Sylhet Today 24 PRINT

বিভ্রম, উত্তরণ ও প্রেমের গল্প নিয়ে ‘কল্প না’

চারণ গোপাল চক্রবর্তী |  ১৫ জুন, ২০১৬

নির্মিত হচ্ছে চলচ্চিত্র ‘কল্প না’। মুক্তিযুদ্ধ পরবর্তি প্রজন্মের মাঝে মুক্তিযুদ্ধ সম্পর্কিত বিভ্রম ও তা থেকে উত্তরণের গল্প নিয়ে নির্মিত হচ্ছে চলচ্চিত্রটি। দেশপ্রেমের সঙ্গে নর-নারীর প্রেমের মেলবন্ধনে এগিয়ে যাবে ছবিটির গল্প। এক অনন্য মাত্রায় ছবির গল্পে আনা হয়েছে বিরাট সাহসিকতা ও নতুনত্ব।

নেত্রকোনার সুসং দুর্গাপুরের মনোরম পরিবেশে এগিয়ে চলছে ছবির কাজ। আইটেম গান সহ শেষ হয়েছে প্রায় অর্ধেকের বেশি দৃশ্যধারনের কাজ।

খান জেহাদ পরিচালিত ছবিটিতে প্রধান চরিত্রে অভিনয় করছে ‘বিদ্রোহী পদ্মা’ খ্যাত অভিনেত্রী আইরিন তানি ও 'গাড়িওয়ালা' খ্যাত ইমরান ইমু।ছবিটির কিছু অংশের কাজ হবে মেহেরপুর।ছবিটির আইটেম গানে নৃত্য করেছেন মডেল রাখি চৌধুরী ।

জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয় নাট্যকলার ছাত্র ইমরান ইমু চলচ্চিত্র নির্মাতা নাসির উদ্দিন ইউসুফের “গেরিলা” ছবির মাধ্যমে বড় পর্দায় আসে। মৃদুভাষী এই মঞ্চাভিনেতা নিজ অভিনয়ে জায়গা করে নিতে চায় বড়পর্দার দর্শকদের মনে। জাতীয় চলচ্চিত্র পুরস্কার প্রাপ্ত আশরাফ শিশিরের “গাড়িওয়ালা” তে সে তার অভিনয় নৈপুণ্য দেখিয়েছেন এবং সেরা পার্শ্ব অভিনেতা হিসাবে যুক্তরাষ্ট্র আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে পুরস্কার-২০১৪ তুলে নিয়েছেন।

এছাড়া তিনি “অল্প অল্প প্রেমের গপ্প”,”সীমান্তে চড়ুইভাতি” “আলফা” ও মুক্তির অপেক্ষায় থাকা “আমরা একটা সিনেমা বানাবো” তে অভিনয় করেছেন। “কল্প না” ছবিতে তিনি একজন তরুণ চরিত্রে অভিনয় করছেন। তার চরিত্র’টির নামও ইমরান। হালের তরুণ’রা কিভাবে বিপথগামী হয় তাই তার চরিত্রে ফুটিয়ে তুলতে তিনি চেষ্টা করছেন।

২০০৭ সালের ‘বিদ্রোহী পদ্মা’ ছবির মাধ্যমে বড় পর্দায় আসে অভিনেত্রী আইরিন তানি। বাদল খন্দকারের ওই ছবিতে নজর কেড়েছিলেন এই নবাগতা। ‘কল্প না’ নামে ছবিটিতে গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করছেন তিনি। এতে তার নায়ক ইমরান ইমু। এটি তার কেন্দ্রীয় চরিত্রে অভিনীত প্রথম চলচ্চিত্র। ছবিটিতে একাধারে নৃত্যশিল্পী এবং একজন বীরঙ্গনার ভূমিকায় অভিনয় করছে তানি।

তিনি এক ভিডিও বার্তায় প্রকাশ করেছেন এই ছবিতে অভিনয় করতে গিয়ে তার অনুভূতি। তিনি মুক্তিযুদ্ধকালীন বাংলাদেশর মা-বোনদের উপর যে অমানবিক নির্যাতন করা হয়েছে তা তিনি আজ অনুভব করতে পারেন বলে জানান।

ছবিটিতে আর এক অনন্য চরিত্রে অভিনয় করছেন, গত বছর মুক্তিপ্রাপ্ত পরিচালক গোলাম মোস্তফা শিমুলের‘ হরিযুপিয়া’ ছবির মাধ্যমে মঞ্চ ছেড়ে বড় পর্দায় আসা অভিনেতা কাজী রাজু। কাজী রাজু ‘হরিযুপিয়া’তে প্রধান চরিত্রে অভিনয় করে দর্শক ও বোদ্ধাদের জানান দিয়েছিলেন তার অভিনয়গুণ। “কল্প না” ছবিতে তিনি একজন রাজাকার চরিত্রে অভিনয় করছেন বলে জানা গেছে।

ছবির গান রেকর্ডিং শেষ। গত ২৬ এপ্রিল অন্তরা স্টুডিওতে ‘ভাষাহীন ভাষায় লেখা’ শিরোনামের একটি গানে কণ্ঠ দিয়েছেন শ্রোতানন্দিত গায়িকা ফাহমিদা নবী। মাহমুদের কথা ও সুরে এবং মাহমুদ-মারসেলের সংগীত পরিচালনায় দ্বৈত কণ্ঠের এই গানে ফাহমিদার সঙ্গে কণ্ঠ দিয়েছেন শাইক উদ্দিন শান।

পরিচালক বলেন, গানগুলো ভালো লাগবে শ্রোতাদের। আমি চেষ্টা করছি দৃশ্যায়নে চমক রাখার। তিনি নিজের ছবি সম্পর্কে বলেন, দীর্ঘদিন ধরে ছোটপর্দার নানা কাজে হাত পাকিয়েছি। এবার নিজের আসল স্বপ্ন- চলচ্চিত্র নির্মাণ করতে নেমেছি। এটা অনেক দায়িত্বের ব্যাপার, সৃষ্টিশীলতার বিষয়। কতোটা নিখুঁত পারব জানি না, তবে আমি সর্বোচ্চ চেষ্টা করব ছবিটি যাতে দর্শককে হলে টানে সেভাবে নির্মাণ করতে।

তিনি বলেন, ছবিটিতে মুক্তিযুদ্ধ পরবর্তী দেশের সংকট ও উত্তরণের গল্প তুলে ধরা হচ্ছে। কল্পনা প্রসূত ও আশপাশের ঘটনা থাকছে গল্পে। তাই বলে এটা অবাস্তব নয়। এ কারণেই ছবির নাম ‘কল্প না’।

ছবিটির কাহিনী, সংলাপ ও চিত্রনাট্য লিখেছেন হাফিজ শিশির। চিত্রগ্রাহক তপন আহমেদ। স্থিরচিত্র গ্রাহক এস,এম,আর পর্বত।অ ভিনয় করছেন ইমরান ইমু, আইরীন তানি, সৈকত সিদ্দিকী, জয়িতা মহলানবীশ, নূরে আলম নয়ন ,শিমুল খান, কাজী রাজু ও একটি বিশেষ চরিত্রে সৈয়দ হাসান ইমাম। ছবিটি নিয়ে কলা-কুশলী সকলেই আশাবাদ ব্যক্ত করেছেন।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.