Sylhet Today 24 PRINT

জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্তদের তালিকায় ভারতীয় নাগরিকের নাম

সিলেটটুডে ডেস্ক |  ০৮ নভেম্বর, ২০১৯

বাংলাদেশের চলচ্চিত্র শিল্পে অবদানের জন্য মোট ২৮টি ক্যাটাগরিতে শিল্পী ও কলাকুশলীকে জাতীয় চলচ্চিত্র পুরস্কার প্রদানের ঘোষণা করেছে সরকার। দেশি সংশ্লিষ্ট নাগরিকদের জন্যে এই পুরস্কার প্রযোজ্য হলেও এবার এই পুরস্কারপ্রাপ্তের তালিকায় এক বিদেশিকেও নির্বাচিত করা হয়েছে। মো. কালাম নামে পুরস্কারপ্রাপ্ত ওই ব্যক্তি জাতীয়তায় ভারতীয়।

মন্ত্রণালয়ের ওয়েবসাইটে ২০১৭ ও ২০১৮ সালে পুরস্কারপ্রাপ্তদের নাম বৃহস্পতিবার প্রকাশিত হয়েছে। পুরস্কারের তালিকায় ২০১৭ সালের সেরা ছবির পুরস্কার পেয়েছে ‘ঢাকা অ্যাটাক’ ও একই ক্যাটাগরিতে ২০১৮ সালের পুরস্কার পেয়েছে ‘পুত্র’।

জাতীয় পুরস্কার পাওয়ার মানদণ্ডের এটা স্পষ্ট লঙ্ঘন। ‘ঢাকা অ্যাটাক’ ছবির কলাকুশলীদের মধ্যে মো. কালাম শ্রেষ্ঠ সম্পাদক হিসেবে পুরস্কৃত হচ্ছেন। তথ্য মন্ত্রণালয় থেকে প্রকাশিত পুরস্কারপ্রাপ্তদের তালিকায় তার নাম রয়েছে।

কিন্তু জাতীয় চলচ্চিত্র পুরস্কারের জন্য আবেদন আহ্বান করে প্রকাশিত বিজ্ঞপ্তিতে বলা হয়েছিল শুধুমাত্র বাংলাদেশিরাই এই পুরস্কারের জন্য বিবেচিত হবেন। বাংলাদেশ চলচ্চিত্র সেন্সর বোর্ডের ভাইস চেয়ারম্যান নিজামূল কবীরের স্বাক্ষর ছিল তাতে।

এ ব্যাপারে জুরি সদস্য মুশফিকুর রহমান গুলজার গণমাধ্যমকে বলেন, জাতীয় চলচ্চিত্র পুরস্কার কোনো বিদেশি নাগরিক পেতে পারেন না।

জুরি হিসেবে তিনি নিজেই ছিলেন জানানোর পর বলেন, জুরিরা কাগজপত্র পরীক্ষা নিরীক্ষা করে দেখেন না। এই কাজের জন্য দায়িত্বপ্রাপ্ত অন্য লোক রয়েছেন।

আর যে চলচ্চিত্রে কাজের জন্য মো. কালামের নাম পুরস্কারের তালিকায় এসেছে সেই ঢাকা অ্যাটাক ছবির পরিচালক দীপংকর দীপনের দাবি, এরকম শর্ত থাকার কথা তার জানা ছিল না।

জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত পরিচালক মোরশেদুল ইসলাম বলেন, এটা ভুল হয়ে থাকতে পারে। আশা করি সংশ্লিষ্ট কর্তৃপক্ষ ভুল সংশোধন করবেন।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.