Sylhet Today 24 PRINT

ফাইনাল হারলেও যে ১০টি কারণে আপনার মন খারাপ করা উচিত নয়!

তানভীর চৌধুরী পিয়েল |  ০৭ মার্চ, ২০১৬

১০.
এই টি-২০ ফরম্যাটেই সবচেয়ে খারাপ অবস্থায় ছিলো বাংলাদেশ। Ranking-এ তলানিতে থেকে Ranking-এর ১ নম্বর টিমের সাথে ফাইনাল ফাইট করে রানার্সআপ হয়েছে বাংলাদেশ। যে ভারত কিনা তাদের শেষ ১১ টি-টোয়েন্টির ১০-টিই জিতেছে, অস্ট্রেলিয়াকে হোয়াইটওয়াশ করে এসেছে।

৯.
ফাইনাল পর্যন্ত আসতে বাংলাদেশ শ্রীলঙ্কাকে হারিয়েছে। সেমিফাইনালে হারিয়েছে সবচেয়ে বেশি সংখ্যক টি-টোয়েন্টি ম্যাচ খেলা পাকিস্তানকে।

৮.
আওয়ামীলীগ-বিএনপি বা কোন বাম দল নয়। কোন সেলিব্রিটি নয়। এটা ‘ক্রিকেট’ যা কিনা সব ভেদ ভুলিয়ে সারা দেশের মানুষকে এক সুতোয় বাঁধতে পেরেছে। জেনে রাখুন, একতার এই স্পিরিট বহু কাজে দিবে।

৭.
পরিসংখ্যানের দিক থেকে এই আসরে আমাদের পাওয়া কম নয়। টি-টোয়েন্টিতে রেকর্ড টানা ২ ম্যাচে আমরা অতিরিক্ত কোন রান দেইনি! সবোর্চ্চ রান সংগ্রাহক ও ম্যান অফ দা টুর্নামেন্ট আমাদের সাব্বির। সবোর্চ্চ উইকেট শিকারী-কুলেস্ট প্লেয়ার আল আমিন। তাসকিন-মাহমুদুল্লাহকে এই আসরে আমরা নতুনভাবে পেয়েছি।

৬.
যানজট-ঝড়-বৃষ্টি-টিকিট কালোবাজারি উপেক্ষা করে মানুষ খেলা দেখতে গেছে। স্টেডিয়াম ছিলো পরিপূর্ণ। শেষ বল পর্যন্ত কেউ আশা ছাড়ে নি। যারা মাঠে যেতে পারেনি, যে যেখানে ছিলো সেখান থেকেই সাপোর্ট দিয়ে গেছে। মানুষের এই ভালোবাসা অমূল্য, এই ভালোবাসায় খাদ নেই।

৫.
বাংলাদেশ টিমে প্রতিনিয়ত নতুন প্লেয়ার আসছে। যারা চমকে দিচ্ছে ক্রিকেট দুনিয়াকে। হিসেব বলছে, আমরা ঠিক পথেই এগোচ্ছি।

৪.
১৬ কোটি মানুষের প্রত্যাশার চাপ নিয়ে যে ১১জন মাঠে খেলে, তাদের মর্মবেদনা অনেক বেশি। কোন খেলোয়াড় ইচ্ছে করে খারাপ খেলে না। তাদের পাশে থাকুন, সবসময়। ভালো সময়ে বুকে টেনে দুঃসময়ে যদি দলকে বা খেলোয়াড়কে দূরে ঠেলে দেন, আপনি ভালো সাপোর্টার হিসেবে বিবেচিত হবেন না। সেক্ষেত্রে আপনি হবেন বসন্তের কোকিল।

৩.
ভালো স্কোরিং করা বহু ক্রিকেটার হারিয়ে গেছে। কিন্তু ভালো অ্যাটিচুড দেখিয়ে, ভালো ক্রিকেট খেলে কিছু ক্রিকেটার মানুষের মনে, একই সাথে ইতিহাসের পাতায় নিজেদের জায়গা দখল করে নিয়েছে। ভাবুন আপনার টিমে ‘মাশরাফি’র মত একজন ম্যাজিশিয়ান আছে।

২.
দুনিয়ায় এমন কোন খেলা নাই বা এমন কোন দল নাই যাদের হারের বা কষ্টের ইতিহাস নাই। সোনা পুড়েই খাঁটি হয়। এইতো কিছুদিন আগে আমরা নিয়মিত হারতাম, এখন নিয়মিত জিতি। হারতে হারতে-ই আজ আমরা একটি শক্তিশালী প্রতিপক্ষ। এক সময় অপ্রতিরোধ্য হব, সন্দেহ কী?

১.
আজ ঐতিহাসিক ৭ ই মার্চ। যেদিন চরম দুর্ভাগ্যের মধ্যে থাকা বাঙালি জাতিকে লড়াইয়ের ডাক দিয়েছিলেন বঙ্গবন্ধু। সেই মানুষেরা নিজেদের দায়িত্ববোধ থেকে পিছু হটেনি বলে আমরা পেয়েছি বাংলাদেশ। ভাবুন এদেশের একটি গৌরবময় ইতিহাস আছে। আমরা স্বাধীন জাতি হিসেবেই বিশ্ব মানচিত্রে নতুন, ক্রিকেট দুনিয়ায় তো বটেই। ক্রিকেট নিছকই একটি খেলা, ক্ষণিকের বিনোদন। যেকোনো ফলাফল উপভোগ করুন। যেভাবে ক্রিকেটকে ভালবেসেছেন, সেভাবে নিজের কাজকে ভালোবাসুন। আমরা প্রতিটি ক্ষেত্রেই বিশ্বে সেরা হতে চাই।
নিজের কাজে যত্নবান হলে আমাদের অগ্রযাত্রা রুখে দেয়, এমন সাধ্য কার?

[বিশেষ অনুরোধ: ট্রল আর বিকৃতির পার্থক্য বুঝুন। নিজের দেশের বা অন্য দেশের কোন প্লেয়ারকে নিয়ে কুরুচিকর লেখা বা ছবি প্রকাশ করবেন না। এমন কিছু করবেন না যা আমাদের ছোট করে। নিজে সম্মান পেতে হলে অন্যকে সম্মান দিয়েই সেটা পেতে হয়]

লেখক: ব্লগার, অনলাইন এক্টিভিস্ট

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.