Sylhet Today 24 PRINT

হোক প্রতিবাদ, হোক প্রতিরোধ

ঝুমুর রায় |  ২৭ মার্চ, ২০১৬

'লঘু' মানে অনেক প্রতিবন্ধকতা, 'লঘু' মানে 'গুরু'র আধিপত্য সয়ে চলা, 'লঘু' মানে চুপ বললেই চুপ হয়ে যাওয়া..

এটা যেকোনো ক্ষেত্রেই সত্য।

কিন্তু এসবের পরেও আজ একটু ভিন্ন কিছু বলছি। তনু হত্যার প্রতিবাদে জেগে উঠেছে দেশের মানুষ, হচ্ছে প্রতিবাদ। ফেসবুকে খুব কম আইডি আছে যারা প্রতিবাদ করে নি কোন। প্রায় সবাই-ই লিখছেন।

তার মাঝে একটা নিয়ে বলি। কেউ কেউ বলছেন তনু পাহাড়ি হলে বা অন্য ধর্মের কেউ হলে মানুষ এত এগিয়ে আসত কী না, এই সেই... কথাটা আদৌ কতটা সত্য! তনু'র আগে এদেশের অগণিত মেয়ে অহরহ এমন অবস্থার শিকার হয়েছে, হচ্ছে। বাংলাদেশে আশংকাজনকভাবে বেড়েছে ধর্ষণের ঘটনা, ধর্ষণের পর হত্যার খবর মিডিয়াতেও আসছে।

কিন্তু কয়টা'র প্রতিবাদ হয়! এই তনু'র আগে যতগুলো মেয়ের ক্ষেত্রে এমন ঘটেছে তারা সবাই কি সংখ্যালঘু ছিল? হুম, এদেশে অনেক জায়গায় লঘু সম্প্রদায়ের সাথে অনেক অবিচার হয়, অন্যায় হয়, প্রতিবাদ হয় না, বিচার হয় না, সব ঠিক আছে, কিন্তু তনু শুধুমাত্র সংখ্যাগরিষ্ঠের একজন বলেই সবাই এগিয়ে এসেছে, এর পক্ষে যুক্তি পাচ্ছি না কোন।

বরং আমার মনে হচ্ছে তনু যে জায়গায় নির্যাতিত হয়েছে, সেই জায়গার একটা প্রভাব আছে এই প্রতিবাদে।

আমরা যাদের দেশের প্রহরী বলে জানি, যাদের হাতে আমাদের রাষ্ট্র নিরাপদ রাখার দায়িত্ব, সেই জায়গায় যখন এমন অমানবিক, পাশবিক ঘটনা ঘটল, সবাই নড়ে বসল, ভাবলো এ হতে পারে না, এর প্রতিরোধ জরুরি, প্রতিবাদ করতেই হবে।

এখানে তনু হিন্দু না মুসলিম, পাহাড়ি না বাঙালী, এসব বিবেচ্য হয় নি। বরং রাষ্ট্রের রক্ষকই ভক্ষক কী না, সেই ভাবনাটাই কাজ করেছে সবার মাথায়।

মানুষ প্রতিবাদ করছে, যে যেভাবে পারে করছে, এটা আশার কথা। অন্তত এই ইস্যুতে 'লঘু' 'গুরু' শব্দগুলোকে আমরা সরিয়ে রাখি। কি হয়েছিল আগে তা না ভেবে কি হচ্ছে তা ভাবি, আর এর ধারাবাহিকতা বজায় থাকুক। আমরা জাত, ধর্ম, বর্ণ না দেখেই সকল অন্যায়ের প্রতিবাদ করি, বজায় থাকুক এটা।

একদিন আমাকে যেন বলতে না হয় আমার আজকের ভাবনাটা, আজকের লেখাটা ভুল ছিল! আমাদের প্রধানমন্ত্রী নারী, স্পিকার নারী, বিরোধী দলগুলোর দিকে তাকালে শীর্ষে নারীদের মুখই দেখি। কিন্তু কী আফসোস, এ নারীদের রাজ্যে আমরা নারীরা এত অসহায়, এত অত্যাচারিত, এত অনিরাপদ!

কীসের হিন্দু, মুসলিম, কীসের বৌদ্ধ, খ্রিষ্টান, কীসের পাহাড়ি, বাঙালি....কোন নারীর নিরাপত্তা আছে কী এই সমাজে? না, নেই।

কিন্তু হবে, অপরাধীর দৃষ্টান্তমূলক সাজা হলেই এই সমাজটা, রাষ্ট্রটা অন্য রকম হবে। চলুক প্রতিবাদ, হোক প্রতিরোধ সকল অন্যায়ের, সকল অপরাধের...তনু হত্যার বিচার চাই।

 

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.