Sylhet Today 24 PRINT

আজ রণেশ ঠাকুরের জন্যে গাইবেন দেশ-বিদেশের শিল্পীরা

নিজস্ব প্রতিবেদক |  ৩০ মে, ২০২০

দুর্বৃত্তদের আগুনে ঘর পুড়েছে সুনামগঞ্জের বাউল রণেশ ঠাকুরের। পুড়ে গেছে বাদ্যযন্ত্র আর ৪০ বছর ধরে জমানো গানের সংগ্রহশালা। ঘর ও মনপোড়া এই শিল্পীর পাশে দাঁড়ানোর উদ্যোগ নিয়েছেন দেশের ও প্রবাসী বাংলাদেশিরা। রণেশ ঠাকুরের সহায়তায় তারা আয়োজন করেছেন লাইভ কনসার্ট ফর রণেশ ঠাকুর। ❛বাদ্যছাড়া বাউলা গান❜ নামে এই কনসার্ট অনুষ্ঠিত হবে ৩০ মে শনিবার।

বিজ্ঞাপন

৩০ মে শনিবার বাংলাদেশ সময় রাত ৮টা, কানাডা সময় সকাল ১০টা, যুক্তরাজ্য সময় বেলা ৩টায় শুরু হবে অনুষ্ঠানটি। সরাসরি প্রচারিত হবে সিলেটটুডে টোয়েন্টিফোর ডটকমের অফিশিয়াল ফেসবুক পেইজে। এছাড়া একই অনুষ্ঠান সরাসরি প্রচার করবে নগরনাট ও উজ্জ্বল দাশ অ্যাং কোং।

অনুষ্ঠানে বাংলাদেশ, পশ্চিমবঙ্গ ও প্রবাসের বিশিষ্ট শিল্পীরা গান পরিবেশন করবেন। অংশ নেবেন বৃহত্তর সিলেট অঞ্চলের বাউল শিল্পীরাও। আয়োজকেরা জানিয়েছেন, বাদ্যযন্ত্র ছাড়া এই ব্যতিক্রমী কনসার্টে বাউল রণেশ ঠাকুরের প্রতি সংহতি জানাবেন শিল্পী বাপ্পা মজুমদার, বাউল শফি মণ্ডল, শিল্পী আশিক, পিন্টু ঘোষ, জলের গানের রাহুল আনন্দ, শিল্পী কনক আদিত্য, মেঘদলের শিবু কুমার শীল, অবসকিউর ব্যান্ডের সৈয়দ হাসান টিপু, বাউলা’র প্রকাশ, কানাডা থেকে আশিকুজ্জামান টুলু, যুক্তরাষ্ট্র থেকে তাজুল ইমাম, লন্ডন থেকে অমিত দে, গৌরী চৌধুরী, ক্ষ ব্যান্ডের সোহিনী আলম, অস্ট্রেলিয়া থেকে পারমিতা দে, জার্মানি থেকে শবনম সুরিতা ডানা, ভারত থেকে দোহার ব্যান্ডের রাজীব, সিলেটের বাউল সূর্যলাল দাস, বাউল বশীর উদ্দিন সরকার এবং বাউল রণেশ ঠাকুরও গান করবেন।

করোনাভাইরাস সঙ্কটের কারণে যেহেতু খোলা মাঠে জনসমাগম করে কনসার্ট করা সম্ভব নয়, তাই ফেসবুকের মাধ্যমেই এই লাইভের কনসার্টের আয়োজন করেছেন আয়োজকরা। এতে শিল্পীরাও নিজের বাসা থেকে কনসার্টে অংশ নেবেন এবং বিশ্বের সবপ্রান্তের দর্শকরা একসাথে অনুষ্ঠানটি উপভোগ করতে পারবেন।

লাইভ কনসার্টের সমন্বয়ক উজ্জ্বল দাশ বলেন, বাউল রণেশ ঠাকুরের গানের ঘরে অগ্নিসংযোগের প্রতিবাদ জানানোর পাশাপাশি এই বাউলের দুর্দিনে তার পাশে দাঁড়ানোর উদ্দেশ্য থেকেই এই কনসার্টের আয়োজন করা হয়েছে। কেবল রণেশ ঠাকুর নয়, এই করোনা-আপৎকালে সঙ্কটে থাকা সকল বাউল শিল্পীদের পাশে দাঁড়ানো ও স্থায়ী নিরাপত্তার নিশ্চিত করারও চেষ্টা চালাচ্ছি আমরা।

এদিকে, বিলেত প্রবাসী শিল্পী গৌরী চৌধুরী প্রবাসী বাংলাদেশিদের পক্ষে বাউল রণেশ ঠাকুরসহ বাউলদের জন্য ফেসবুক ফান্ডরাইজিং শুরু করেছেন। প্রবাসী বাংলাদেশিদের এই উদ্যোগে শরিক হওয়ার জন্য অনুরোধ করেছেন এই শিল্পী।

প্রসঙ্গত গত ১৭ মে মধ্যরাতে সুনামগঞ্জের দিরাই উপজেলার উজানধল গ্রামে বাউল রণেশ ঠাকুরের গানের ঘরে অগ্নিসংযোগের ঘটনা ঘটে।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.