Sylhet Today 24 PRINT

শ্রেয়া ঘোষাল: কন্ঠে যার সুরের মায়াবী ঝর্ণাধারা

লিটন দেব জয় |  ১২ মার্চ, ২০২১

শ্রেয়া ঘোষালের কণ্ঠ যেন সুরের এক মায়াবী ঝর্ণাধারা। যে ঝর্ণা হতে ক্ষণে ক্ষণে রিনঝিন ধারায় ঝরে সংগীত অমৃত। কণ্ঠের জাদুকরী মায়ায় গত দুই দশক তিনি মোহাবিষ্ট করে রেখেছেন শত কোটি মানুষকে।

কখনও তার কণ্ঠে ঝরে তারুণ্যের উচ্ছলতা। কখনও তা কামিনী স্বরূপ আবেদনয়। কখনও বা হৃদয়গ্রাহী বিষাদ ভারাক্রান্ত। কখনও গম্ভীর, হাস্যরস কিংবা বিশুদ্ধ ধ্রুপদী। অসামান্য সৃষ্টিশীলতায় শ্রেয়া নিজেকে পরিণত করেছেন এই প্রজন্মের সবচেয়ে বৈচিত্র্যময় সংগীতশিল্পী হিসেবে।

চার বছর বয়সে সংগীতের তালিম নেওয়া শুরু করেছিলেন শ্রেয়া। ছয় বছর বয়স থেকে কণ্ঠে ধারণ করতে চেয়েছেন শাস্ত্রীয় সংগীতের অলংকার। ষোল বছর বয়সে সারেগামাপা জিতে দেশব্যাপী আলোচনায় এসেছিলেন। সেই আলোচনা এখন উপমহাদেশ ছাড়িয়ে ছড়িয়ে পড়েছে পৃথিবীজুড়ে।

শ্রেয়ার কণ্ঠে মুগ্ধ হয়ে মার্কিন যুক্তরাষ্ট্রের ওহাইও রাজ্য তাকে সম্মাননা প্রদান করেছিলো। সেখানকার গভর্নর টেড স্ট্রিকল্যান্ড ২০১০ সালের ২৬ জুনকে "শ্রেয়া ঘোষাল দিবস" বলে ঘোষণা করেছিলেন।

সম্মাননা পেয়েছেন লন্ডনে যুক্তরাজ্যের হাউজ অব কমন্সের সদস্যদের নিকট থেকে। পাঁচবার ফোর্বস-এর ভারতের শীর্ষ ১০০ তারকার তালিকায় স্থান করে নিয়েছেন। ২০১৭ সালে প্রথম ভারতীয় সংগীতশিল্পী হিসেবে মাদাম তুসো জাদুঘরে শ্রেয়া ঘোষালের মোমের মূর্তি স্থাপিত হয়।

এ যুগের সংগীতের দেবী শ্রেয়া ঘোষাল আজ ৩৭ বছরে পা দিলেন। শুভ জন্মদিন শ্রেয়া ঘোষাল। কণ্ঠের মায়াবী আবেশে আমাদের মোহাবিষ্ট করে রাখুন সুদীর্ঘকাল। আপনার জন্য ভালোবাসা।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.