Sylhet Today 24 PRINT

‘খেরোখাতার পাতা থেকে’ হারিয়ে গেল শাকিল

মোনাজ হক |  ০৭ ডিসেম্বর, ২০১৬

‘খেরোখাতার পাতা থেকে’ এত তাড়াতাড়ি ঝরে যাবে তুমি হে মানুষ তা ভাবতেই পারিনা, শাকিল তুমি আমাদের স্মৃতিতে থাকবে চিরদিন।

সংবাদ সংস্থা বিডি নিউজ জানিয়েছে, রাজধানীর গুলশানের একটি রেস্তোরাঁ থেকে মৃত অবস্থায় উদ্ধার করা হয়েছে প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী মাহবুবুল হক শাকিলকে। ৪৭ বছর বয়সী শাকিলের মৃত্যু কী কারণে হয়েছে, তা স্পষ্ট হওয়া যায়নি। তার লাশের ময়নাতদন্ত হবে বলে জ্বালানি ও বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদ জানিয়েছেন।

সামদাদো নামে ওই রেস্তোরাঁর পাঁচ কর্মীকে পুলিশের ভ্যানে ধরে নিয়ে যেতে দেখা গেছে। ঢুকতে দেখা গেছে পুলিশের ফরেনসিক বিশেষজ্ঞদেরও। তবে এবিষয়ে কোনো কথা বলতে রাজি হননি গুলশান থানার ওসি সিরাজুল ইসলাম।

দলের পক্ষ থেকেও আর কিছু বলা হয়নি। সন্ধ্যায় তেজগাঁওয়ে এক অনুষ্ঠানে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল বলেন, কীভাবে তার মৃত্যু হয়েছে, তা খতিয়ে দেখা হচ্ছে। “সিআইডিও তা খতিয়ে দেখছে। রহস্য যদি কিছু থেকে থাকে, তা জানা যাবে।”

নিজের সহকারী শাকিলের মৃত্যুতে শোক প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শোক জানিয়েছেন বিভিন্ন মন্ত্রী ও স্পিকার শিরীন শারমিন চৌধুরীও। ছাত্রজীবন থেকেই রাজনীতির সাথে সরাসরি জড়িত ছিল শাকিল।

আওয়ামীলীগ এর প্রতি অখণ্ড ভালবাসাই প্রধানমন্ত্রীর ও সান্নিধ্য পেয়েছিল শাকিল, এছাড়াও সাহিত্য অনুরাগী মানুষটির অগণিত ভক্ত ছিল। এইতো সেইদিন ফ্রাঙ্কফুর্ট বইমেলায় দেখা হল তারসাথে। মুক্তিযোদ্ধা ও গুনি মানুষদের প্রতি শ্রদ্ধা ছিল অপরিসীম, "যে দেশে বীরের পূজা হয়না সেদেশে বীরের জন্মও হয়না" বলতেন তিনি।

শাকিল ফেসবুকে স্ট্যাটাস দিয়েছিলেন। সর্বশেষ দেওয়া স্ট্যাটাসটি ছিল একটি কবিতা।

এলা, ভালবাসা, তোমার জন্য কোন এক হেমন্ত রাতে অসাধারণ সঙ্গম শেষে ক্লান্ত তুমি, পাশ ফিরে শুবে। তৃপ্ত সময় অখণ্ড যতিবিহীন ঘুম দিবে। তার পাশে ঘুমাবে তুমি আহ্লাদী বিড়ালের মতো, তার শরীরে শরীর ছুঁয়ে ছুঁয়ে, মাঝরাতে। তোমাদের দরজায় দাঁড়িয়ে থাকবে এক প্রগাঢ় দীর্ঘশ্বাস, আরো একবার তোমাদের মোথিত চুম্বন দেখবে বলে। মৃতদের কান্নার কোন শব্দ থাকে না, থাকতে নেই, নেই কোন ভাষা, কবরের কোন ভাষা নেই। হতভাগ্য সে মরে যায় অকস্মাৎ বুকে নিয়ে স্মৃতি, তোমাদের উত্তপ্ত সৃষ্টিমুখর রাতে।

  • মোনাজ হক : প্রধান সম্পাদক, আজকের বাংলা, জার্মানি।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.