Sylhet Today 24 PRINT

ঐতিহাসিক শব্দের অর্থ সংকোচনের রাজনীতি

বিপুল জামান |  ১২ এপ্রিল, ২০২০

আলবদর, রাজাকার এই শব্দগুলো একটা নির্দিষ্ট সময়, একটি নির্দিষ্ট পরিস্থিতিকে নির্দেশ করে। মুক্তিযুদ্ধ, মুক্তিযোদ্ধা এই শব্দগুলোর একটি সুনির্দিষ্ট ঐতিহাসিক প্রেক্ষাপট আছে। এটা এমন প্রেক্ষাপট যে বাংলাদেশের ইতিহাসে সারাজীবনেও আর তা আসবে না। অন্যকোন ঘটনা দিয়েই এই নির্দিষ্ট শব্দগুলোকে চিহ্নিত করা যাবে না।

কেউ ক্রিকেটের সেঞ্চুরি করে, বা নোবেল পেয়ে, বা দেশের জন্যে অনেক বড় কৃতিত্ব অর্জন করলেও তিনি আর মুক্তিযোদ্ধা হিসেবে অভিহিত হবেন না। মুক্তিযোদ্ধারা তাকে অনেক প্রশংসা করতে পারে, রাষ্ট্র তাকে বড় পদক দিতে পারে, রাষ্ট্রীয় ছুটি ঘোষণা করতে পারে কিন্তু তিনি মুক্তিযোদ্ধা হিসেবে অভিহিত হবেন না। ভালো করে ভাবলে বুঝা যায় তার প্রয়োজনও নাই।

তেমনিভাবে একজন দেশের টাকা পাচার করতে পারে, খুন করতে পারে, ঋণখেলাপি হতে পারে, করোনা সংকটকালে ত্রাণের চাল চুরি করতে পারে, ত্রাণ দেয়ার ছবি তুলে কেড়ে নিতে পারে ত্রাণ, আরও আরও ঘৃণিত কাজ করতে পারে। তারপরও সে ব্যক্তি রাজাকার হবে না। রাজাকারের একটি ঐতিহাসিক সংজ্ঞা আছে। এর ব্যত্যয় ঘটবে না।

যারা প্রাত্যহিক কার্যক্রমে এইসব শব্দের ব্যবহার করে একে আটপৌরে সাধারণ করে ফেলতে চায় তারা মূলত এই ঘটনা এবং কার্যক্রমের ঐতিহাসিক মূল্যকে ধূলিসাৎ করতে চায়। তারা মূলত মুক্তিযুদ্ধের টেক্সটকে পরিবর্তন করতে চায়।

ঘটনা এখানেই সীমাবদ্ধ নয়। নতুন দিনের মুক্তিযুদ্ধ, নতুন দিনের মুক্তিযোদ্ধা, আজকের রাজাকার ইত্যাদি টার্মের মধ্য দিয়ে তারা মূলত একটি গৃহযুদ্ধের ক্ষেত্র প্রস্তুতও করছে, যা দেশদ্রোহিতার নামান্তর।

জনগণ তার অধিকার আদায়ের জন্যে আন্দোলন করে, করবে ভবিষ্যতেও কিন্তু রক্তে অর্জিত দেশকে গৃহযুদ্ধে ঠেলে দিয়ে নয়। ৭১-এর পরাজিত শত্রুরা ছাড়া আর কারো কোন লাভ হওয়ার কথা নয় গৃহযুদ্ধ থেকে।

এইসব শব্দগুচ্ছ ব্যবহারের মধ্য দিয়ে ঐতিহাসিক শব্দগুলোর অর্থের সংকোচনের প্রচেষ্টার ভেতরে আছে জটিল রাজনীতি কুটিল প্রকল্প। এইসব শব্দ ব্যবহারের ভেতরের রাজনীতি বুঝতে হবে অস্তিত্ব রক্ষার খাতিরেই। চোখ কান খোলা রাখতে হবে স্বাধীনতা সমুন্নত রাখার প্রয়াসেই। এইসব হীন ষড়যন্ত্রের বিরুদ্ধে আলোচনা সমালোচনা চালাতে হবে প্রকাশ্যে, বিস্তৃতভাবে। নইলে অজ্ঞতাবশত আমাদেরই তরুণসমাজ স্বেচ্ছায় বুকে 'আমি রাজাকার' স্লোগান লিখে ঘুরে বেড়াবে আর আমাদের তাকিয়ে থাকা ছাড়া উপায় থাকবে না।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.