Sylhet Today 24 PRINT

শুধু ফুসফুস নয়, করোনাভাইরাস আক্রান্ত করে মস্তিষ্ক ও স্নায়ুতন্ত্রও

সিলেটটুডে ডেস্ক |  ১১ জুলাই, ২০২০

করোনাভাইরাস কেবল ফুসফুসকেই নয় বরং এর পাশাপাশি কিডনি, যকৃত, হৃদপিণ্ড, মস্তিষ্ক, স্নায়ুতন্ত্র, ত্বক এবং দেহের গ্যাস্ট্রোইনটেস্টাইনাল অংশকেও ক্ষতিগ্রস্ত করে।

নিউইয়র্কের কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ের ইরভিং মেডিকেল সেন্টারের একদল গবেষক তাদের নিজস্ব অভিজ্ঞতা এবং বিশ্বের অন্যান্য মেডিকেল টিমের কাছ থেকে রিপোর্ট সংগ্রহ করে একটি পর্যালোচনা প্রতিবেদন প্রকাশ করেছে, যেখানে উঠে এসেছে এ তথ্য।

তাদের সমন্বিত ওই পর্যালোচনায় দেখা যায়, করোনাভাইরাস মানবদেহের অভ্যন্তরে প্রায় প্রতিটি প্রধান অঙ্গে আক্রমণ করে সেগুলোর ক্ষতিসাধন করে। ভাইরাসটি আক্রমণের পর দেহে রক্ত জমাট বাঁধে, হৃদপিণ্ড স্বাভাবিক ছন্দ হারাতে পারে, কিডনি রক্ত এবং প্রোটিন নিঃসৃত করে এবং ত্বকে ফুসকুড়ি ফুটতে পারে। এটি মাথা ব্যথা, মাথা ঝিমঝিম করা, পেশী ব্যথা, পেট ব্যথা এবং অন্যান্য লক্ষণগুলোর পাশাপাশি শ্বাস প্রশ্বাসের সমস্যার লক্ষণ যেমন জ্বর-কাশি সৃষ্টি করতে পারে।

বিজ্ঞাপন

ওই পর্যালোচনায় কাজ করা চিকিৎসকদের একজন ডা. আকৃতি গুপ্ত বলেন, "কোভিড-১৯ কে বহুমাত্রিক রোগ হিসেবে বিবেচনা করা উচিত চিকিৎসকদের। রক্ত জমাট বাঁধার বিষয়ে প্রচুর খবর রয়েছে। এই রোগীদের একটি উল্লেখযোগ্য পরিমাণ অংশের কিডনি, হার্ট এবং মস্তিষ্কের ক্ষতি হয়। চিকিৎসকদের উচিত শ্বাসযন্ত্রের রোগের পাশাপাশি এই দিকগুলোরও চিকিৎসা করা।"

করোনাভাইরাস সংক্রমণ দেহের রোগ প্রতিরোধ ব্যবস্থা সক্রিয় করে। এরফলে সাইটোকাইনস নামক প্রদাহজনক প্রোটিনের উৎপাদন শুরু হয়। এই ইনফ্ল্যামেটরি সেল দেহের অভ্যন্তরে নাজুক এই অঙ্গগুলোর ক্ষতিসাধন করতে পারে।

পর্যালোচনা তৈরিতে কাজ করা আরেক গবেষক ডা. মাহেশ মাধাভান বলেন, "এই ভাইরাসটি অস্বাভাবিক। মানবদেহের মধ্যে এই ভাইরাস কতভাবে নিজেকে প্রকাশ করতে পারে তা আসলেই অবাক করা একটি ব্যাপার।"

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.