Sylhet Today 24 PRINT

হুমায়ুন ফরীদির চলে যাওয়ার আট বছর

বিনোদন ডেস্ক |  ১৩ ফেব্রুয়ারী, ২০২০

বাংলাদেশের চলচ্চিত্রাকাশের অনন্য এক ধ্রুবতারার নাম হুমায়ুন ফরীদি। আজ থেকে ৮ বছর আগে বসন্তের প্রথম দিনে পৃথিবী ছেড়েছিলেন। আজ হুমায়ুন ফরীদির ৮ম মৃত্যুবার্ষিকী।  মঞ্চ, টেলিভিশন আর চলচ্চিত্রে ছিল তাঁর অবাধ যাতায়াত, অনায়াস দক্ষতা।

সত্তর দশকের মধ্যভাগে মঞ্চ আর টিভি নাটকে অভিনয়ের মধ্য দিয়ে তার যাত্রা শুরু। পরে চলচ্চিত্র, টেলিভিশন ও মঞ্চে অভিনয় করে অসংখ্য ভক্তের মনে চিরস্থায়ী আসন করে নেন তিনি। সব ধরনের চরিত্রেই সমান পারদর্শিতা দেখিয়েছেন হুমায়ুন ফরীদি।

১৯৫২ খ্রিষ্টাব্দের ২৯ মে ঢাকার নারিন্দায় ফরিদীর জন্ম। সেলিম আল দীন রচিত 'কেরামত মঙ্গল', 'কীর্তনখোলা', 'মুনতাসির ফ্যান্টাসি', 'হাত হদাই'র মতো ধ্রুপদী নাটকে অভিনয় করে দর্শকনন্দিত হন। টিভি নাটকে তিনি প্রথম অভিনয় করেন 'নিখোঁজ সংবাদ'-এ। 'সংশপ্তক' ধারাবাহিক নাটকে 'কান কাটা রমজান' চরিত্রে অভিনয় করে তিনি নিজেকে নিয়ে যান অনন্য উচ্চতায়। হুমায়ুন ফরীদির চলচ্চিত্রে প্রথম অভিনয় 'হুলিয়া'য়।

এক দশকের বেশি সময় তিনি রুপালি পর্দায় অভিনয় করেন। অভিনয়ের জন্য জাতীয় চলচ্চিত্র পুরস্কারসহ নানা সম্মাননায় ভূষিত হন তিনি। বিভিন্ন সাংস্কৃতিক সংগঠন নানা আয়োজনের মধ্য দিয়ে এই গুণী অভিনেতাকে স্মরণ করবে।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.