Sylhet Today 24 PRINT

কুকুর বাচাঁনোর আহ্বানে সাইকেলে ২৫ জেলা ঘুরে সিলেটে

উত্তম কাব্য |  ০২ জুন, ২০২১

পুরো দেশে লকডাউন চলছে। এতে মানুষের পাশাপাশি বিপাকে পড়েছে পশুপাখিও। খাদ্যসঙ্কটে ভূগছে তারা। বিশেষত রাস্তার কুকুরদের খাবারের সঙ্কট দেখা দিয়েছে।

এ অবস্থায় রাস্তার কুকুরদের বাঁচানোর আহ্বানে সাইকেলে চড়ে দেশময় ঘুরে বেড়াচ্ছেন কিছু তরুণ। দেশের ২৫টি জেলা ঘুরে তারা মঙ্গলবার এসে পৌচেছেন সিলেটে। সিলেটে ৩ দিন অবস্থান করবেন তারা। এসময় সড়কের কুকুদের মধ্যে খাবার বিতরণ, কুকুরদের রক্ষায় স্থানীয়দের সাথে জনসচতেনতা তৈরিতে প্রচারণা ও বৃক্ষরোপন করবেন তারা।

"আবেদন নয় আহ্বান, রাস্তায় ক্ষুধার্ত কুকুর বাচাঁন"- এই স্লোগানে "উজান, মানুষের গান" ও "বাংলাদেশ কুকুর কল্যাণ সংস্থা"(বাকুকস) নামে দুটি সংগঠন এই উদ্যোগ নিয়েছে। এই দুটি সংগঠনের পক্ষে পাঁচ বন্ধু সাইকেলে চেপে সমগ্র বাংলাদেশ ঘুরে বেড়াচ্ছেন। এ পর্যন্ত ২৫টি জেলা ঘুরে তারা এখন সিলেটে।

বাকুকস-এর আহ্বায়ক সত্য রঞ্জন রক্ষিত বলেন, কুকুরের খাবার রান্নার জন্য হাড়ি পাতিল ও প্রয়োজনীয় সবকিছু নিজেদের সাথে নিয়েই ঘুরি। চাল-ডাল, তেল-নুন বা সুন্দর একটা মন নিয়ে যে কেউ চাইলে আমাদের সাথে অংশগ্রহণ করতে পারেন।

তিনি বলেন, ২৯ মার্চ থেকে ফেসবুকে একটি পোস্ট দিয়ে তিনি কুকুর বাঁচানোর আহ্বানে সাইকেল নিয়ে তিনি বের হন। পরে অনেকেই এর সাথে যুক্ত হয়েছেন।

ঢাকা থেকে শুরু করে তারা ইতোমধ্যে মানিকগঞ্জ, রাজবাড়ী, কুষ্টিয়া, ঝিনাইদহ, চুয়াডাঙ্গা, মেহেরপুর, পাবনা, নাটোর, নওগাঁ, রাজশাহী, চাপাইনবাবগঞ্জ, জয়পুরহাট, রংপুর, লালমণিরহাট, নীলফামারী, পঞ্চগড়, ঠাকুরগাঁও, গাইবান্ধা, বগুড়া, সিরাজগঞ্জ, টাঙ্গাইল, ময়মনসিংহ, নেত্রকোনা, সুনামগঞ্জ ঘুরেছেন।

তিনি আরও বলেন, প্রত্যেক জেলায় আমরা প্রত্যেকে ১০ টি করে ফলজ-বনজ আর ওষধি গাছের চারা রোপন করি।

সত্যরঞ্জন বলেন, গত দুই মাসে অনেকেই অনেক ভাবে তাদের সাথে যুক্ত হয়েছেন। সিলেটে ৩ দিন থেকে তারা হবিগঞ্জ, মৌলভীবাজার, ব্রাম্মণবাড়িয়া, কিশোরগঞ্জ হয়ে ঢাকা ফিরবেন বলে জানান তিনি।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.