Sylhet Today 24 PRINT

হুমায়ুন ফরিদী: সমুদ্র-হৃদয় ছিল যার

লিটন দেব জয় |  ২৯ মে, ২০২১

‘‘যারা আমারে আইজ চিনে নাই কাইল চিনবো, কাইল চিনে নাই পরশু চিনবো, চিনতেই হইবো। নাম আমার রমজান আলী! হুহুহুহুহু...’’

কিংবদন্তি অভিনেতা হুমায়ুন ফরিদী’র ‘সংশপ্তক’ নাটকের জনপ্রিয় ডায়লগ ছিলো এটা। বিটিভির যুগে কানকাটা রমজানরূপী হুমায়ুন ফরিদীর তখন থেকেই জনপ্রিয়তার তুঙ্গে উঠার শুরু! অভিনয়জীবনে একের পর এক মুগ্ধকর চরিত্রে অভিনয়ে তিনি সত্যিই সবাইকে নিজের জাত চিনিয়েছিলেন। তাকে চিনতে বাধ্য করিয়েছিলেন। প্রজন্ম থেকে প্রজন্মের অন্তরে তার নাম লিখিয়েছেন ভালোবাসার অক্ষরে।

অভিনেতা হিসেবে তিনি ছিলেন অতুলনীয়, অবিশ্বাস্য। এটা সবারই জানা। মানুষ হিসেবেও তিনি ছিলেন অনন্য। সমুদ্র-হৃদয়ের অধিকারী যাকে বলে।

হুমায়ুন ফরিদী তখন হুতাপাড়ায় শুটিংয়ে ছিলেন। পরিবার থেকে জরুরি ফোন পেয়ে গভীর রাতে ঢাকায় রওনা হন। নিজেই চালাচ্ছিলেন গাড়ি। সারাপথে অঝোরে বৃষ্টি। এর মাঝেই রওনা হয়েছিলেন ফরিদী। বহুদূর চলে আসার পর হঠাৎ খেয়াল হলো প্রোডাকশন বয় ইসমাইলকে কিছু টিপস দেওয়ার কথা ছিলো। অপেক্ষা করতে বলেছিলেন। ছেলেটা টাকার আশায় বসে থাকবে। হুমায়ুন ফরিদী সেই বৃষ্টির রাতেই গাড়ি ব্যাক করিয়ে ফিরে এলেন হুতাপাড়া। ইসমাইলকে টিপস দিতে। ছেলেটা সত্যি সত্যি তার অপেক্ষা করছিলো। টিপস হাতে পেয়ে খুশিতে ইসমাইলের চোখ টলমল করছিলো। সেই রাতে আবার গাড়ি চালিয়ে ফিরেছিলেন ঢাকা। সেই ঝুম বৃষ্টির মাঝেই!

আরেকবার গভীর রাতে বাড়ি ফেরার পথে ফরিদী দেখলেন রাস্তার পাশে শীতে কষ্ট পাচ্ছেন এক বৃদ্ধ। তিনি গাড়ি থামিয়ে নিজের জামা আর ব্লেজার খুলে লোকটির গায়ে পরিয়ে দিয়েছিলেন। নিজে বাড়ি ফিরেছিলেন খালি গায়ে।

হুমায়ুন ফরিদী জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ছাত্র তখন। গুলির বিকট শব্দে এক ভোরে তার ঘুম ভেঙে যায়। তিনি নিরাপত্তারক্ষীকে ডেকে জিজ্ঞেস করলেন, কিসের শব্দ? জানা গেল কে বা কারা পাখি শিকার করছে।

হুমায়ুন ফরীদি বললেন, ‘ধরে নিয়ে আয়’।

রুস্তম নামের সেই নিরাপত্তারক্ষী সত্যি সত্যি দুই ভদ্রলোককে ধরে নিয়ে এলেন। তারা ভয়ে জড়সড়। চোখমুখ শুকিয়ে গেছে। তাদের দেখে হুমায়ুন ফরিদীর মায়া হয়। তিনি ক্যানটিন থেকে নাশতা এনে তাদের খাওয়ান।

তারপর বলেন, ‘পাখি হত্যা করা ঠিক নয়। তারা তো অতিথি। তা ছাড়া পরিবেশের জন্যও এরা জরুরি।’

সেই থেকে আজ পর্যন্ত জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে পাখি শিকার নিষিদ্ধ।

সময়ের পরিক্রমায় এসেছেন অনেক অভিনেতা। আসবেন আগামীতেও। তবে অভিনয়সূর্য হুমায়ুন ফরিদী আমাদের হৃদয়ে থেকে যাবেন চির ভাস্কর, চির-অম্লান হয়ে। ভালোবাসার সর্বোচ্চ শৃঙ্গে কালজয়ী হয়ে।

শুভ জন্মদিন প্রিয়তর হুমায়ুন ফরিদী!

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.