Sylhet Today 24 PRINT

‘বার্নিনালের’ পর্দা ওঠছে আজ

মোনাজ হক, বার্লিন থেকে |  ১৫ ফেব্রুয়ারী, ২০১৮

‘বার্লিনালে’- ৬৮তম বার্লিন আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের পর্দা ওঠছে বৃহস্পতিবার (১৫ ফেব্রুয়ারি), চলবে ২৫ ফেব্রুয়ারি পর্যন্ত। ১০ দিনের এই মনোজ্ঞ উৎসবে পৃথিবীর সব সেরা নামীদামী চিত্রতারকাদের সমাগম হবে।

পুরো পৃথিবীর চলচ্চিত্র উৎসবের মাঝে বার্লিনের এই 'বার্লিনালে' একটি ব্যতিক্রমী অনুষ্ঠান কারণ এটি চলচ্চিত্র নির্মাতা কুশীলব ও দর্শকের এক মিলন মেলা; যে কারণে ভেনিস, কান বা মস্কো এই বার্লিনের সাথে পার্থক্য তা হলো বিপুল দর্শক সমাগম, গত বছর ১০ দিনের এই ফেস্টিভ্যালে দর্শক এসেছিলেন প্রায় ২ লক্ষ।

এবারও আয়োজক প্রতিষ্ঠানের নির্বাহী পরিচালক ডিটার কোসলিক আশা করছেন এবার দুই লক্ষর বেশি দর্শক হবে, কারণ বার্লিনালের কলেবর বেড়েছে, প্রদর্শিত ছবির সংখ্যাও বেড়েছে।

বাংলার সেরা পরিচালক সত্যজিৎ রায় ১৯৭৩ সনে তাঁর বিখ্যাত ছায়াছবি অশনির সংকেত এর জন্যে স্বর্ণ ভল্লুক জিতে নেন এই "বার্লিনালে" থেকেই। সত্যজিৎ রায় এর সাথে বাংলাদেশের ববিতা ও সেই সৌভাগ্যের শামিল হন। এরপর ভারত উপমহাদেশের অনেক নামকরা পরিচচালকরা যেমন মৃণাল সেন, ঋত্বিক ঘটক, ইঅশ চোপরা, সারুক খান ও এই বার্লিনালে যোগ দিয়েছিলেন।

বাংলাদেশের তারেক মাসুদের তৈরি 'মাটির ময়না' ছবিও প্রদর্শিত হয়ে সুনাম কুড়িয়েছে।

এবারের এই ৬৮ তম বার্লিন আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের প্রতিযোগিতা পূর্ণাঙ্গ প্রোগ্রামে এখন সর্বমোট ২৪ টি ছায়াছবি মূল প্রতিযোগিতা অনুষ্ঠানে গোল্ডেন আর সিলভার ভল্লুক পাওয়ার লড়াইয়ে বাছাই করা হয়েছে। ছায়াছবিগুলি আসছে সারা পৃথিবীর বিভিন্ন দেশগুলি থেকে: অস্ট্রিয়া, জার্মানি, ফ্রান্স, চীন, পর্তুগাল, হাঙ্গেরি, পোল্যান্ড, গণতান্ত্রিক কোরিয়া, রোমানিয়া, রাশিয়ান ফেডারেশন, স্পেন, সুইডেন এবং মার্কিন যুক্তরাষ্ট্র থেকে।

এবার সারা পৃথিবী মূল পর্ব প্রতিযোগিতা অনুষ্ঠান ছাড়াও পানোরামা, ফোরাম, রেত্রস্পেচ্তিভ, প্রামাণ্য চলচ্চিত্র, শর্টফিল্ম, কিডস প্রোগ্রাম ও ইউরোপিয়ান ফিল্ম মার্কেটে ৮০০টি ছায়াছবি মাত্র এই ১০ দিনের প্রোগ্রাম এ পরিবেশিত হবে।

ইতোমধ্যেই দুই হাজারের বেশি সিনেমা ব্যক্তিত্ব বার্লিনে এসে পৌঁছেছেন।আড়াই হাজার সাংবাদিকের সমাগম বার্লিন শহরকে ইউরোপের সংস্কৃতির কেন্দ্রবিন্দুতে পরিণত করেছে।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.