Sylhet Today 24 PRINT

হারিয়ে যাচ্ছে সিডি ভিসিডি ব্যবসা

দেবব্রত চৌধুরী লিটন |  ০৭ জুলাই, ২০১৬

মেমরি কার্ড আর ইন্টারনেটের সহজলভ্যতার কারণে হারিয়ে যেতে বসেছে সিডি ভিসিডির ব্যবসা। ঈদ উপলক্ষে অন্যান্য বছরগুলোতে অডিও প্রযোজনা প্রতিষ্ঠানগুলো নতুন অনেক সিডি, ভিসিডি প্রকাশ করে থাকলেও এবারের ঈদে বাজারে এসেছে হাতেগুনা মাত্র কয়েকটি এ্যালবাম।

ঈদ উপলক্ষে সাউন্ডটেক, সংগীতা, সারগাম, মুন'র মত দেশ সেরা প্রযোজনা প্রতিষ্ঠান গুলো ২০/২৫ কোটি টাকা বিনিয়োগ করে একসময় ক্যাসেট প্রযোজনা করত। এই প্রতিষ্ঠানগুলো এখন নতুন ক্যাসেট প্রযোজনার কাজ বন্ধ করে দিয়েছে। এক সময়ের নামী দামী এই প্রতিষ্ঠান গুলোর অনেকটাই এখন বন্ধ।

ক্যাসেট প্রযোজনা সংশ্লিষ্টদের সাথে কথা বলে জানা গেছে, স্বল্প বাজেটে একটি ক্যাসেট প্রযোজনা করতে নূন্যতম খরচ পড়ে ২ লক্ষ টাকা। ক্যাসেট বিক্রি করে যা আয় হয়, তাতে ক্যাসেটের কাভার তৈরির খরচটাও উঠে আসে না প্রযোজকদের হাতে। এতে করে নতুন ক্যাসেট প্রযোজনার আগ্রহ হারিয়ে ফেলেছেন তারা।

এক সময় সিলেট নগরীতে প্রায় দেড় শতাধিক সিডি ভিসিডির দোকান থাকলেও এখন নগরীতে রয়েছে মাত্র ১০/১২ টি দোকান। ঈদের আগের দিন বুধবার রাতে নগরীর এই দোকানগুলোতে গিয়ে দেখা যায়, প্রায় ক্রেতা শূন্য রয়েছে দোকানগুলো। মাঝে মধ্যে দুয়েকজন ক্রেতা ক্যাসেট কিনতে আসলেও পছন্দসই শিল্পীর নতুন ক্যাসেট খুঁজে না পেয়ে হতাশ হয়ে বাড়ি ফিরছেন। অথচ বছর পাঁচেক পূর্বেও ঈদের আগের দিন ভিড় লেগে থাকত দোকানগুলোতে। প্রতিটি দোকানে ৮/১০ জন বিক্রয় কর্মী দিনরাত ব্যস্ত থাকতেন ক্যাসেট বিক্রিতে।

বুধবার রাতে সিলেটের লতিফ সেন্টারে কথা হয় মাহবুবুল আলম নামে এক ক্রেতার সাথে। তিনি জানান, ঈদ উপলক্ষে নতুন ক্যাসেটের আশায় আসলেও পছন্দের ক্যাসেট না পেয়ে ফিরতে হচ্ছে।       

বুধবার রাতে (ঈদের আগের দিন) সিলেট নগরীর লতিফ সেন্টারের ক্যাসেটের দোকানগুলোতে গিয়ে দেখা গেল ক্রেতা শূন্য থাকায় অলস সময় কাটাচ্ছেন দোকানীরা। এই মার্কেটের গীতের কলি নামক প্রতিষ্ঠানের সত্ত্বাধিকারী মাহনুর আলম মানি জানান, এবারের ঈদে সব মিলিয়ে মাত্র ৪/৫ টি নতুন ক্যাসেট বাজারে এসেছে।

তিনি জানান, ক্রেতাদের আগ্রহ না থাকার কারণে এখন ঈদের আগের দিনও তেমন একটা বেচা বিক্রি হচ্ছে না। নতুন ক্যাসেট না হওয়ার কারণ হিসেবে মেমরি কার্ড ও ইউটিউবে বিভিন্ন শিল্পীর গান পাওয়াকে দায়ী করেন তিনি। তাছাড়া অরিজিনাল ক্যাসেটের দাম ৫০ থেকে ১০০ টাকা হলেও পাইরেসি ক্যাসেট ফুটপাতের বাজারে ৩০ টাকায় পাওয়া যাওয়ার কারণে প্রযোজকরা ক্ষতিগ্রস্ত হওয়াকেই অন্যতম কারণ বলে মনে করেন তিনি।     

এ ব্যাপারে শিল্পী লাভলী দেব সিলেটটুডে টোয়েন্টিফোর ডটকমকে বলেন, নতুন ক্যাসেট বের না হওয়ায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত হচ্ছেন শিল্পীরা। প্রযোজকদের টাকা ফেরত না আসার কারণে এখন নতুন ক্যাসেট বের হচ্ছে না বলে জানান তিনি। তিনি বলেন, আগে শিল্পীদের কাছে আসতেন প্রযোজকরা। এখন  প্রযোজকদের কাছে ক্যাসেট বের করার আগ্রহ নিয়ে শিল্পীরা গেলেও তারা নতুন ক্যাসেট বের করতে একদমই রাজি নন। এতে করে শিল্পীরা ক্যাসেট তৈরির সম্মানী থেকে বঞ্চিত হন বলে তিনি জানান।  

সঙ্গীত শিল্পী শিপল চৌধুরী সিলেটটুডে টোয়েন্টিফোর ডটকমকে বলেন, প্রযোজকদের নতুন ক্যাসেট প্রকাশে আগ্রহ না থাকায় বিগত ৫ বছর ধরে আমার নতুন ক্যাসেট বের হয়নি। নতুন ক্যাসেট না হওয়ার কারণ হিসাবে তিনি বলেন, নতুন ক্যাসেট বের করে লাভের চেয়ে প্রযোজকদের ক্ষতির পরিমাণ বেশী থাকায় কেউই নতুন ক্যাসেট বের করতে আগ্রহী নন। এই কারণে শিল্পীদের নতুন ক্যাসেট বাজারে আসে না বলে মন্তব্য করেন শিপল চৌধুরী।    

এ প্রসঙ্গে জানতে চাইলে সিলেট অডিও সিডি মালিক সমিতির সভাপতি শাহদত হোসেন লুলন সিলেটটুডে টোয়েণ্টিফোর ডটকমকে বলেন, অডিও শিল্পকে ধংসের জন্য মেমরি কার্ড আর ইন্টারনেটই দায়ী। একজন শিল্পীকে দিয়ে একটি ক্যাসেট বের করতে কয়েক লক্ষ টাকা খরচ হলেও ক্যাসেটটি বের হওয়ার এক- দুদিনের মধ্যে তা কম্পিউটারের দোকানগুলোর মাধ্যমে মেমরি কার্ডে বাজারজাত হয়ে যায়, পরে তা ছড়িয়ে পরে ইন্টারনেটে। ১৬ জিবির একটি মেমরি কার্ড লোড করতে খরচ পরে মাত্র ২০ টাকা। এতে করে ক্ষতিগ্রস্ত হওয়ার কারণে পথে বসতে হয় প্রযোজকদের। ফলে আগ্রহ হারিয়ে ফেলার কারণে নতুন ক্যাসেট প্রকাশ হয় না।

এ সময় তিনি বলেন, এক সময় সিলেটে ১০/১৫ টি প্রযোজনা প্রতিষ্ঠান ছিল। এখন নগরীতে টিকে আছে ইমন অডিও কমপ্লেক্স নামের আমার প্রযোজনা প্রতিষ্ঠানটি। এই প্রতিষ্ঠান থেকে জাতীয় ও সিলেটের আঞ্চলিক শিল্পীদের করা গান নিয়ে এখন পর্যন্ত প্রায় সাড়ে তিনশো এ্যালবাম বের হয়েছে, যার মধ্যে প্রতি ঈদেই থাকতো উল্লেখযোগ্য সংখ্যক প্রকাশনা। এবার ঈদে এই প্রতিষ্ঠান থেকে একটি মাত্র ক্যাসেট বেড়িয়েছে।

লুলন বলেন, ৪/৫ বছর আগেও ঈদের আগের দিন নগরীতে বের হলে আমার প্রযোজনা প্রতিষ্ঠান থেকে নতুন বের হওয়া ক্যাসেটের গান বাজতে শোনা যেত। তখন আনন্দ লাগতো। এখন আর সেই পরিবেশ খুঁজে না পাওয়ার আক্ষেপের কথা জানান তিনি।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.