Sylhet Today 24 PRINT

সংগীতগুরু অন্নপূর্ণা দেবী আর নেই

সিলেটটুডে ডেস্ক |  ১৩ অক্টোবর, ২০১৮

ভারতীয় শাস্ত্রীয় সংগীতের প্রবাদপ্রতিম শিল্পী অন্নপূর্ণা দেবী আর নেই। শনিবার ভোর রাতে মুম্বাইয়ের একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় প্রখ্যাত এই সুরবাহার শিল্পীর মৃত্যু হয়। তার বয়স হয়েছিল ৯১ বছর।  

গত কয়েক বছর ধরেই বার্ধক্যজনিত বিভিন্ন জটিলতায় ভুগছিলেন সংগীতগুরু অন্নপূর্ণা দেবী। তার মৃত্যুতে ভারতের সাংস্কৃতিক অঙ্গনে নেমে এসেছে শোকের ছায়া।

অন্নপূর্ণা দেবীর প্রকৃত নাম রওশন আরা বেগম। ২৩ এপ্রিল ১৯২৭ সালে মধ্য প্রদেশের মাইহারে জন্ম গ্রহণ করেন তিনি। তার পিতা ওস্তাদ আলাউদ্দীন খাঁ হিন্দুস্তানি ক্লাসিক্যাল মিউজিকের মাইহার ঘরানার প্রতিষ্ঠাতা এবং ভাই আলী আকবর খান ভারতের কিংবদন্তি সরোদ বাদক।

অন্নপূর্ণা তার বাবা ওস্তাদ আলাউদ্দীন খাঁ এর কাছে তালিম নেন। পরবর্তীতে বাবার ছাত্র সেতার বাদক রবিশংকরকে বিয়ে করেন। বিয়ের সময় অন্নপূর্ণার বয়স ছিল ১৪ এবং রবিশংকরের বয়স ছিল ২১। তবে সেই বিয়ে দীর্ঘস্থায়ী হয়নি। ফলে রবিশংকরের সঙ্গে তার বিবাহবিচ্ছেদ হয়ে যায়। তাদের একটি পুত্র সন্তানের জন্ম হয় যার নাম শুভেন্দ্র শঙ্কর। তবে শুভ অল্প বয়সেই মারা যান। পরবর্তীকালে তিনি ম্যানেজমেন্ট গুরু রুশিকুমার পাণ্ডেকে বিয়ে করেন।

অন্নপূর্ণা যেমন ভারতীয় কিংবদন্তি সংগীত শিল্পী হয়ে ওঠেন, তেমনি মুম্বাইতে ভারতীয় ক্লাসিক্যাল সংগীত শিক্ষা দিতেন। তার শিষ্যদের মধ্যে রয়েছেন হরিপ্রসাদ চৌরাসিয়া, নিখিল বন্দ্যোপাধ্যায়, অমিত ভট্টাচার্য, আশিস খান প্রমুখ।

ভারত সরকারের ১৯৭৭ সালে পদ্মভূষণ, ১৯৯১ সালে সংগীত নাটক আকাডেমি আওয়ার্ড, ১৯৯৯ সালে দেশিকোত্তমসহ নানা সম্মাননায় তিনি ভূষিত হয়েছেন।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.