Sylhet Today 24 PRINT

‘গুরু’ আজম খানের মৃত্যুবার্ষিকী আজ

নিজস্ব প্রতিবেদক |  ০৫ জুন, ২০১৭

বাংলাদেশের পপ ও ব্যান্ড সংগীতের অবিসংবাদিত ‘গুরু’ সুর সম্রাট আজম খানের ষষ্ঠ মৃত্যুবার্ষিকী আজ। ২০১১ সালের ৫ জুন তিনি ক্যান্সারে আক্রান্ত হয়ে অসংখ্য ভক্ত ও গুণানুরাগীদের চোখের জলে ভাসিয়ে না ফেরার দেশে চলে যান।

১৯৫০ সালের ২৮ ফেব্রুয়ারি ঢাকার আজিমপুর কলোনির ১০নং সরকারি কোয়ার্টারে মা জোবেদা খাতুনের কোল আলো করে পৃথিবীতে আসেন আজম খান। তার পুরো নাম মাহাবুবুল হক খান। যিনি পরবর্তী সময় পরিচিত হন আজম খান নামে ।

১৯৭০ সালে ঢাকার টিএন্ডটি কলেজ থেকে এইচএসসি পাশের পর দেশে মুক্তিযুদ্ধ শুরু হলে অংশ নেন দেশ স্বাধীনতা সংগ্রামে। মাত্র ২১ বছর বয়সে দেশ রক্ষার আন্দোলনে ঝাঁপিয়ে পড়েন। আগরতলা থেকে ট্রেনিং দিয়ে এসে কুমিল্লা ও ঢাকার গেরিলা বাহিনীতে কমান্ডোর দায়িত্ব পালন করেন। আর মুক্তিযোদ্ধাদের অনুপ্রাণিত করতে হরহামেশায় গেয়ে উঠতেন দেশাত্মবোধক কোনো গান।

দেশ স্বাধীনের পর তিনি ব্যান্ড দল গঠন করেন। নাম দেন ‘উচ্চারণ’। যথারীতি দেশব্যাপী ব্যাপক আলোড়ন সৃষ্টি করে তখন। তার অসংখ্য শ্রোতাপ্রিয় গান রয়েছে, তার মধ্যে রয়েছে- ‘আমি যারে চাইরে’, ‘রেললাইনের ওই বস্তিতে’, ‘ওরে সালেকা ওরে মালেকা’, ‘আলাল ও দুলাল’, ‘একসিডেন্ট’, ‘অনামিকা’, ‘অভিমানী’, ‘আসি আসি বলে’, ‘হাইকোর্টের মাজারে’, ‘পাপড়ি’, ‘বাধা দিও না’, ‘যে মেয়ে চোখে দেখে না’ ইত্যাদি।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.