Sylhet Today 24 PRINT

সুবীর নন্দীর আবার হার্ট অ্যাটাক, অবস্থা সঙ্কটাপন্ন

বিনোদন ডেস্ক |  ০৫ মে, ২০১৯

সিঙ্গাপুর জেনারেল হাসপাতালে চিকিৎসাধীন নন্দিত সংগীতশিল্পী সুবীর নন্দীর শারীরিক অবস্থা বেশ সংকটাপন্ন।
রবিবার (৫ মে) সন্ধ্যায় এমনটাই জানালেন, শেখ হাসিনা বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটের সমন্বয়ক ডা. সামন্ত লাল সেন। যিনি শুরু থেকেই এই শিল্পীর চিকিৎসা বিষয়ে সমন্বয় করছেন।

ডা. সামন্ত লাল সেন বলেন, ‘পর পর দুই দিন হার্ট অ্যাটাক হয়েছে তার। গতকাল ও আজ। তো এটা মোটেও সুখবর নয়। হার্টে চারটা ব্লক ছিল। আজ সকালে ওটিতে নিয়ে তাকে চারটা রিং পরানো হয়েছে। বাট হি ইজ নট ইন গুড কন্ডিশন।’

ঢাকা থেকে সিঙ্গাপুর- টানা ১৮ দিন হাসপাতালের বিছানায় চোখ-বুজে নিথর পড়ে ছিলেন নন্দিত সংগীতশিল্পী সুবীর নন্দী। অবশেষে গত ৩ মে চোখ মেলেন তিনি, মেয়ে ফাল্গুনীকে দেখে কাঁদেন। সিঙ্গাপুর জেনারেল হাসপাতাল থেকে ভেসে আসা এই কান্নার খবর সুখের বার্তা হয়ে ধরা দিয়েছে সুবীর নন্দীর স্বজন-ভক্তদের কাছে।

এই অশ্রু আশার আলো জ্বালিয়েছে— এমনটাই আশাবাদ ব্যক্ত করলেন ডা. সামন্ত লাল সেন। তিনি সেদিন বাংলা ট্রিবিউনকে বললেন, ‘সুবীর আজ (৩ মে) চোখ মেলেছেন। কেঁদেছেনও। দুটো বিষয়ই আমাদের জন্য স্বস্তির খবর। ঢাকায় চিকিৎসাধীন অবস্থায় তার মস্তিষ্কের কাজ করা নিয়ে খুব দুশ্চিন্তায় ছিলাম আমরা। তবে আজ জানলাম সুবীর চোখ মেলেছেন। মেয়ে ফাল্গুনীকে চিনতে পেরেছেন। কেঁদেছেন। তার মানে সুবীরের মস্তিষ্ক কাজ করছে। চিকিৎসকদের বিবেচনায় এটা খুবই আশার খবর। এটা আমাদের জন্য বড় স্বস্তির খবর।’

এমন স্বস্তির খবরের কয়েক ঘণ্টার ব্যবধানে গতকাল (৪ মে) ও আজ (৫ মে) দুই দফা হার্ট অ্যাটাক হয় সুবীর নন্দীর। যেটাকে ‘সঙ্কটাপন্ন’ বলেই উল্লেখ করেছেন ডা. সামন্ত লাল সেন।

এর আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে উন্নত চিকিৎসার জন্য ৩০ এপ্রিল ঢাকার সিএমএইচ থেকে এয়ার অ্যাম্বুলেন্সে সিঙ্গাপুর জেনারেল হাসপাতালে নিয়ে যাওয়া হয় একুশে পদকপ্রাপ্ত এই সংগীতশিল্পীকে।

এর আগে ১৬ দিন রাজধানীর সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) লাইফ সাপোর্টে ছিলেন সুবীর নন্দী। উন্নততর চিকিৎসার জন্য ৩০ এপ্রিল তাকে নিয়ে যাওয়া হয় সিঙ্গাপুর জেনারেল হাসপাতালে।

১৪ এপ্রিল রাতে সিলেট থেকে ঢাকায় ফেরার পথে ট্রেনে হঠাৎ অসুস্থ হয়ে পড়েন সুবীর নন্দী। এ সময় তার সঙ্গে ছিলেন স্ত্রী ও কন্যা। রাত ১১টার দিকে তাকে রাজধানীর সম্মিলিত সামরিক হাসপাতাল (সিএমএইচ) নেওয়া হয়। হাসপাতালটির জরুরি বিভাগে হার্ট অ্যাটাক করেন এই নন্দিত শিল্পী। এরপর তাকে দ্রুত লাইফ সাপোর্ট দেওয়া হয়।

দীর্ঘদিন ধরে কিডনি ও হার্টের অসুখে ভুগছিলেন সুবীর নন্দী।

৪০ বছরের দীর্ঘ ক্যারিয়ারে আড়াই হাজারেরও বেশি গান গেয়েছেন সুবীর নন্দী। রেডিও, টেলিভিশন, চলচ্চিত্রে নিয়মিত গাইছেন এখনও। ১৯৮১ সালে তার প্রথম একক অ্যালবাম ‘সুবীর নন্দীর গান’ প্রকাশিত হয়। চলচ্চিত্রে তিনি প্রথম গান করেন ১৯৭৬ সালে। ছবির নাম ‘সূর্যগ্রহণ’।

সুবীর নন্দী জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছেন চারবার। সংগীতে অবদানের জন্য এ বছর দ্বিতীয় সর্বোচ্চ বেসামরিক সম্মাননা একুশে পদক পান তিনি।

তার গাওয়া উল্লেখযোগ্য গানের মধ্যে রয়েছে- আমার এ দুটি চোখ, বন্ধু হতে চেয়ে, আমি বৃষ্টির কাছ থেকে কাঁদতে শিখেছি, চাঁদের কলঙ্ক আছে, দিন যায় কথা থাকে, একটা ছিল সোনার কন্যা, হাজার মনের কাছে, কত যে তোমাকে বেসেছি ভালো, পাহাড়ের কান্না, বন্ধু হতে চেয়ে তোমার প্রভৃতি।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.