Sylhet Today 24 PRINT

শেখ কামালের জন্মবার্ষিকী আজ

সিলেটটুডে ডেস্ক |  ০৫ আগস্ট, ২০২৩

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিবের জ্যেষ্ঠ ছেলে শেখ কামালের ৭৪তম জন্মবার্ষিকী আজ শনিবার।

১৯৪৯ সালের ৫ আগস্ট জন্মগ্রহণ করেন তিনি।

১৯৭৫ সালের ১৫ আগস্টের বর্বর হত্যাকাণ্ডের প্রথম শহীদ শেখ কামাল। নরঘাতকরা বঙ্গবন্ধুকে সপরিবারে ওই দিন হত্যা করে। এই ঘটনার এক মাস আগে ১৪ জুলাই কামাল ক্রীড়াবিদ সুলতানা খুকিকে বিয়ে করেন।

পাঁচ ভাইবোনের মধ্যে শেখ কামাল দ্বিতীয় ছিলেন। তিনি শাহীন স্কুল থেকে ম্যাট্রিক, ঢাকা কলেজ থেকে ইন্টারমিডিয়েট এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজ বিজ্ঞান বিভাগ থেকে স্নাতক (সম্মান) ও স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন।

ছাত্রলীগের একনিষ্ঠ কর্মী ও সংগঠক হিসেবে ৬ দফা ও ১১ দফা আন্দোলন, ’৬৯-এর গণঅভ্যুত্থান ও মহান মুক্তিযুদ্ধে শেখ কামাল ছিলেন সক্রিয় সংগঠক।

মহান মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক হিসেবে ছাত্রসমাজকে সংগঠিত করে হাতিয়ার তুলে নিয়ে দেশমাতৃকার মুক্তির যুদ্ধে তিনি সক্রিয় অংশগ্রহণ করেন। মুক্তিবাহিনীর প্রধান সেনাপতি জেনারেল ওসমানীর এডিসি ছিলেন শেখ কামাল।

মুক্তিযুদ্ধ চলাকালে স্বাধীন বাংলা ফুটবল দলকে সংগঠিত করেন। মুক্তিযুদ্ধ চলাকালে তার আশাবাদ ছিল, দেশ স্বাধীন হলে বাংলাদেশের ক্রীড়াক্ষেত্রের ছবিটাই পাল্টে দেবেন এবং দেশকে অনন্য উচ্চতায় আসীন করবেন। মুক্তিযুদ্ধে বিজয় অর্জনের পর ধ্বংসস্তূপে পরিণত হওয়া দেশ পুনর্গঠনে ঝাঁপিয়ে পড়েন শেখ কামাল। মুক্তিযুদ্ধের পর তিনি সেনাবাহিনী ত্যাগ করেন এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ে ফিরে যান। সেখান থেকে সমাজবিজ্ঞানে স্নাতকোত্তর সম্পন্ন করেন।

তিনি ছায়ানট থেকে সেতার শিক্ষার তালিম নেন। স্বাধীনতার পর শেখ কামাল তার বন্ধুদের সহযোগে প্রতিষ্ঠা করেন নাট্যদল ‘ঢাকা থিয়েটার’ এবং আধুনিক সংগীত সংগঠন ‘স্পন্দন শিল্পী গোষ্ঠী’। ঢাকা বিশ্ববিদ্যালয়ের নাট্যাঙ্গনে তিনি ছিলেন সুপরিচিত সাংস্কৃতিক ও ক্রীড়া সংগঠক এবং অভিনেতা।

আবাহনী ক্রীড়াচক্র প্রতিষ্ঠার জন্য তিনি দেশের ক্রীড়াজগতে স্মরণীয় হয়ে আছেন। ‘স্পন্দন শিল্পী গোষ্ঠী’র প্রতিষ্ঠাও করেন তিনি।

‘আজাদ বয়েজ ক্লাব’-এর হয়ে শেখ কামাল প্রথম বিভাগ ক্রিকেট খেলেছেন দীর্ঘদিন। দেশ স্বাধীনের পর ’৭২-এ ‘আবাহনী সমাজকল্যাণ সংস্থা’ প্রতিষ্ঠা করেন। এই সংস্থার নামে সংগঠিত করেন ফুটবল দল ‘ইকবাল স্পোর্টিং’, আর ক্রিকেট, হকির দল ‘ইস্পাহানী স্পোর্টিং’। পরে এসব দলের সমবায়ে যাত্রা শুরু করে ‘আবাহনী ক্রীড়া চক্র’।

শেখ কামালের জন্মদিনে কর্মসূচি
প্রতি বছরের মতো এবারও ৫ আগস্ট নানা আয়োজনের মধ্য দিয়ে শেখ কামালের জন্মদিন পালন করবে আওয়ামী লীগ ও এর সহযোগী সংগঠনগুলো। দিবসটি উপলক্ষে শ্রদ্ধা নিবেদন, দোয়া মোনাজাত ও আলোচনা সভার আয়োজন করা হয়েছে।

শনিবার সকাল ৮টায় শেখ কামালের হাতে গড়া প্রতিষ্ঠান আবাহনী লিমিটেড ক্লাব প্রাঙ্গণে ঢাকা মহানগর আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদন করা হবে।

এ ছাড়া যুবলীগের উদ্যোগে বেলা ৩টায় বাংলা একাডেমিতে ‘শেখ কামাল : শুদ্ধ তারুণ্যের ঋদ্ধ স্লোগান’ শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হবে।

এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন দলের সভাপতিমণ্ডলীর সদস্য শেখ ফজলুল করিম সেলিম।

সকাল ৮টায় ধানমন্ডিস্থ আবাহনী ক্লাব প্রাঙ্গণে শেখ কামালের প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ করবে আওয়ামী লীগ। সকাল ৮টা ৪৫ মিনিটে বনানী কবরস্থানে শেখ কামালের সমাধিতে শ্রদ্ধা নিবেদন করা হবে। এরপর কোরআনখানি, মিলাদ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হবে।

এছাড়াও বিভিন্ন ক্রীড়া ও সামাজিক-সাংস্কৃতিক সংগঠন যথাযথ মর্যাদায় দিবসটি পালন করবে।

শেখ কামালের জন্মবার্ষিকী যথাযথ মর্যাদায় পালনের জন্য আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনগুলোর সকল স্তরের নেতাকর্মীর প্রতি আহ্বান জানিয়েছেন দলের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.