Sylhet Today 24 PRINT

শরীরে বিষ, তবু কণ্ঠে মধু

বিনোদন ডেস্ক |  ২০ নভেম্বর, ২০১৬

শরীরের তাঁর বাসা বেঁধেছে মরণব্যাধি ক্যানসার। শরীরময় ক্যানসারের বিষ সত্ত্বেও এখনো মধুময় তাঁর কণ্ঠ। ক্যাসনার ভুলেই সেই মধুর কণ্ঠে আবার গান শোনালেন লাকী আখন্দ।

শনিবার (১৯ নভেম্বর)  দুপুরে ঢাকার গুলশানে হোটেল ওয়েস্টিনে শিল্পীর পাশে ফাউন্ডেশন নামের নতুন একটি প্রতিষ্ঠানের অনুষ্ঠানে অনেকদিন পর গান গেয়ে শোনালেন এই প্রখ্যাত সুরকার, সংগীত পরিচালক ও কণ্ঠশিল্পী লাকী আখন্দ।

ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র আনিসুল হকের উদ্যোগে গড়ে ওঠা শিল্পীর পাশে ফাউন্ডেশনের অনুষ্ঠানটির জন্য নিজের ব্যান্ড হ্যাপী টাচের তরুণ সদস্যদের নিয়ে গত দুই দিন ধরে অনুশীলন করেছেন লাকী। অনুষ্ঠানের উপস্থাপিকা শারমিন লাকিই জানানলেন এ তথ্য।

শুরুতে লাকী আখন্দ গেয়েছেন ‘আগে যদি জানিতাম’। এ সময় দেশের জনপ্রিয় শিল্পীরা মঞ্চে উঠে তার সঙ্গে গলা মেলান। এরপর তিনি বলেন, ‘আমি আরও ৩০-৪০ বছর বাঁচতে চাই। ঈশ্বর-বিধাতা যদি আমাকে বাঁচিয়ে রাখেন, তাহলে আমি অবশ্যই অন্য সব কাজ বাদ দিয়ে আপনাদেরকে গান শোনাবো।’

কথা বলার সময় স্পষ্ট হয়েছে লাকী আখন্দ কতোটা শারীরিকভাবে অনেক ভেঙে পড়েছেন। কিন্তু মঞ্চে সমবেত হওয়া শিল্পীদের কাছে তিনি অনুরোধের সুরে বলেন, ‘আরেকটা গানের চার লাইন গাই?’ শরীরের কথা ভেবে তা করতে দিতে না চাইলেও মানুষটার স্পৃহার কাছে হার মানতে হলো সবাইকে।

এরপর লাকী আখন্দ পরিবেশন করেন তার দেশাত্মবোধক গান ‘স্বাধীনতা তোমাকে নিয়ে গান লিখেছি’।

লাকীর মঞ্চত্যাগের পর তার গড়া ব্যান্ড হ্যাপী টাচের তরুণ-তরুণীরা পরিবেশন করেন ‘কে বাঁশি বাজায় রে’, ‘আমায় ডেকো না ফেরানো যাবে না’, ‘আবার এলো যে সন্ধ্যা’ প্রভৃতি।

ক্যানসারে আক্রান্ত আরেক বরেণ্য সুরকার আলাউদ্দিন আলীও সংগীত পরিবেশন করেছেন এ আয়োজনে। গান গাওয়ার অদম্য ইচ্ছা থেকে তারপর আবার মঞ্চে ওঠেন লাকী আখন্দ। এ পর্বে তিনি পরিবেশন করেন ‘আমায় ডেকো না ফেরানো যাবে না’ এবং ‘আবার এলো যে সন্ধ্যা।’

দুরারোগ্য ব্যাধিতে আক্রান্ত শিল্পীদের পাশে দাঁড়াতে শনিবার থেকে আনুষ্ঠানিক যাত্রা হলো ‘শিল্পীর পাশে ফাউন্ডেশন’। অার সুন্দর এ উদ্যোগটি হাতে নিয়েছেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আনিসুল হক।

এ অনুষ্ঠান থেকে ক্যানসারে আক্রান্ত সংগীতের তিন কিংবদন্তিকে আর্থিক সহায়তা প্রদান করেন।

এরমধ্যে লাকী আখান্দকে দেওয়া হয় সর্বোচ্চ ৪০ লাখ, আলাউদ্দীন আলীকে ২০ লাখ এবং শাম্মী আখতারকে ১০ লাখ টাকার চেক।

শিল্পীর পাশে ফাউন্ডেশটি  দেশবরেণ্য ১৯ জন ব্যক্তিত্বকে নিয়ে কমিটি গঠন করা হয়েছে। কমিটির চেয়ারম্যান শিক্ষাবিদ ড. আনিসুজ্জামান, ভাইস চেয়ারম্যান অঞ্জন চৌধুরী পিন্টু। এ ছাড়া রয়েছেন আসাদুজ্জামান নূর এমপি, মুস্তাফা মনোয়ার, ফেরদৌসী রহমান, আলী যাকের, ফরিদুর রেজা সাগর, আবুল খায়ের লিটু, সৈয়দ আব্দুল হাদী, নাসির উদ্দীন ইউসুফ, আবুল মাতলুব আহমদ, আবদুল্লাহ আবু সায়ীদ, সেলিনা হোসেন, অধ্যাপক সৈয়দ মনজুরুল ইসলাম, ড. মুহাম্মদ জাফর ইকবাল, ফয়সাল সিদ্দিকী বগি, সিদ্দিকুর রহমান, ওমর সাদাত ও মেয়র আনিসুল হক।

ফাউন্ডেশন সংশ্লিষ্টরা ছাড়াও আজকের আয়োজনে উপস্থিত ছিলেন, সংগীতের আবিদা সুলতানা, সুবীর নন্দী, ফেরদৌস ওয়াহীদ, খুরশিদ আলম, মাকুসদ, হামিন আহমেদ, শাফিন আহমেদ, কনক চাঁপা, এস আই টুটুল, ফাহমিদা নবী, সামিনা চৌধুরী, বাপ্পা মজুমদার, শওকত আলী ইমন, পরিচালক সৈয়দ সালাউদ্দিন জাকী, দেবাশীষ বিশ্বাস, চয়নিকা চৌধুরী, অভিনেতা আলমগীর, শম্পা রেজা আনিসুর রহমান মিলন, শিমুল খানসহ আরও অনেকে।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.