Sylhet Today 24 PRINT

সুলতান সোলেমানের সাথে সাথে বন্ধ হোক ভারতীয় চ্যানেলও

আরিফ রহমান |  ১৯ ডিসেম্বর, ২০১৬

ফেডারেশন অব টেলিভিশন প্রফেশনাল অর্গানাইজেশনের (এফটিপিও) ডাকে ১৯ ডিসেম্বর রাজধানীর কারওয়ান বাজারে অবস্থিত দীপ্ত টিভির কার্যালয়ের সামনে অবস্থান কর্মসূচি

“সংস্কৃতি ধ্বংসের ষড়যন্ত্র রুখে দেবো”,
“সমাজ ও কৃষ্টি অবমাননা করে প্রদর্শিত সিরিয়াল রুখে দিতে হবে”,
“নারীকে হেয় করে তৈরি সিরিয়াল প্রচার বন্ধ হোক”।

শ-খানেক মানুষের জমায়েত। মানুষেরা সবাই আবার পরিচিত মুখ। অধিকাংশই আমাদের নাট্য-শিল্পীরা। প্ল্যাকার্ডগুলো পড়লে প্রথম দর্শনে মনে হবে এটা বুঝি হিন্দি সিরিয়াল বন্ধ করার দাবিতে করা কোন মানববন্ধন।

তবে হায়, আমাদের শিল্পীদের এত দরদ কোথায়!! ঐসব স্লোগানগুলো শুধুই বলার জন্য বলা। সুলতান সোলেমান বন্ধের দাবিতে ৪৮ ঘণ্টার আল্টিমেটাম মামুনুর রশিদ গং। দীপ্ত টেলিভিশনের সামনে তাদের এই হ্যাডম প্রদর্শন। দীপ্ত টিভির এই এক সিরিয়াল আমাদের টেলিভিশন শিল্পীদের ঐক্যবদ্ধ করেছে। তবে, কেন জানি না, আমাদের শিল্পীরা এটা বুঝতে পারছেন না দীপ্ত টিভির সুলতান সোলেমানের টিআরপি যদি পঞ্চাশ লাখ হয় তাহলে হিন্দি সিরিয়ালগুলোর টিআরপি পাঁচ কোটি।

প্রথমেই বলে নেয়া ভালো তুরস্কের স্বৈরাচারী সুলতান সুলেমানের রং-ঢং চড়ানো হাস্যকর রূপকথার রাজত্ব কিংবা ২০-৩০ রূপবতী স্ত্রী সমৃদ্ধ হেরেমখানা দেখার কোন আগ্রহ আমার নাই। অন্যসব সিরিয়ালের ক্ষেত্রেও প্লাস মাইনাস একই কথা। এ-সমস্ত অসত্য গল্পকথা বন্ধ করাতেও আপত্তি নাই। তুরস্কের মৌলবাদী রাজত্বকে বিশ্বময় হালাল করার একটা প্রক্রিয়াই এই সুলতান সোলেমান। এই প্রোপ্যাগান্ডা সিরিয়ালটি বিশ্বের ৬০টি দেশে প্রচার হয়েছে।

এখন কথা হচ্ছে "সংস্কৃতি ধ্বংসের ষড়যন্ত্র রুখে দেবো", "সমাজ ও কৃষ্টি অবমাননা করে প্রদর্শিত সিরিয়াল রুখে দিতে হবে", "নারীকে হেয় করে তৈরি সিরিয়াল প্রচার বন্ধ হোক" ইত্যাদি প্ল্যাকার্ড সামনে রেখে যেই আন্দোলন আমাদের শিল্পীরা করছেন আমি সেই আন্দোলনে সমর্থন দিতে রাজি আছি যদি তারা এই সিরিয়াল বন্ধের সাথে সাথে আমাদের দেশে হিন্দি সিরিয়াল বন্ধের জন্যও আল্টিমেটাম দেন।

যদি সত্যিই সংস্কৃতি ধ্বংসের ষড়যন্ত্র রুখতে চান...
যদি নারীকে হেয় করে তৈরি সিরিয়াল প্রচার বন্ধ করতে চান...
যদি সত্যিই এই কথাগুলো বিশ্বাস করেন মন থেকে-
তাহলে হিন্দি সিরিয়ালের বিরুদ্ধে আওয়াজ ওঠান...

যদি প্ল্যাকার্ডের কথাগুলো বিশ্বাস করেন, তাহলে হিন্দি সিরিয়ালের বিরুদ্ধে আওয়াজ ওঠান। সুলতান সোলেমান হয়তো আমাদের মগজে মৌলবাদ বাসা বাঁধার ক্ষেত্রে একটা পরোক্ষ নিয়ামক হিসেবে কাজ করবে কিন্তু "পাখি" জামার জন্য কিন্তু আমাদের দেশে একাধিক মানুষ মারা গিয়েছে। হিন্দি সিরিয়াল অনুকরণ করতে গিয়ে পরিবার ভেঙেছে, সংসার ভেঙেছে, প্রেম ভেঙেছে, মানুষ আত্মহত্যা করেছে, মানুষ খুন করতে শিখেছে। বাচ্চারা নিজের ভাষা ভুলে হিন্দিতে কথা বলতে শিখছে।

শঠতার মুখোশ খুলে বেরিয়ে আসুন-
হিন্দি সিরিয়াল বন্ধে সোচ্চার হউন...

  • আরিফ রহমান : অনলাইন এক্টিভিস্ট।
  • এ বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। sylhettoday24.com-এর সম্পাদকীয় নীতির সঙ্গে যার মিল আছে এমন সিদ্ধান্তে আসার কোন যৌক্তিকতা সর্বক্ষেত্রে নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে sylhettoday24.com আইনগত বা অন্য কোনো ধরনের কোনো দায় গ্রহণ করে না।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.