Sylhet Today 24 PRINT

চুম্বনের দৈর্ঘ্য কত? প্রশ্ন শাবানা আজমির

বিনোদন ডেস্ক |  ২১ নভেম্বর, ২০১৫

ভারতের সেন্সর বোর্ডের কাঁচি চালানোর প্রক্রিয়া নিয়ে প্রশ্ন তুললেন প্রবীণ অভিনেত্রী শাবানা আজমি।

শুক্রবারই সেদেশে মুক্তি পেয়েছে হলিউডের অভিনেতা ড্যানিয়েল ক্রইগ অভিনীত জেমস বন্ড সিরিজের ছবি ‘স্পেক্টার’। ছবিতে একটি দীর্ঘ চুম্বনদৃশ্য ছিল। কিন্তু, সেন্সর বোর্ড তাতে ব্যাপক কাটছাঁট করেছে।

এরই বিরুদ্ধে সুর চড়িয়েছেন শাবানা। বলেছেন, সেন্সর বোর্ডের পদ্ধতির মধ্যে খামখেয়ালিপনা লক্ষ্য করা যাচ্ছে। তাঁর মতে, যে ভাবে একটি চুম্বন দৃশ্যকে কাটা হয়েছে, তা অযৌক্তিক।

১৯৯৬ সালে তাঁর অভিনীত ছবি ‘ফায়ার’ নিয়ে একটি আলোচনাসভায় যোগ দিয়েছিলেন শাবানা। সেখানেই তিনি অভিযোগ তোলেন, অন্যান্য সদস্যদের সঙ্গে কোনওপ্রকার আলোচনা না করেই দৃশ্যটি কেটে দিয়েছেন বোর্ডের চেয়ারম্যান। বলেন, উনি মনে করেছেন একটা চুম্বন দৃশ্যের জন্য ৫০ সেকেন্ড যথেষ্ট। অভিনেত্রীর প্রশ্ন, উনি কী বলতে পারেন চুম্বন-দৃশ্যের সঠিক দৈর্ঘ্য কী?

এই প্রসঙ্গে, তিনি ‘ফায়ার’ ছবির উদাহরণ টেনে এনে বলেন, সেসময় বোর্ডের সদস্যরা অনেক বেশি বাস্তববাদী ছিলেন। কারণ তাঁরা ছবির বিষয়বস্তুর (সমলিঙ্গ-যৌনতা) গুরুত্ব বিচার করে কোনও কাটছাঁট না করেই ছবিটির মুক্তিতে সিলমোহর দিয়েছিলেন।

বস্তুত, ছবির ওই চুম্বন-দৃশ্যের কাটছাঁট হওয়ায় ইতিমধ্যেই সোশ্যাল মিডিয়াতে ব্যাপক শোরগোল উঠেছে। সেন্সর বোর্ডের এই সিদ্ধান্ত প্রবল সমালোচনার মুখে পড়েছে।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.