Sylhet Today 24 PRINT

কারারুদ্ধ চিরকুটে গণমাধ্যমকর্মীদের হাহাকারের গল্প

নিজস্ব প্রতিবেদক |  ১৬ মার্চ, ২০২১

আলোকচিত্র সাংবাদিক রাজীব ধর অসুস্থ বাবা-মায়ের একমাত্র অবলম্বন। এই করোনাভাইরাসের সময়ে অনেক খবরের ভিড়ে দেশের একটি বড় গণমাধ্যম থেকে পান নিজের 'ছাঁটাই সংবাদ'। সেই সাংবাদিকের জীবনে নেমে আসা বিপন্নতা ধারণ করেছেন জয়ীতা রায়। এই সময়ে ডিজিটাল নিরাপত্তা আইনে আরেক আলোকচিত্র সাংবাদিক শফিকুল ইসলাম কাজলের জীবনও হয়ে যায় উলট পালট। মফস্বলের সাংবাদিক আল-মামুন পেশাগত দায়িত্ব পালন করতে গিয়ে পড়েন সেই একই মামলায়। নোয়াখালীর সাংবাদিক বুরহান উদ্দিন মুজাক্কির খবর সংগ্রহ করতে গিয়ে নিজেই হয়ে যান খবর। সাম্প্রতিক সময়ের কয়েকজন সাংবাদিকের হাহাকারের গল্প নিয়ে রাজধানীর দৃক গ্যালারিতে চলছে 'কারারুদ্ধ চিরকুট ও অন্যান্য গল্প' শীর্ষক এক প্রদর্শনী।

আলোকচিত্র, সাংবাদিক প্রতিদিন নামের একটি প্রকাশনা ও অডিওভিজ্যুয়াল দিয়ে সাজানো হয়েছে এই প্রদর্শনী। ১০ মার্চ পান্থপথের দৃকের নিজস্ব ভবনে শুরু হয় এই প্রদর্শনী। চলবে ২০ মার্চ পর্যন্ত।

প্রদর্শনীর শুরুতেই নোয়াখালীর কোম্পানিগঞ্জে আওয়ামী লীগের অর্ন্তদলীয় সংঘাতের খবর ধারণ করতে গিয়ে গুলিবিদ্ধ হয়ে নিহত সাংবাদিক বুরহান উদ্দিন মুজাক্কির এবং ডিজিটাল নিরাপত্তা আইনের অধীনে হয়রানি-নিপীড়নমূলক মামলায় নির্যাতনের শিকার হয়ে কারাগারে মৃত লেখক মুশতাক আহমেদের সাহস ও স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়।

উদ্বোধনী অনুষ্ঠানে ডিজিটাল নিরাপত্তা আইনের অধীনে মিথ্যা ও হয়রানিমূলক মামলার শিকার আলোকচিত্র সাংবাদিক শফিকুল ইসলাম কাজল এবং আল মামুন জীবন তাদের নিপীড়নের অভিজ্ঞতার কথা বলেন এবং ডিজিটাল নিরাপত্তা আইন বাতিল করার সংগ্রামে সামিল হতে সকলকে আহ্বান জানান।

প্রদর্শনীতে ডিজিটাল নিরাপত্তা আইনের কারণে সাংবাদিকদের যে ভয় ও প্রতিকূলতার মধ্যে কাজ করছেন সেই অভিজ্ঞতার পাশাপাশি করোনাকালীন অর্থনৈতিক অনিশ্চয়তা এবং সঙ্কট নিয়ে গল্প উপস্থাপন করেছে। প্রদর্শনী বাংলাদেশকে বিভিন্ন জেলার সর্বমোট ১৩ জন আলোকচিত্রীর কাজ উপস্থাপন করা হয়েছে।

প্রদর্শনীটি প্রতিদিন বিকেল ৩টা থেকে রাত ৮টা পর্যন্ত সকলের জন্যে উন্মুক্ত।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.