Sylhet Today 24 PRINT

এ আর রহমানকে ক্ষমা চাইতে বললেন অরুণা বিশ্বাস

সিলেটটুডে ডেস্ক |  ১২ নভেম্বর, ২০২৩

জাতীয় কবি কাজী নজরুল ইসলামের লেখা ‘কারার ওই লৌহ কপাট’ গান নিয়ে সমালোচনার মুখে পড়েছেন অস্কারজয়ী ভারতীয় সুরকার এ আর রহমান। বাংলাদেশের মুক্তিযুদ্ধ চলাকালে যুদ্ধের ঘটনা অবলম্বনে ‘পিপ্পা’ সিনেমাতে এই গানটি নতুনভাবে তৈরি করে ব্যবহার করা হয়েছে।

যা নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে নেতিবাচক মন্তব্যের ঝড় বইছে। নেটিজেনদের দাবি, গানটি বিকৃত করেছেন এ আর রহমান। যে ঘটনায় এবার সরব হলেন দেশের চলচ্চিত্রাভিনেত্রী ও পরিচালক অরুণা বিশ্বাস।

শুক্রবার (১০ নভেম্বর) নিজের ফেসবুক পেজে অরুণা বিশ্বাস লেখেন, এ আর রহমান আপনি ক্ষমা চাইবেন সমগ্র বাঙালির কাছে। ব্রিটিশবিরোধী আন্দোলনে যে গান বাঙালিকে আন্দোলিত করেছিল সে গানের অমর্যাদায় আপনি ক্ষমাহীন।

একই সুর কলকাতার গায়ক শিলাজিতেরও। তার ভাষায়, অন্য প্রদেশের মানুষেরা হয়তো এই গানের মর্ম বুঝবে না। কিন্তু আমরা বাঙালিরা তো বুঝি এই গানের মধ্যে যে আবেগ রয়েছে, তা নষ্ট হয়েছে। এ আর রহমানের কোনো গানের সঙ্গে যদি এরকম হতো, তবে উনি কী বলতেন?

প্রসঙ্গত, ১৯৭১ সালের মুক্তিযুদ্ধে বাংলাদেশকে সমর্থন দিয়েছে ভারত। এমনকি মুক্তিযোদ্ধাদের সঙ্গে একাত্ম হয়ে পাকিস্তানের বিরুদ্ধে রণাঙ্গনেও ছিল দেশটির সেনাবাহিনী। যুদ্ধ চলাকালে যশোরের চৌগাছার গরিবপুর এলাকায় পাকিস্তানি সেনাবাহিনীদের প্রতিহত করে তারা। ইতিহাসের পাতায় তা আজও আলোচিত। পিটি-৭৬ ট্যাংকসহ ভারত থেকে আসা কয়েকটি ট্যাংকের কারণেই যুদ্ধের ময়দানে পিছু হটতে বাধ্য হয় পাকিস্তানি সৈন্যরা।

অবিস্মরণীয় এই যুদ্ধের বীরত্বগাঁথা নিয়ে তৈরি হয়েছে বলিউডের অ্যাকশন থ্রিলার ‘পিপ্পা’। যেখানে ক্যাপ্টেন বলরাম সিং মেহতার চরিত্রে অভিনয় করেছেন ইশান খাট্টার। তার প্রেমিকা হিসেবে রয়েছেন ম্রুনাল ঠাকুর। অন্যান্য চরিত্রে আছেন সোহম মজুমদার, প্রিয়াংশু পেনিয়ুলি ও সোনি রাজদান প্রমুখ।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.