Sylhet Today 24 PRINT

শবেবরাত যখন উৎসবের রাত ছিল

রানা মেহের  |  ০২ জুন, ২০১৫

একটা সময় আমি বেশ ধার্মিক ছিলাম। নিয়মিত নামাজ টামাজ পড়তাম, চেষ্টা করতাম ধর্মের সাধারণ নিয়মগুলো পালন করার। (সালাত্তেতাসবীহ নামের দীর্ঘ নামাজও পড়ে ফেলেছিলাম দুই একবার) সেই সময়টায় আমার সবচেয়ে পছন্দের ধর্মীয় বিষয় ছিল শবেবরাত।

বিকেল থেকেই চারপাশ সুনসান। ছাদে দাঁড়িয়ে সূর্যাস্তের দিকে চেয়ে কী একটা দোয়া পড়ছি। মাগরিবের পর থেকেই আম্মা আর বড়বোন নামাজে বসে গেছে। ছোট ভাই মহা খুশী। সারারাত বাইরে থাকার অনুমতি পেয়ে গেছে এই উপলক্ষ্যে। আমি শবেবরাতের বিশেষ নামাজের নিয়ম, নামাজের নিয়ত মুখস্থ করছি মোকসেদুল মোমিন খুঁজে খুঁজে। বছরের একটা দিনই এই বেচারা তার ধূলি ধূসরিত আস্তানা থেকে একটু সম্মানজনক অবস্থানে আসতে পারতো।

ঢাকায় প্রতিবেশীদের মাঝে হালুয়া বিতরণের চল থাকলেও সিলেটে দেখিনি। কিন্তু তাতেও মজার শেষ নেই। হৈ হৈ করে সবাই তারাবাতি জ্বালাচ্ছি। পাড়াতো মজনু ভাইয়েরা গেইটের সামনে এসে পটকা ফুটিয়ে আম্মার ঝাড়ি খেয়ে দৌড়ে পালাচ্ছে। পোলাও আর মাংসের গন্ধ ভেসে আসছে চারপাশ থেকে। সে এক মহা মজার ব্যাপার।

ইসলামে আসলে সমাজগতভাবে পালন করার মতো ধর্মীয় উপলক্ষ্য কম, যেটা পূজায় আছে, বড়দিনেও আছে অল্প কিছু। শবেবরাতটা এরকম একটা সামাজিক উৎসব ছিল, একটা আনন্দের রাত।

শেষরাতে মসজিদ থেকে আখেরি নামাজের দোয়া শোনানো হতো মাইক দিয়ে। ভালো একজন হুজুর পৃথিবীর সবার জন্য দোয়া করতেন, ওই বছর যারা মারা গেছেন আল্লাহকে অনুরোধ করতেন তাদের বেহেশতে নেয়ার। একদম শেষ পর্যায়ে এসে কেঁদে ফেলতেন হাউমাউ করে । দোয়া চালিয়ে যেতেন কাঁদতে কাঁদতেই। উনার এই কান্নাটা এত ভেতর থেকে আসতো, আমাদের চোখ থেকেও পানি পড়তো জায়নামাজে বসে।

গত কয়েক বছরে সৌদিপন্থী ওয়াহাবিরা লেগেছেন শবেবরাতের পেছনে। তাদের মতে এর কোন উল্লেখ নাকি কোরানে এবং সৌদি আরবে নেই। না থাকলে নেই। আমাদের দেশে ইসলাম সৌদি আরব থেকে আসেনি। এসেছে ইরান থেকে, যারা সূফীবাদে বিশ্বাস রাখতেন।

তো ওয়াহাবি ভাইদের সাফল্যের উদাহরণ ভালো দেখা যাচ্ছে। প্রবাসী ধার্মিক বাঙ্গালিরা কেউ প্রায় শবেবরাত পালন করেনই না। দেশেও আশা করি এই ধর্মীয় সামাজিক উৎসব খুব শিগগীরই হারাম ঘোষণা করা হবে। এখনই অনেককে শবেবরাত পালন যে কবীরা গুনাহ এই ফতোয়া দিতে শুনি।

আমার ধর্ম নিয়ে বিশেষ মাথাব্যথা নেই। উৎসব নিয়ে আছে। বাংলাদেশ উৎসবশূন্য দেশে পরিণত হবে একদিন। পহেলা বৈশাখ থাকবেনা, শবে বরাত থাকবেনা, দুর্গা পূজা থাকবেনা। হালাল আর হারাম থাকবে শুধু।




[মুক্তমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। sylhettoday24.com-এর সম্পাদকীয় নীতির সঙ্গে যার মিল আছে এমন সিদ্ধান্তে আসার কোন যৌক্তিকতা সর্বক্ষেত্রে নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে sylhettoday24.com আইনগত বা অন্য কোনো ধরনের কোনো দায় গ্রহণ করে না।]

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.