Sylhet Today 24 PRINT

শামসুদ্দিন হাসপাতাল করোনা চিকিৎসার জন্য উপযুক্ত নয়

মোহাম্মদ জহিরুল ইসলাম |  ১৫ এপ্রিল, ২০২০

শহীদ শামসুদ্দিন হাসপাতালের ব্যবস্থাপনাকে যথোপযুক্ত মনে করেননি। নিজের কর্মস্থল ওসমানী হাসপাতালের আইসিইউ এর দিকে তাকিয়েছিলেন, জুটেনি। ঢাকায় যাবেন- এয়ার অ্যাম্বুলেন্স কর্তৃপক্ষ দেননি, কারণ তিনি এতোটা প্রটোকলধারী ব্যক্তি নন। সরকারী ব্যবস্থাপনায় আইসিইউ অ্যাম্বুলেন্সও কপালে জুটলো না। বেঁচে থাকার আপ্রাণ প্রচেষ্টায় একটা বেসরকারি অ্যাম্বুলেন্স নিয়ে তিনি ঢাকায় গেলেন। কিন্তু ততক্ষণে উনার ফুসফুসের যে ক্ষতি হলো তা আর পুনরুদ্ধার করা গেলো না। অবশেষে তিনি সৃষ্টিকর্তার আহবানে সাড়া দিয়ে চলেই গেলেন। উনি আল্লাহর মায়ার মানুষ, নিশ্চয়ই তিনি জান্নাতবাসী হবেন।

উনার ঢাকা গমন ও সিলেটের করোনা ব্যবস্থাপনার অসংগতি ও অপ্রতুলতা নিয়ে আমরা সারাদিন লেখালেখি করলাম। লেখাগুলো ভাইরাল হলো, হুলস্থূল পড়ে গেলো। সন্ধ্যায় প্রশাসন তড়িঘড়ি করে সংবাদ সম্মেলন করে ব্রিফিং দিলেন, বুঝিয়ে দিলেন উনাদের প্রস্তুতি বিশ্বমানের, কোন ঘাটতি নেই। ডা. মঈন অপ্রয়োজনীয়ভাবে ঢাকা গিয়েছেন। বিষয়টা এরকম আমরা তাকে ভাত দিয়েছিলাম, তিনি বিরিয়ানি খেতে ঢাকা গিয়েছেন। আমরা যারা সারাদিন লেখালেখি করেছি আমরা যেন মিথ্যা গুজব ছড়িয়েছি। উনাদের ব্রিফিং দেখে নিজে লজ্জিত হলাম, ভাবলাম আমি কি গুজব ছড়িয়েছি?

আজ ডা. মঈন আমাদের মাঝে নেই। সিলেটের মানুষ ডা. মঈনকে কত ভালোবাসেন, সিলেটিদের ফেসবুকের নিউজফিড তার প্রমাণ।

আমি দ্ব্যর্থহীনভাবে আবারো বলছি শহীদ শামসুদ্দিন হাসপাতালের করোনা ব্যবস্থাপনা ডাঃ মঈন তাঁর নিজের জন্য উপযুক্ত মনে করেননি, এটা কোন করোনা রোগীর চিকিৎসার জন্য উপযুক্ত নয়। যতই ঢাক ঢোল পিটিয়ে এর ব্যবস্থাপনা উপযুক্ত বলা হোক না কেন আমরা কনভিন্সড নই।

#সিলেটের চিকিৎসক মহল, সাংবাদিকবৃন্দ, রাজনীতিবিদ ও সুশীল সমাজের কাছে আমার আকুল আবেদন আপনারা সরেজমিনে শামসুদ্দিন হাসপাতালের আইসোলেশন ওয়ার্ড, আইসিইউ ইউনিট পরিদর্শন ও পর্যবেক্ষণ করুন। দেখুন একটা বিশাল বিভাগের করোনা সেবার সামর্থ্য আছে কি না। পর্যাপ্ত যন্ত্রপাতি (ভেন্টিলেটর - নেগেটিভ প্রেশার, এবিজি, কার্ডিয়াক মনিটর, প্রভৃতি), সেন্ট্রাল অক্সিজেন সাপ্লাই, জেনারেটর, প্রভৃতি আছে কি না। সার্বক্ষণিক মেডিক্যাল টিম (রোস্টার ওয়াইজ কনসালট্যান্ট, এমও, নার্স, আয়া, ক্লিনার), আইসিইউ টিম (সার্বক্ষণিক দক্ষ এনেস্থেশিওলজিস্ট, নার্স, আয়া, ক্লিনার) আছে কি না।

সরেজমিনে দেখুন, সিলেটবাসীকে লাইভ দেখান। কি আছে কি নাই পরিষ্কার বলুন। ধামাচাপা দিবেন না।
ডাঃ মঈন প্রাণ দিয়ে আমাদের অব্যবস্থাপনার দিকে আঙ্গুল দিয়ে দেখিয়েছেন।

সিলেটের নেতৃবৃন্দ, প্রকৃত অর্থে সিলেট নিয়ে ভাবুন। আর যেন একজন ডাক্তার, একজন স্বাস্থ্যকর্মী, একজন সাধারণ করোনা রোগী অব্যবস্থাপনার স্বীকার না হন।

মোহাম্মদ জহিরুল ইসমলাম: চিকিৎসক ও সংগীতশিল্পী।
(ফেসবুক থেকে সংগৃহিত)

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.