Sylhet Today 24 PRINT

‘হালদা’ সকলের ভাল লাগলেই আমাদের স্বপ্ন সফল হবে: পিন্টু ঘোষ

উত্তম কাব্য |  ০৪ ডিসেম্বর, ২০১৭

অজ্ঞাতনামার পর তৌকির আহমেদ পরিচালিত সিনেমা "হালদা"।  গত ১ ডিসেম্বর সারাদেশের প্রায় ১০০টি প্রেক্ষাগৃহে ছবিটি মুক্তি পেয়েছে।

সিলেটের নন্দিতায়ও গত শুক্রবার মুক্তি পেয়েছে সিনেমাটি।

নন্দিতা হলের কর্তৃপক্ষ জানায়, গত শুক্রবার সকাল থেকেই চলছে সিনেমাটি। শনিবার ছুটির কারনে হলে সিনেমা বন্ধ থাকলেও রবিবার সকালে থেকেই চলছে সিনেমাটি।

তৌকির আহমেদ নির্মিত হালদা চলচ্চিত্রকে বলা হচ্ছে ”পিউর বাংলাদেশী মুভি”। এশিয়ার একমাত্র প্রাকৃতিক মৎস প্রজনন কেন্দ্র হালদা নদী ও এর দুই পাড়ের জেলেদের জীবন নিয়ে চলচ্চিত্রের গল্প আবর্তিত হয়েছে। এতে অভিনয় করছেন জাহিদ হাসান, নুসরাত ইমরোজ তিশা, মোশাররফ করিম, ফজলুর রহমান বাবু, রুনা খান, দিলারা জামান প্রমুখ।

তৌকির আহমেদ-এর পরিচালনায় অজ্ঞাতনামা চলচ্চিত্রে ফজলুর রহমান বাবুর অভিনয় প্রশংসিত হওয়ার পর তাকে আবার এই চলচ্চিত্রের জন্য নির্বাচন করা হয়। মুহম্মদ মোস্তফা কামাল রাজ পরিচালিত প্রজাপতির পর এই চলচ্চিত্রে দ্বিতীয়বারের মত একসাথে কাজ করেন জাহিদ হাসান ও মোশাররফ করিম।

জাহিদ হাসানের এটি তৌকীরের পরিচালনায় প্রথম চলচ্চিত্র। তবে তারা একসঙ্গে নাট্যকেন্দ্রে মঞ্চ নাটক করেছেন। অন্যদিকে মোশাররফ করিম তৌকীরের আগের চারটি চলচ্চিত্রেই অভিনয় করেন। প্রধান দুটি নারী চরিত্রে অভিনয় করেছেন নুসরাত ইমরোজ তিশা এবং রুনা খান। এটি তাদের দুজনেরই তৌকীরের পরিচালনায় প্রথম চলচ্চিত্র।

ছবিটির কিছু প্রি-ওয়ার্ক শুরু হয় ২০১৬ সালের এপ্রিল মাস থেকে হাটহাজারীর উত্তর মাদার্শা রামদা মুন্সির হাট এলাকায়। হালদা নদীতে একটা নির্দিষ্ট সময়ে মাছ ডিম পাড়ে। সেই ডিম পাড়ার দৃশ্যগুলোর চিত্রধারণ করা হয় এসময়ে।

ছবিটির প্রধান চিত্রগ্রহণ শুরু হয় ২৬ সেপ্টেম্বর, ২০১৬ থেকে চট্টগ্রামের হাটহাজারীর হালদা নদীর পারে। চলচ্চিত্রটির সঙ্গীত পরিচালনা করেছেন পিন্টু ঘোষ। তিনি এর আগে তৌকীর আহমেদের অজ্ঞাতনামা চলচ্চিত্রেরও সঙ্গীত পরিচালনা করেছেন। সিনেমাতে চট্টগ্রামের আঞ্চলিক ভাষায় লিখা একটি ঠুমরিও রচনা এবং সুর করেছেন পিন্টু ঘোষ। ছবিতে তার সাথে আরো কন্ঠ দিয়েছেন সুকন্যা মজুমদার ঘোষ।

সিনেমাটির অভিজ্ঞতা সম্পর্কে পিন্টু ঘোষ সিলেটটুডে টোয়েন্টিফোর ডটকমকে বলেন, তৌকির ভাই এর সাথে এটা সেকেন্ড সিনেমা। সিনেমায় গল্পের সাথে মিল রেখে মিউজিক করার চেষ্টা করেছি।

তিনি বলেন, আমার সহশিল্পীরা আমাকে অনেক সার্পোট করেছে এর জন্যই পুরো কাজটা অনেক সহজ হয়েছে। সকলের ভালবাসাই আমাদের স্বার্থকতা মনে করব।

সিনেমাতে কন্ঠ দেয়া সুকন্যা মজুমদার ঘোষ বলেন, হালদা ছবিটি নদীমাতৃক বাংলাদেশের হালদা নদীকে কেন্দ্র করে গ্রামীণ ঐতিহ্য রচিত একটি সিনেমা। যেখানে চট্টগ্রামের আঞ্চলিক ভাষায় রচিত একটি গান সহ একটি প্রেমের গান ও একটি দুঃখের গান সহ ৪-৫টি গানে আমি ও পিন্টু ঘোষ কন্ঠ দিয়েছি। পিন্টু ঘোষের সাথে এটাই তার প্রথম ডুয়েট করা কোনো ছবিতে।

রবিবার দুপুরে নন্দিতা সিনেমা হলে ছবিদেখতে আসা মদন মোহন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী জিপসি তারেক জানান, ছবিটি চট্টগ্রামের আঞ্চলিক ভাষায় হওয়ায় বুঝতে কিছুটা কষ্ট হয়েছে প্রথমদিকে। তবে সিনেমাটি দারুণ লেগেছে। শেষ দৃশ্যটি এক কথায় অসাধারণ ছিল। গতানুগতিক বাংলা সিনেমা থেকে অন্য রকম একটি গল্প।

ছবিটি দেখতে আসা লিটন লিটু বলেন, তৌকির আহমেদের সিনেমা মানেই নতুন কিছু আছে। মানে হলে গিয়ে দেখতে হবে। মনোমুগ্ধকর সিনেমা আর পিন্টু ঘোষের অসাধারণ কিছু গান। বাংলা সিনেমাপ্রেমী দর্শকরা অনেকদিন ভাল একটা সিনেমা দেখছে।

নন্দিতা সিনেমা হলের তত্ত্বাবধায়ক হারুন অর রশীদ জানান, শুক্রবার অনেকেই ছবিটি দেখতে এসেছে।শনিবার হল বন্ধ থাকলেও রবিবার থেকে আবার প্রতি শো-ই হাউসফুল। ছবিটি আপাতত বৃহস্পতিবার পর্যন্ত চলবে। দর্শকদের চাহিদা থাকলে তা আরো বাড়তেও পারে।

উল্লেখ্য, সিলেটের তালতলায় অবস্থিত নন্দিতা সিনেমা হলে প্রতিদিন সকাল সাড়ে ১১টা, দুপুর ৩টা, সন্ধ্যে ৬টা ও রাত ৯টায় শো শুরু হয়।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.