Sylhet Today 24 PRINT

‘জান্নাত’-এর প্রদর্শনী বন্ধ

ধর্মানুভূতিতে আঘাতের অভিযোগ

বিনোদন ডেস্ক |  ১৪ সেপ্টেম্বর, ২০১৮

ধর্মানুভূতিতে আঘাতের অভিযোগে ‘জান্নাত’ সিনেমার প্রদর্শনী বন্ধ করে দেওয়া হয়েছে সাতক্ষীরায় সঙ্গীতা সিনেমা হলে। জেলা সদরের কতিপয় মুসল্লিদের অভিযোগের ভিত্তিতে শুক্রবার (১৪ সেপ্টেম্বর) সকাল থেকে ‘জান্নাত’ ছবির প্রদর্শনী বন্ধ করে দিয়েছে প্রশাসন।

বিষয়টির সত্যতা নিশ্চিত করেছেন চলচ্চিত্রটির নির্মাতা মোস্তাফিজুর রহমান মানিক। তিনি বলেন, আজ শুক্রবার থেকে ছবিটি সঙ্গীতা প্রেক্ষাগৃহে প্রদর্শনীর কথা ছিল। একটি শো-ও হলো না। তার আগেই নামিয়ে ফেলতে হলো।

জানা যায়, জেলা সদরের কিছু মুসল্লি ‘জান্নাত’ ছবির নাম, পোস্টার ও ইসলামবিরোধী বক্তব্যের অভিযোগ তুলে একটি মিছিল করেন। বিষয়টি প্রশাসনের নজরে আসলে সিনেমাটি প্রদর্শনের উপর নিষেধাজ্ঞা প্রদান করা হয়। এরপর প্রেক্ষাগৃহ থেকে ছবিটির ব্যানার নামিয়ে ফেলা হয়।

এ বিষয়ে সাতক্ষীরা সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোস্তাফিজুর রহমান বলেন, আমাদের কাছে স্থানীয় কয়েকজন অভিযোগ করেছেন, ‘জান্নাত’ ছবি ধর্মীয় অনুভূতিতে আঘাত হানতে পারে। এতে করে বিশৃঙ্খলা ঘটতে পারে। তাছাড়া সাতক্ষীরায় ধর্মভীরুদের সংখ্যা বেশি। এর আগে একাধিকবার ধর্মীয় বিষয় নিয়ে হানাহানি হয়েছে। তাই এমন অভিযোগের ভিত্তিতে ‘জান্নাত’-এর প্রদর্শনী বন্ধ রাখতে নির্দেশ দেওয়া হয়েছে।

সেন্সর বোর্ড যেখানে মুক্তির অনুমতি দিয়েছে সেখানে ধর্মীয় অনুভূতিতে আঘাত কীভাবে হানতে পারে জানতে চাইলে এই পুলিশ কর্মকর্তা জানান, ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশেই ‘জান্নাত’ বন্ধ রাখার নির্দেশ দিয়েছেন। এর বেশি তিনি কিছুই বলতে চাননি। তবে ‘জান্নাত’ সিনেমা বন্ধে কোনো রাজনৈতিক সংগঠনের ইন্ধন নেই বলেও জানান তিনি।

সিনেমাটির পরিচালক মোস্তাফিজুর রহমান মানিক বলেন, ‘বিষয়টি আমিও শুনেছি। বিস্মিত ও হতাশ হয়েছি। এ ছবিতে কিন্তু ইসলামের মাহাত্ম তুলে ধরা হয়েছে। বলা হয়েছে, ইসলাম শান্তির ধর্ম। এবং এতে এও বলা হয়েছে, আমাদের জীবনকে ইসলামের শান্তির পথে চালিত করতে হবে। এরকম একটি চলচ্চিত্র না দেখে, না বুঝে অনুমাননির্ভর হয়ে বন্ধ করে দেওয়াটা সত্যিই দুঃখজনক।’

এদিকে সঙ্গীতা সিনেমা হলের সুপারভাইজার মো. রাসেল জানান, পুলিশ সুপার ‘জান্নাত’ দেখার পর সিদ্ধান্ত জানাবেন, চলবে কিনা! তবে সিনেমা হল কর্তৃপক্ষ ওই সিনেমা আর চালাবেন না। ছবিটি বন্ধ করার জন্য অভিযোগ দিয়েছে সাতক্ষীরার ইসলামী ফাউন্ডেশন।

গেল ঈদুল আযহায় মুক্তি পায় সাইমন-মাহি অভিনীত ‘জান্নাত’। ছবির বিভিন্ন চরিত্রে আরও অভিনয় করেছেন মিশা সওদাগর, আলী রাজ প্রমুখ। এর কাহিনী লিখেছেন সুদীপ্ত সাঈদ খান। চিত্রনাট্য করেছেন আসাদ জামান।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.