Sylhet Today 24 PRINT

নতুন গল্পে ফিরছে দ্য ম্যাট্রিক্স

সিলেটটুডে ডেস্ক |  ০৬ এপ্রিল, ২০২৪

হলিউডের সায়েন্স ফিকশনের প্রসঙ্গ এলেই ‘দ্য ম্যাট্রিক্স’-এর নাম আসে প্রথম দিকে। পরিচালক জুটি লানা ওয়াচস্কি ও লিলি ওয়াচস্কির এ সিনেমা ১৯৯৯ সালে মুক্তির পর বিশ্বজুড়ে হইচই ফেলে দিয়েছিল। এরপর যত সায়েন্স ফিকশন তৈরি হয়েছে হলিউডে, খুব কম সিনেমাই ম্যাট্রিক্সের ছায়া এড়াতে পেরেছে। চারটি সফল সিনেমার পর এবার এ ফ্রাঞ্চাইজিতে যুক্ত হচ্ছে নতুন পর্ব।

প্রযোজনা প্রতিষ্ঠান ওয়ার্নার ব্রস সম্প্রতি জানিয়েছে, ম্যাট্রিক্সের পঞ্চম পর্ব তৈরি করছে তারা। সিনেমাটি পরিচালনা করবেন ড্রু গডার্ড। চিত্রনাট্যকার হিসেবেই বেশি পরিচিত তিনি। পরিচালনা করেছেন ‘দ্য কেবিন ইন দ্য উডস’সহ কয়েকটি সিনেমা।

এটি হতে যাচ্ছে ম্যাট্রিক্স সিরিজের প্রথম সিনেমা, যেটার পরিচালনার সঙ্গে লানা ও লিলি যুক্ত থাকছেন না। তবে এটার সঙ্গে নির্বাহী প্রযোজক হিসেবে থাকছেন লানা।

ওয়ার্নার ব্রসের প্রেসিডেন্ট অব প্রোডাকশন জেসি এরম্যান বলেন, ‘ড্রু নতুন আইডিয়া নিয়ে আমাদের কাছে এসেছিলেন। সেটা শুনে আমাদের মনে হয়েছে, এই আইডিয়া ম্যাট্রিক্স ওয়ার্ল্ডের অসাধারণ যাত্রাকে আরও এগিয়ে নিয়ে যাবে। ২৫ বছর আগে লানা ও লিলি এ গল্প শুরু করেছিলেন। তাদের কাজের প্রতি সম্মান রেখেই ম্যাট্রিক্সে নতুন মাত্রা যোগ করেছেন ড্রু গডার্ড।’

পরিচালক ড্রু বলেন, ‘ম্যাট্রিক্স সিনেমা আমার জীবন বদলে দিয়েছিল। লানা ও লিলির এই অসাধারণ সৃষ্টি আমাকে প্রতিনিয়ত অনুপ্রাণিত করে। তাঁদের সৃষ্ট ম্যাট্রিক্স ওয়ার্ল্ডে কাজের সুযোগ পেয়ে আমি কৃতজ্ঞ।’

এ পর্যন্ত ম্যাট্রিক্স ফ্রাঞ্চাইজির চারটি সিনেমা মুক্তি পেয়েছে। ১৯৯৯ সালে ‘দ্য ম্যাট্রিক্স’-এর পর ২০০৩ সালের মার্চে আসে দ্বিতীয় পর্ব ‘দ্য ম্যাট্রিক্স রিলোডেড’। ২০০৩ সালের নভেম্বরে আসে তৃতীয় পর্ব ‘দ্য ম্যাট্রিক্স রেভল্যুশন’ এবং সর্বশেষ পর্ব ‘দ্য ম্যাট্রিক্স রেজারেকশন’ মুক্তি পায় ২০২১ সালে। প্রতিটি সিনেমায় প্রধান চরিত্র নিওর ভূমিকায় ছিলেন কিয়ানু রিভস। নতুন পর্বেও তিনি থাকবেন বলে জানা গেছে।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.