুমনের মুখ। দুজনের লাশই আমাকে বহন করতে হয়েছে।

গত কিছুদিন যাবত নানা কারণে মিডিয়ার শিরোনাম আমাদের বিশ্ববিদ্যালয়। কখনো শিক্ষার্থীরা নিজেদের মধ্যে মতবিরোধে জড়িয়ে পড়া আবার কখনোবা ছাত্র-শিক্ষকের মতবিরোধ। খুব যেনো অসহিষ্ণু হয়ে উঠেছি আমরা। আমরা কী যে চাই আর কী যে চাই না তা নিজেরাই বুঝতে চাই না। অথবা হতে পারে বুঝে উঠতেও পারি না। আর এই শিক্ষক-ছাত্রের মতবিরোধ গড়ায় পুলিশ-থানা পর্যন্ত। আসে জলকামান, তাক করা বন্দুক দেখে ভয় জাগা হৃদয় নিয়ে শিক্ষকরা ক্ষান্ত শেষপর্যন্ত।

বহিঃস্কার, নোটিশ চলছেই। কিন্তু এ অবস্থা তো আমাদের কাম্য হতে পারে না। এসব অনভিপ্রেত ঘটনার শিকড়ে হয়তো রয়েছে বহু কারণ। হয়তো খুব কঠিন নয় সব অপশক্তির মূল উৎপাঠন। কিন্তু আমি যে চাই আমার সব সন্তানেরা ভালো থাকুক। আমি আমার কোনো ছাত্রকে দুবৃত্ত বলতে চাই না। বুক কেঁপে ওঠে আমার স্বপ্নের পায়রাগুলো যখন খুব আহত হয়। ছাত্ররা ভুল করতে পারে, পথভ্রস্ট হতে পারে, কিন্তু শিক্ষকরা তো হৃদয়হীন হতে পারেন না।

তাই হয়তো দিনশেষে অবশেষে মেনেই নেন সন্তানতুল্যদের যন্ত্রণা...

আমি আমার প্রিয় ছাত্রছাত্রীদের বলি, পৃথিবীর সবচেয়ে বড় পাঠশালার শিক্ষার্থী তোমরা। আলোর পথে আসো, সুন্দরের পথে আসো, যে মাটির উপর তোমাদের এসআইইউ দাঁড়িয়ে সে মাটির কাছে আসো। কান পেতে দাও, এগিয়ে দাও বুক- শোনো কি বলে এই ক্যাম্পাস। শোনো শহরজুড়ে ক'দিন আগে তোমাদের নিয়ে ব্যান্ড বাজিয়ে আনন্দ র্যালি করে বেড়ানো তোমাদের প্রিয় শিক্ষকরা কী বলেন।

মনে রেখো, শিক্ষকদের কাছে মাথা নত করলে শুধু আশীর্বাদই পাওয়া যায়। আরও মনে রেখো, শিক্ষকরা হাত বাড়ান তোমাদের কিছু দেওয়ার জন্য, কিছু পাওয়ার জন্য নয়। এটাও মনে রেখো শিক্ষাঙ্গন আমাদের প্রার্থনালয়ের মতোই পবিত্র।

তাই বলি, সব ক্লেদ ভুলে হৃদয়টাকে বড় করে নিজের স্বপ্নটাকে সত্যি করার মানসে এগিয়ে আসো। ক্যাম্পাসে হুড়োহুড়ি করো ভালোবাসা নিয়ে, কোনো অবাঞ্ছিত কিছু নিয়ে নয়। একে অপরের দিকে ছুঁড়ে দাও ফাগুনের আগুন লাগা সূর্যমুখী অথবা গাদা ফুল, কোনো লাটিসোটা নয়। শিক্ষকের কাছে আসো বিনয় নিয়ে। শিক্ষকের কাছে বিনীত হওয়ার চেয়ে গৌরবের কিছু নেই।

প্রিয় শিক্ষার্থীরা মনে রেখো, আমাদের হৃদয়ে শুধু ক্ষোভ আর হিংসা নয়, ভালোবাসাও আছে। আমরা ভালোবাসা দিয়ে সবকিছু জয় করতে চাই।


লেখক : প্রণবকান্তি দেব, সহকারী প্রক্টর, সিলেট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.