Sylhet Today 24 PRINT

ফেব্রুয়ারিতে বাংলাদেশে আসছে ‘ইম্ফাল টকিজ’

সিলেটটুডে ডেস্ক |  ০৪ ফেব্রুয়ারী, ২০২০

নতুন সফরসূচি অনুযায়ী ফেব্রুয়ারিতে বাংলাদেশে গাইতে আসছে ভারতের মণিপুরের ব্যান্ড ‘ইম্ফাল টকিজ’।

‘ইম্ফাল টকিজ বাংলাদেশ ট্যুর ২০২০’ শীর্ষক এই সফরে সিলেট, বিশগাঁও ও ভানুগাছে মোট ৩টি আয়োজনে বাংলাদেশের মণিপুরি শ্রোতাদের জন্য গাইবে তারা।

সর্বশেষ প্রকাশিত অ্যালবাম ‘ইমাগী ওয়ারী’ এর প্রচারণামূলক এই সফরে আসছেন ব্যান্ডটির তিন সদস্য আখু চিঙাংবাম, চাউবা থিয়াম ও ইরোম শিংথোই।

সিলেটের লামাবাজার মণিপুরি মণ্ডপে সফরের প্রথম শো অনুষ্ঠিত হবে ফেব্রুয়ারির ১৩ তারিখ। ১৪ ফেব্রুয়ারি হবিগঞ্জ, চুনারুঘাট এ অবস্থিত বিশগাঁও এর আবাদগাঁও মণ্ডপে অনুষ্ঠিত হবে দ্বিতীয় শো। সফরের সর্বশেষ শোতে ইম্ফাল টকিজ গাইবে ১৫ ফেব্রুয়ারি, কমলগঞ্জের তেতইগাঁও, আদমপুর বাজারে অবস্থিত মণিপুরি কালচারাল কমপ্লেক্সে।

ঘরোয়া ও বৈঠকি ঢংয়ে আয়োজিত গানের এই আসরগুলি শেষে উপস্থিত দর্শকশ্রোতাদের সাথে চলবে সরাসরি আড্ডা ও আলাপচারিতা। শো তিনটি আয়োজন করবে যথাক্রমে লামাবাজার নাহারোল লুপ, বিশগাঁও মণিপুরি ক্লাব ও ভানুগাছ নাহারোল অপূনবা লুপ।

ইম্ফাল টকিজের প্রতিষ্ঠাতা ও গায়ক আখু চিঙাংবাম গত বছর আসাম, বাংলাদেশ ও ত্রিপুরার মণিপুরি অধ্যুষিত কিছু অঞ্চল ভ্রমণ করেন। সেই ভ্রমণে তিনি আসাম, ত্রিপুরা ও বাংলাদেশে বসবাসরত মণিপুরি কবি-সাহিত্যিক ও নানান শ্রেণি-পেশার মানুষের সাথে আলাপ করেন এবং তাদের অভিবাসনের ইতিহাস, সাহিত্য, জীবন-সংগ্রাম ও ডায়াস্পোরিক অভিজ্ঞতার কথা শোনেন। ইন্ডিয়া ফাউন্ডেশন ফর দ্যা আর্টস (আইএফএ) এর সহযোগিতায় প্রকাশিত তাদের সর্বশেষ অ্যালবাম ‘ইমাগী ওয়ারী' অ্যালবামের গানগুলিতে এসেছে তাদের সেই গল্প ও অভিজ্ঞতার কথা।

৭টি গান নিয়ে প্রকাশিত এই অ্যালবামের বিশেষত্ব হলো গানগুলিকে এমনভাবে লেখা হয়েছে যেন একসাথে শুনলে তা পূর্ণাঙ্গ একটি গল্পের মতো মনে হয়। এই ধরণের অ্যালবাম কনসেপ্ট অ্যালবাম নামে পরিচিত। শোতে আগত দর্শকরা ব্যান্ড সদস্যদের সাক্ষর সম্বলিত ‘ইমাগী ওয়ারী’ অ্যালবামের সিডি সংগ্রহ করতে পারবেন ভেন্যুস্থল থেকে।

২০০৮ সালে যাত্রা শুরু করা ‘ইম্ফাল টকিজ’ মূলত ফোক-রক ধারার গান করে থাকে। ভারতের মণিপুর ও উত্তর-পূর্ব রাজ্যগুলোতে চলমান জাতিগত সহিংসতা, বর্ণবিদ্বেষ ইত্যাদি নিয়ে প্রতিবাদী গান গাওয়ার জন্য তারা সুপরিচিত। ভারতের রোলিং স্টোন ম্যাগাজিন তাদেরকে ভারতের উত্তর-পূর্ব রাজ্যগুলোর ‘স্বর' হিসেবে অভিহিত করেছিল।

পাশ্চাত্যের ফোক, রক ও ব্লুজ ধারার সাথে মণিপুরি লোক সংগীতের বিভিন্ন বাদ্যযন্ত্র (যেমন পেনা, লাংদে, তৌদ্রি ইত্যাদি) ও মণিপুরি লোক সাহিত্যের অনুষঙ্গের (যেমন ফুঙ্গাওয়ারী, লোক ছড়া, নাউশুম ইশৈ ইত্যাদি) মিশেল ঘটিয়ে শিকড়ঘেঁষা মৌলিক গান সৃষ্টি করার জন্য ইম্ফাল টকিজ ইতিমধ্যেই তাদের নিজস্ব এক শ্রোতাগোষ্ঠী সৃষ্টি করতে সক্ষম হয়েছে।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.