Sylhet Today 24 PRINT

আমিরের মন্তব্যের প্রতিক্রিয়াই ধর্মীয় অসহিষ্ণুতার প্রমাণ : কবির সুমন

বিনোদন ডেস্ক |  ২৮ নভেম্বর, ২০১৫

ভারতে ধর্মীয় অসিহষ্ণুতা নিয়ে মন্তব্য করায় আমির খানের সমালোচনা করেছেন তার বলিউডের সতীর্থরা। এ সময় আমিরের পাশে দাড়ালেন পশ্চিমবঙ্গের শিল্পী কবির সুমন। তার মতে, আমিরের মন্তব্যের এমন তীব্র প্রতিক্রিয়া প্রমাণ করে ভারতে ধর্মীয় অসহিষ্ণুতার উপস্থিতি।

তিনি বলেন, "আমির কিংবা তার স্ত্রী কেউই বলেননি তারা দেশ ছেড়ে চলে যাবেন। কিন্তু তাদের যে তীব্র সমালোচনা করা হচ্ছে, তাতেই বোঝা যায় চিন্তার কিছু আছে।"

তৃণমূল কংগ্রেসের সাবেক এই নেতা মনে করেন, ভারতে আজকের এই পরিস্থিতির দায় পুরোপুরি বিজেপি সরকারের ওপর চাপিয়ে দেয়া যাবে না।

"সাম্প্রদায়িক ঘৃণা এবং সন্দেহের প্রতি বিজেপি সরকার বরাবরই একটু ঝুঁকে থাকে। কিন্তু আমরা এই অসহিষ্ণুতার জন্য সরকারের ওপর সব দায় চাপাতে পারি?"

তিনি আরো বলেন, "আমাদের মানসিকতা, আমাদের দৃষ্টিভঙ্গিকেই দায়ী করতে হবে। আমরা যদি হুলুস্থুল করতে চাই, মানুষ আমাদের পথভ্রষ্ট হতে সাহায্য করবে। আমাদের বিবেক কোথায়।"

সম্প্রতি ভারতে ধর্মীয় অসহিষ্ণুতা প্রসঙ্গে কথা বলতে গিয়ে আমির বলেন, সাম্প্রতিক ঘটনাবলীর প্রেক্ষিতে দেশ ছেড়ে চলে যাওয়ার কথাও ভেবেছেন তার স্ত্রী। আমিরের এ মন্তব্যের তীব্র বিরোধিতা করে তাকে দেশবিরোধী আখ্যা দিয়েছেন ভারতের সরকারদলীয় বেশ কয়েকজন রাজনৈতিক নেতা। এমনকি তার দীর্ঘদিনের সহকর্মীকরাও তার সমালোচনা করতে ছাড়েননি।

এই মন্তব্যের কারণে আমিরের বিরুদ্ধে পুলিশের কাছে দুটি অভিযোগ দায়ের করা হয়েছে। তার বাড়ির সামনে হিন্দুত্ববাদী রাজনৈতিক দলের সদস্যরা বিক্ষোভ প্রদর্শন করেছেন।

চলতি বছর ভারতে গরুর মাংস খাওয়ার গুজবে এক মুসলমান নাগরিককে হত্যা, লেখক হত্যাসহ আরো বেশ কয়েকটি ঘটনার পর ধর্মীয় অসহিষ্ণুতার বিষয়টি মাথাচাড়া দিয়ে উঠেছে। এর প্রতিবাদে ইতোমধ্যেই নিজেদের জাতীয় স্বীকৃতি ফেরত দিয়েছেন লেখক, বুদ্ধিজীবী ও চলচ্চিত্রাশিল্পীরা।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.