Sylhet Today 24 PRINT

অস্কার জিতলো পাকিস্তানি মেয়েদের হত্যার প্রামাণ্যচিত্র

বিনোদন ডেস্ক |  ২৯ ফেব্রুয়ারী, ২০১৬

পাকিস্তানে কোনো পরিবারের জন্য কাউকে বিশেষ করে মেয়েদেরকে অসম্মানের মনে করা হলে, তাকে মেরে ফেলে আত্মীয়স্বজনরা। এটাই সংস্কৃতি! এমন পরিস্থিতিতে পড়েও বেঁচে যাওয়া আঠারো বছর বয়সী তরুণীকে ঘিরে তৈরি হয়েছে স্বল্পদৈর্ঘ্য প্রামাণ্যচিত্র 'অ্যা গার্ল ইন দ্য রিভার: দ্য প্রাইস অব ফরগিভনেস'।

৮৮তম অ্যাকাডেমি অ্যাওয়ার্ডসে সেরা স্বল্পদৈর্ঘ্য প্রামাণ্যচিত্র হয়েছে এটাই। পুরস্কার হাতে নিয়ে এর নির্মাতা ৩৭ বছর বয়সী শারমীন ওবায়েদ-চিনয় বলেন, 'আমার এ ছবি দেখে পাকিস্তানের প্রধানমন্ত্রী এ সপ্তাহে জানিয়েছেন, মেয়েদেরকে জেনেশুনে হত্যা প্রতিরোধে আইন পরিবর্তন করবেন। এটাই ছবির শক্তি।'

চার বছর আগে প্রথমবার অস্কার জেতেন পাকিস্তানি-কানাডিয়ান নাগরিক শারমিন। ওইবার এসিড আক্রান্ত মেয়েদের নিয়ে নির্মিত প্রামাণ্যচিত্র 'সেভিং ফেস' বানিয়ে সেরা স্বল্পদৈর্ঘ্য প্রামাণ্যচিত্র বিভাগে সেরা হন তিনি।

ইংরেজি ও পাঞ্জাবি ভাষায় নির্মিত 'অ্যা গার্ল ইন দ্য রিভার: দ্য প্রাইস অব ফরগিভনেস' এইচবিও চ্যানেলে প্রিমিয়ার হয় গত বছরের ২৮ অক্টোবর। ওইদিনই মুক্তি পায় ৪০ মিনিট ব্যাপ্তির ছবিটি। এর পরিবেশক করাচির এসওসি ফিল্ম।

অস্কারের স্বল্পদৈর্ঘ্য প্রামাণ্যচিত্র বিভাগে এবার আরও মনোনয়ন পেয়েছে 'বডি টিম টুয়েলভ', 'চাউ বিয়ন্ড দ্য লাইন্স', 'ক্লদ ল্যাঞ্জম্যান: স্পেক্টরস অব দ্য শোয়াহ', 'লাস্ট ডে অব ফ্রিডম'।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.