Sylhet Today 24 PRINT

তিন দৃষ্টিপ্রতিবন্ধীকে চাকরি দিলেন অনন্ত জলিল

সিলেটটুডে ডেস্ক |  ২৪ নভেম্বর, ২০১৮

তিনজন দৃষ্টিপ্রতিবন্ধী শিক্ষার্থীকে চাকরি দিয়েছেন চিত্রনায়ক ও এজেআই গ্রুপের চেয়ারম্যান অনন্ত জলিল।

শনিবার রাজধানীর এফডিসিতে ডিবেট ফর ডেমোক্রেসি আয়োজিত দৃষ্টি প্রতিবন্ধীদের চাকরি প্রদান অনুষ্ঠানে আনুষ্ঠানিকভাবে প্রথমপর্যায়ে তিনজনের হাতে চাকরির নিয়োগপত্র তুলে দেন তিনি।

ইডেন কলেজ থেকে শিক্ষাজীবন সমাপ্ত করে অনন্ত জলিলের এজেআই গ্রুপে চাকরি পাওয়া তিন দৃষ্টিপ্রতিবন্ধী বিতার্কিক হলেন রাষ্ট্রবিজ্ঞান বিভাগের রিপা তাবাসসুম, পারভীন আক্তার ও সমাজবিজ্ঞান বিভাগের পারুল বেগম। ডিবেট ফর ডেমোক্রেসির পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

অনুষ্ঠানে চিত্রনায়ক ও উদ্যোক্তা অনন্ত জলিল বলেন, আমরা প্রথমপর্যায়ে এই তিনজন দৃষ্টিপ্রতিবন্ধী শিক্ষার্থীর হাতে চাকরির সনদপত্র তুলে দিতে পেরে আনন্দিত। দৃষ্টিপ্রতিবন্ধীদের জন্য আমাদের এই প্রক্রিয়া অব্যাহত থাকবে। ভবিষ্যতে খুব দ্রুত আরো কয়েকজনকে কর্মসংস্থানের ব্যবস্থা করা হবে। পাশাপাশি অন্যান্য বিত্তবান ও উদ্যোক্তাদের প্রতিবন্ধীদের জন্য যার যতটুকু সম্ভব কর্মসংস্থানের আহ্বান জানান অনন্ত জলিল।

অনুষ্ঠানে ডিবেট ফর ডেমোক্রেসির চেয়ারম্যান হাসান আহমেদ চৌধুরী কিরণ বলেন, দৃষ্টিহীন শিক্ষার্থীদের নিয়ে জাতীয় বিতর্ক প্রতিযোগিতার আয়োজন করতে গিয়ে দেখি সব যোগ্যতা থাকা সত্ত্বেও কর্মে প্রবেশে তাদের নানা বৈষম্যের শিকার হতে হয়। সেই থেকে আমরা দৃষ্টিপ্রতিবন্ধীদের জন্য কর্মসংস্থানের চেষ্টা করছিলাম। এরই ধারাবাহিকতায় আজ তিনজনের চাকরি হয়েছে। আমরা আশা রাখি এই প্রক্রিয়া অব্যাহত থাকবে। সমাজের অন্যান্য বিত্তবান উদ্যোক্তারাও পিছিয়ে পড়া এই প্রতিবন্ধী জনগোষ্ঠীর কর্মসংস্থানে এগিয়ে আসবেন। এরই মধ্যে নাম প্রকাশ্যে অনিচ্ছুক আমরা আরো বেশ কয়েকজন সমাজ হিতৈষী ব্যক্তির কাছ থেকে প্রতিবন্ধীদের কর্মসংস্থানের প্রতিশ্রুতি পেয়েছি।

হাসান আহমেদ চৌধুরী কিরণ বলেন, আর কদিন পরেই একাদশতম জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। নির্বাচনে অংশগ্রহণকারী প্রতিটি দল যেন তাদের নির্বাচনী ইশতেহারে প্রতিবন্ধীদের সুরক্ষামূলক বিভিন্ন কর্মপরিকল্পনা ও উদ্যোগের কথা উল্লেখ করে। চাকরিতে প্রতিবন্ধীদের জন্য কোটা সংস্কার নিয়ে যে ধুম্রজাল তৈরি করা হয়েছে। তার অবসান করে আমরা আশা করি প্রত্যেকটি রাজনৈতিক দল তাদের নির্বাচনী ইশতেহারে অত্যন্ত স্পষ্টভাবে প্রতিবন্ধী জনগোষ্ঠীর কর্মসংস্থানের জন্য সরকারি বেসরকারি সর্বক্ষেত্রে কমপক্ষে ৩ শতাংশ চাকরি প্রদানের কথা উল্লেখ করবেন। আগামী জাতীয় সংসদে প্রতিবন্ধীদের দাবি-দাওয়া আদায়ের জন্য প্রয়োজনে নতুন বিল উত্থাপন করে প্রতিবন্ধীদের জন্য তিন থেকে চারটি সংরক্ষিত আসন রাখা উচিত।

অনুষ্ঠানে আরো বক্তব্য দেন চিত্রনায়িকা বর্ষা, শিল্প উদ্যোক্তা সুমন ফারুক, অধ্যাপক আবু রইস, ড. তাজুল ইসলাম চৌধুরী তুহিন ও লেফটেন্যান্ট কর্নেল (অব.) জুলফিকার আলী মজুমদার। অনুষ্ঠানে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থীসহ বিপুল প্রতিবন্ধী শিক্ষার্থী উপস্থিত ছিলেন ।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.