Sylhet Today 24 PRINT

কানে বিচারক হিসেবে আমন্ত্রিত বাংলাদেশের বিধান রিবেরু

সিলেটটুডে ডেস্ক |  ১৩ এপ্রিল, ২০২২

৭৫তম কান চলচ্চিত্র উৎসবে ইন্টারন্যাশনাল ফেডারেশন অব ফিল্ম ক্রিটিকসের (ফিপরেস্কি) বিচারক হিসেবে আমন্ত্রণ পেয়েছেন চলচ্চিত্র সমালোচক বিধান রিবেরু।

ফ্রান্সের কান শহরে আগামী ১৭ মে থেকে শুরু হয়ে ২৮ মে পর্যন্ত চলবে চলচ্চিত্রের এ জমকালো আসর।

কান চলচ্চিত্র উৎসবের প্রতিযোগিতা শাখা ও আঁ সার্তে রিগা এবং প্যারালাল সেকশন ইন্টারন্যাশনাল ক্রিটিকস উইক থেকে সেরা একটি করে ছবি পুরস্কারের জন্য নির্বাচিত করে ফিপরেস্কি। বিধান রিবেরু বিভিন্ন দেশের চলচ্চিত্র সমালোচদের সঙ্গে প্যারালাল সেকশন ইন্টারন্যাশনাল ক্রিটিকস উইকে নির্বাচিত ছবিগুলো দেখে বিজয়ী ছবি নির্বাচন করবেন।

বিষয়টি নিশ্চিত করে বিধান রিবেরু তার ফেসবুকে লিখেছেন, ‘আন্তর্জাতিক পরিসরে প্রথমে ২০তম ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে বিচারক হিসেবে কাজ করার সুযোগ পাই ফিপ্রেসি থেকে। দ্বিতীয় ডাকটাই এল দুনিয়ার সবচেয়ে বড় চলচ্চিত্র উৎসব কান থেকে। জুরি হিসেবে থাকব প্যারালাল সেকশনে। এ আনন্দ আমি ভাগ করে নিতে চাই আমার পরিবার, বন্ধু ও পরিচিতজনদের সঙ্গে এবং অবশ্যই একজন মানুষের সঙ্গে, তিনি আহমেদ মুজতবা জামাল ভালোবাসা জানবেন।’

প্রথম চলচ্চিত্র সমালোচক হিসেবে ২০০২ সালে বাংলাদেশের আহমেদ মুজতবা জামাল ফিপরেস্কির বিচারক নির্বাচিত হন। কানের ওই আসরে বাংলাদেশি নির্মাতা তারেক মাসুদের ‘মাটির ময়না’ ফিপরেস্কি পুরস্কার জিতে নেয়। ২০০৫ ও ২০০৯ সালে আরও দুবার ফিপরেস্কির বিচারকের আসনে বসেছিলেন আহমেদ মুজতবা জামাল। ২০১৯ সালে সাদিয়া খালিদ রীতি ফিপরেস্কির আমন্ত্রণ পান। ২০২১ সালে কানের অফিশিয়াল সিলেকশনের অংশ আঁ সার্তে রিগায় স্থান করে নিয়ে ইতিহাস গড়ে আবদুল্লাহ মোহাম্মদ সাদের ‘রেহানা মরিয়ম নূর’ ছবিটি।

বিধান রিবেরু ২০০৫ সালে সাংবাদিকতা পেশায় যুক্ত হন। বর্তমানে তিনি সংবাদপ্রকাশ অনলাইনের অনলাইন প্রধান হিসেবে দায়িত্ব পালন করছেন।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.