Sylhet Today 24 PRINT

শিল্পকলা একাডেমির মহাপরিচালকের পদে আবারও লিয়াকত আলী লাকী

সিলেটটুডে ডেস্ক |  ৩০ মার্চ, ২০২৩

বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালকের দায়িত্ব আবারও পেলেন লিয়াকত আলী লাকী। এনিয়ে সপ্তমবারের মতো তিনি এ দায়িত্ব পালন করবেন।

লিয়াকত আলী লাকীর চুক্তির মেয়াদ এবার দুই বছর বাড়িয়ে বুধবার (২৯ মার্চ) প্রজ্ঞাপন জারি করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, “বাংলাদেশ শিল্পকলা একাডেমি (কর্মকর্তা ও কর্মচারী) প্রবিধানমালা, ১৯৯২-এর বিধি ৩ (ঘ) অনুযায়ী বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তিত্ব জনাব লিয়াকত আলী লাকী-কে তাঁর বর্তমান চুক্তির ধারাবাহিকতায় ও অনুরূপ শর্তে আগামী ১৩ এপ্রিল ২০২৩ অথবা যোগদানের তারিখ থেকে পরবর্তী ২ (দুই) বছর মেয়াদে বাংলাদেশ শিল্পকলা একাডেমি-এর মহাপরিচালক পদে পুনরায় চুক্তিভিত্তিক নিয়োগ প্রদান করা হলো।”

লিয়াকত আলী লাকী ২০১১ সালের ৭ এপ্রিল প্রথম নিয়োগ পান। পরে ২০১৩ সালের ১৮ ফেব্রুয়ারি, ২০১৪ সালের ২৬ ফেব্রুয়ারি, ২০১৬ সালের ২৭ মার্চ, ২০১৮ সালের ১৯ মার্চ এবং সবশেষ ২০২০ সালের ১৩ এপ্রিল পুনঃনিয়োগ পান তিনি। প্রায় এক যুগ ধরে শিল্পকলার মহাপরিচালকের দায়িত্ব পালন করছেন তিনি।

লাকী বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশনের সভাপতি পদে রয়েছেন। ফেডারেশনের সাধারণ সম্পাদক কামাল বায়েজীদকে অব্যাহতি দেওয়ার ঘটনায়ও সমালোচনার মুখে রয়েছেন লাকী। তার প্রতিক্রিয়ায় এরই মধ্যে ফেডারেশন ছেড়েছে ঢাকা থিয়েটার।

নাট্যজন লিয়াকত আলী লাকী ১৯৫৭ সালের ১৩ জানুয়ারি ঢাকার নবাবগঞ্জ উপজেলার আগলা টিকরপুর গ্রামে জন্মগ্রহণ করেন। নাট্যকলায় অবদানের জন্য লিয়াকত আলী লাকী ২০১৯ সালে একুশে পদক লাভ করেছেন।

গত বছরের জানুয়ারিতে অনিয়ম ও দুর্নীতির মাধ্যমে ‘শত কোটি টাকা আত্মসাত ও পাচারের’ অভিযোগে জিজ্ঞাসাবাদের জন্য বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকীকে তলব করেছিল দুর্নীতি দমন কমিশন-দুদক।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.