Sylhet Today 24 PRINT

সৌমিত্র চলে যাওয়ার এক বছর

বিনোদন ডেস্ক |  ১৫ নভেম্বর, ২০২১

বাংলা চলচ্চিত্রের কিংবদন্তী অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায়ের প্রথম মৃত্যুবার্ষিকী আজ। গেল বছর এই দিনে না ফেরার দেশে পাড়ি জমান তিনি। প্রয়াণ দিবসে পরিবারের সদস্যরা ছাড়াও সংস্কৃতি অঙ্গনের বিশিষ্টজনেরা আর দুই বাংলার অসংখ্য ভক্ত শ্রদ্ধাভরে স্মরণ করছেন এই গুণীজনকে।

বাংলা চলচ্চিত্রের অন্যতম প্রাণপুরুষ সৌমিত্র চট্টোপাধ্যায়। স্বয়ং সত্যজিৎ রায় বলেছিলেন, তার জীবনের সেরা আবিষ্কার সৌমিত্র। সাবলীল আর স্বকীয় ভঙ্গিমায় অভিনয় দিয়ে শুধু নিজেকে নয়, ভারতীয় বাংলা চলচ্চিত্রকেই অনন্য উচ্চতায় নিয়ে গেছেন সৌমিত্র চট্টোপাধ্যায়। গুণী এই ব্যক্তিত্বের না থাকার এক বছর আজ। গত বছরের ১৫ই নভেম্বর তিনি কোটি বাঙালিকে কাঁদিয়ে না ফেরার দেশে চলে যান।

সৌমিত্র চট্টোপাধ্যায়ের প্রথম প্রয়াণ দিবসকে ঘিরে নানা আয়োজন করেছেন চলচ্চিত্র সংশ্লিষ্ট ব্যক্তি, প্রতিষ্ঠান ও ভক্তরা। বিভিন্ন মাধ্যমে দেখানো হচ্ছে তার অভিনীত ছবি। এছাড়া, কলকাতার মঞ্চে মঞ্চস্থ হয়েছে সৌমিত্র চট্টোপাধ্যায়ের লেখা নাটক। সেইসঙ্গে তাঁর বর্ণাঢ্য কর্মজীবন নিয়ে আলোচনা আর স্মৃতিচারণ করেন সহকর্মী ও সুহৃদরা।

ছয় দশক ধরে দাপটের সঙ্গে ভারতের চলচ্চিত্র ও মঞ্চে অভিনয় করেছেন কিংবদন্তী এই অভিনেতা। সৌমিত্র চট্টোপাধ্যায়ের কর্মজীবনের শুরুটা হয়েছিল রেডিও’র ঘোষক হিসেবে। এরপর রূপালি পর্দায় পথচলা খ্যাতিমান নির্মাতা সত্যজিৎ রায়ের ‘অপুর সংসার’ দিয়ে। তার অভিনীত চরিত্রগুলোর মধ্যে সবচেয়ে জনপ্রিয়তা পায় সত্যজিৎ সৃষ্ট ‘ফেলুদা’।

লেখালেখিতেও ছিলেন দারুণ! কবিতা লেখার পাশাপাশি আবৃত্তিকার হিসেবেও খ্যাতি কুঁড়িয়েছেন সৌমিত্র চট্টোপাধ্যায়। এঁকেছেন ছবিও। তিনি আজ না থাকলেও এসব কর্ম তাকে বাঁচিয়ে রেখেছে এবং রাখবে প্রজন্ম থেকে প্রজন্মান্তরে, মানুষের মনের মণিকোঠায়।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.