Sylhet Today 24 PRINT

সঙ্গীতশিল্পী শচীন দেববর্মণের জন্মদিন আজ

বিনোদন ডেস্ক |  ০১ অক্টোবর, ২০১৬

বাংলা গানের কিংবন্তি শিল্পী শচীন দেব বর্মণের ১১০তম জন্মবার্ষিকী আজ। তিনি ১৯০৬ সালের এই দিনে কুমিল্লায় জন্মগ্রহন করেন। 

শচীন দেববর্মণ যিনি শচীনকর্তা নামেই পরিচিত ছিলেন। শৈশবে মাটির সুরের গানের প্রতি অনুরাগ ও আকর্ষণ জেগেছিল তাঁর গানের গুরু বাড়ির দুই পরিচারক মাধব ও আনোয়ার কাছ থেকে। সঙ্গীতগুণী পিতা নবদ্বীপচন্দ্র দেববর্মণের কাছেই তার আনুষ্ঠানিক গান শেখার সূচনা হয়।

কুমিল্লা শহরের সেই সময়ের কিশোর বন্ধু– অজয় ভট্টাচার্য, সঞ্জয় ভট্টাচার্য, সুবোধ পুরোকায়স্থ, হিমাংশু কুমার দত্তদের সান্নিধ্যও তাঁর ভিতরের গানের মানুষটিকে জাগিয়ে তোলেন। কুমিল্লাতেই কবি কাজী নজরুল ইসলামের সাথেও তাঁর প্রথম পরিচয় হয়। তার সঙ্গীতগুরু হলেন-সঙ্গীতাচার্য কৃষ্ণচন্দ্র দে, ভিষ্মদেব চট্ট্যোপাধ্যায়, উস্তাদ বদল খাঁ ও আলাউদ্দিন খাঁ। ভাল বাঁশি বাজাতে পারতেন তিনি।

হিন্দুস্তান মিউজিক্যাল প্রোডাক্টস থেকে ১৯৩২ সালে তার প্রথম গানের রেকর্ড বের হয়। ১৯৩৫ সালে ‘সুদূরের প্রিয়ে’ নামের চলচ্চিত্রের মাধ্যমে তাঁর সঙ্গীত পরিচালনা শুরু। ১৯৪৪ থেকে ১৯৭৪ সাল পর্যন্ত হিন্দি ছবির সঙ্গীত পরিচালক হিসেবে তিনি প্রায় একচ্ছত্র অধিপতি ছিলেন বম্বেতে। বাংলা হিন্দি মিলিয়ে প্রায় ১০০ ছবির সঙ্গীত পরিচালনা করেন তিনি।

১৯৫৮ সালে ভারতের সঙ্গীত নাটক একাডেমী এবং এশিয়ান ফিল্ম সোসাইটি লন্ডন সম্মাননা লাভ করেন। তিনি ১৯৬৯ সালে ভারতের পদ্মশ্রী পুরষ্কারে ভূষিত হন। সঙ্গীত পরিচালনার জন্য ফিল্ম ফেয়ার, বিএফজেএ এ্যাওয়ার্ড সহ অসংখ্য পুরষ্কার পেয়েছেন তিনি।

গুণী এই সঙ্গীতকার ১৯৭৫ সালের ৩১ অক্টোবর মৃত্যুবরণ করেন।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.