Sylhet Today 24 PRINT

মান্নার সিনেমার স্বত্ব: হাইকোর্টে স্ত্রীর রিট

সিলেটটুডে ডেস্ক |  ০৯ জুন, ২০২১

কপিরাইট (সংশোধন) আইন ২০০৫-এর চারটি ধারার বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট করেছেন প্রয়াত চিত্রনায়ক মান্নার স্ত্রী শেলী মান্না।

প্রযোজনা প্রতিষ্ঠান কৃতাঞ্জলী চলচ্চিত্রের পক্ষ থেকে এই রিট করেছেন তিনি। শেলীর অভিযোগ, তার প্রতিষ্ঠান থেকে প্রযোজিত এবং মান্না অভিনীত বেশ কিছু চলচ্চিত্রের স্বত্ব দাবি করছেন পরিবেশকরা। বিষয়টি কপিরাইট অফিসেও সুরাহা হয়নি।

এ কারণে তিনি কপি রাইট আইনের ২৪, ২৫, ২৬ ও ২৭ ধারা কেন বেআইনি ও অবৈধ ঘোষণা করা হবে না, জানাতে রুল জারির আবেদন করেছেন রিটে।

বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি সরদার মো. রাশেদ জাহাঙ্গীরের হাইকোর্ট বেঞ্চে মঙ্গলবার রিটের আংশিক শুনানিও হয়।

শেলীর আইনজীবী ইফতাবুল কামাল অয়ন বলেন, ‘কপি রাইট আইনের ওই চারটি ধারা অনুযায়ী, কোনো প্রযোজককে কপি রাইটের লাইসেন্স দেয়া হলে তা অনেকেই পূর্ণ মেয়াদের জন্য নিয়ে থাকেন। আইন অনুযায়ী, পূর্ণ মেয়াদের সীমা ৬০ বছর পর্যন্ত।’

তবে একই আইনের ১৯-এর ৫ ধারায় বলা হয়েছে, যদি কোনো স্বত্ব নিয়োগের মেয়াদ উল্লেখ না থাকে তা হলে স্বত্ব নিয়োগের তারিখ হতে পরবর্তী পাঁচ বছরের জন্য এটি করা হইয়াছে বলে গণ্য হবে।

শেলীর আইনজীবী বলেন, ‘একই আইনে উল্লেখ আছে প্রযোজক ও পরিবেশকের মধ্যে এমন কোনো চুক্তি হবে না, যা যেকোনো পক্ষের জন্য কঠিন হয়ে যায়। অথচ কপি রাইটের পূর্ণ মেয়াদের সীমা ঠিক করা হয়েছে ৬০ বছর। এতটা সময় তো দুই পক্ষের জন্যই কঠিন। তাই রিটে বিপরীতধর্মী ধারার বৈধতা চ্যালেঞ্জ করা হয়েছে।’

আইনজীবী অয়ন জানান, মান্না অভিনীত বেশকিছু চলচ্চিত্রের পরিবেশকরাই এখন চলচ্চিত্রগুলোর স্বত্ব দাবি করছেন। এ-সংক্রান্ত ভুয়া কাগজপত্র তৈরি করেছেন তারা।

তিনি বলেন, ‘বিষয়টি কপি রাইট অফিসে জানিয়েও কোনো সমাধান হয়নি। থানাও মামলা নেয়নি। এ কারণেই হাইকোর্টে রিট করা হয়েছে।

‘একসময় তো সিডি-ডিভিডির যুগ ছিল। তখন সিনেমা বা গানের সিডি-ডিভিডি দেয়া হতো পরিবেশকদের। তারা এখন সেসব সরাসরি ইউটিউবে তুলে দিচ্ছে। তাদের তো অনলাইনে প্রকাশ করার রাইট নেই। এসব কাজের কপিরাইট অধিকার যেন উত্তরাধিকার সূত্রে পরিবারের সদস্যদের কাছে হস্তান্তরিত হয়, রিটে সে বিষয়েও নির্দেশনা চাওয়া হয়েছে।’

রিটে তথ্যসচিব, সংস্কৃতিসচিব, আইনসচিব ও কপি রাইট বোর্ডের চেয়ারম্যানকে বিবাদী করা হয়েছে বলেও জানান ইফতাবুল কামাল অয়ন।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.