Sylhet Today 24 PRINT

জন্মগতভাবে আমি একাত্তরের সন্তান, বলেছিলেন কালিকাপ্রসাদ

নিজস্ব প্রতিবেদক |  ০৭ মার্চ, ২০১৭

সদ্য মুক্তি পাওয়া মুক্তিযুদ্ধের প্রেক্ষাপটে নির্মিত চলচ্চিত্র 'ভূবন মাঝি'-র প্রিমিয়ার শোতে অংশ নিতে গত বুধবার (১ মার্চ) বাংলাদেশে এসেছিলেন কালিকাপ্রসাদ ভট্টাচার্য। সেখানে তিনি বলেন, জন্মগতভাবে আমি একাত্তরের সন্তান। একাত্তরেই আমার জন্ম।

'দোহার' খ্যাত এই শিল্পী বলেন, "আমার ও পরমের (অভিনেতা পরমব্রত চট্টোপাধ্যায়) এখানে দুটো সত্তা। এক হলো আমরা ভারতবাসী, আরেক হলো আমরা বাঙালি। মুক্তিযুদ্ধকে আমরা আমাদেরও ইতিহাসের অংশ মনে করি।"

তিনি বলেন, "আমার বাড়ি ঠিক কলকাতায় নয়। আমার বাড়ি শিলচরে। সেখানেই আমার বড় হওয়া। জন্মগতভাবেও আমি একাত্তরের সন্তান। ১৯৭১ সালেই আমার জন্ম। বড় হয়েও আমি অনেক ঘটনা দেখেছি।"

এভাবেই মুক্তিযুদ্ধ নিয়ে তার অনুভূতি প্রকাশ করেন কালিকাপ্রসাদ ভট্টাচার্য।

'ভূবন মাঝি' চলচ্চিত্রের সঙ্গীত পরিচালনা প্রসঙ্গে কালিকা বলেন, "আমি গান গাইছি অনেকদিন। কিন্তু কোনো ছবির সঙ্গীত পরিচালনা করিনি। সেই অর্থে চলচ্চিত্রের সঙ্গীত পরিচালনা এটাই প্রথম। আর আমি গানও লিখি না। একবার শাহবাগ আন্দোলনের সময় প্রাণের তাগিদে গান লিখেছিলাম আর এই সিনেমার জন্য লিখলাম। মুক্তিযুদ্ধেও ভারত ছিল আবার 'ভুবন মাঝি'তেও আছে। ইতিহাস এমনই, কোনো এক জায়গাতে গিয়ে মিলে যায়। এটা খুব ভালো লাগে।"

৩ মার্চ স্টার সিনেপ্লেক্স, মধুমিতা, শ্যামলীসহ সারাদেশের মোট ১৫টি হলে মুক্তি পেয়েছে সরকারি অনুদানে নির্মিত ছবি ‘ভুবন মাঝি’। ছবি মুক্তির ৪ দিনের মাথায় আজ (৭ মার্চ) সকালে সড়ক দুর্ঘটনায় অকালে মৃত্যুবরণ করেন দুই বাংলার এই জনপ্রিয় শিল্পী।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.