Sylhet Today 24 PRINT

সিলেটে স্বল্পদৈর্ঘ্য ‘আয়মন’ প্রদর্শনী ২৬ জানুয়ারি

নিউজ ডেস্ক |  ২৩ জানুয়ারী, ২০১৮

কলকাকলি একাডেমির ৫ম বর্ষ পূর্তি উপলক্ষে ২৬ জানুয়ারি শুক্রবার, ২০১৮ বিকাল ৩:৩০মি:, কবি নজরুল অডিটোরিয়াম, সিলেটে গুণীজন সংবর্ধনা ও লন্ডন-বাংলাদেশ যৌথ প্রযোজনায় সাংস্কৃতিক অনুষ্ঠান, এবং বিশেষ আকর্ষণ হিসেবে প্রদর্শিত হবে রহমান মনি‘র স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র আয়মন।

এটি দাদা ছাহেব ফালকে ইন্টারন্যাশনাল ফেস্টিভ্যাল মুম্বাই থেকে অফিসিয়াল সিলেকশন প্রাপ্ত স্বল্পদৈর্ঘ্য যা বাংলাদেশে প্রথম প্রদর্শিত হচ্ছে।

ছবির কাহিনী গড়ে উঠেছে ৭ বছরের ১টি গ্রাম্য বালিকাকে নিয়ে। কুসংস্কার ও সামাজিক রীতিনীতির বেড়াজালে আটকা জীবন আর কল্পনা জগতের মধ্যে ভ্রমণের এক অপূর্ব অনুভূতি নিয়ে।

প্রধান চরিত্র ‘আয়মন’ এর কল্পনার পিতা গাছে চড়েন, তাকে নিয়ে গান করেন, তার সাথে খেলা করেন কিন্তু বাস্তব পিতা অনেকটাই কঠোর, তাকে বাড়ির বাহিরে গেলেই ধমক খেতে হয়। কিন্তু ছোট্ট আয়মন চমৎকারভাবে বাস্তবতার সাথে যেভাবে বোঝাপড়া করে, সেই বিষয়গুলোই নিপুণভাবে ফুটে উঠেছে এই স্বল্পদৈর্ঘ্য কাহিনীচিত্র।

এটির থিম: জীবন ও তার ছন্দ। রহমান মনি রচিত ও পরিচালিত এই চলচ্চিত্রে অভিনয় করেন সামাইয়া সাইদা স্মিতা, শামীম আহমদ শাম্মু, সিমলা ও মাহবুব চৌধুরী।

বিপুল উৎসাহ আর চাহিদার পরিপ্রেক্ষিত শুধুমাত্র তাঁর চলচ্চিত্র নিয়েই একটি একক প্রদর্শনের আয়োজনের কাজ চলছে। আয়মন, বার্নিং ওল্ডবয়, সি ইউ এগেইন, ক্লেমেনসি অফ সাইলেন্স, জদু মিয়া, পনাতির্থ ইত্যাদি তার উল্লেখযোগ্য স্বল্পদৈর্ঘ্য।

সিলেটের রহমান মনি এ পর্যন্ত এক ডজনেরও অধিক স্বল্পদৈর্ঘ্য এবং ডকুমেন্টারি তৈরি করেছেন যেইগুলো ত্রিশটিরও অধিক অফিসিয়াল সিলেকশন এবং আন্তর্জাতিক পর্যায়ে অসংখ্য প্রদর্শন হয়েছে। যুক্তরাষ্ট্র, কানাডা, যুক্তরাজ্য, জার্মানি, ইতালি, ভারত, পর্তুগাল, লাটভিয়া, মায়ানমার ও বুলগেরিয়ার সহ বিভিন্ন দেশের গুরুত্বপূর্ণ চলচ্চিত্র উৎসবে তার কাজগুলো স্থান করে নিয়েছে।

গত ১২ থেকে ১৮ জানুয়ারি ২০১৮ ষোড়শ ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে তার ডকুমেন্টারি 'দি পুশ কিডস' প্রদর্শনের জন্য মনোনীত হয়।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.