Sylhet Today 24 PRINT

বাংলাদেশে আজ ‘মীনা দিবস’

সিলেটটুডে ডেস্ক |  ২৩ সেপ্টেম্বর, ২০২৩

আজ ২৩ সেপ্টেম্বর বাংলাদেশে পালিত হচ্ছে মীনা দিবস। যদিও দক্ষিণ এশিয়া, আফ্রিকা ও পূর্ব এশিয়ার বিভিন্ন দেশে ১৯৯৮ সাল থেকে ‘মীনা দিবস’ পালন করা হয় ২৪ সেপ্টেম্বর।

এ বছর ২৪ সেপ্টেম্বর রোববার হওয়ায় শ্রেণিকার্যক্রম ও দাপ্তরিক কাজ নির্বিঘ্নে পরিচালনার স্বার্থে বাংলাদেশে আজ (২৩ সেপ্টেম্বর) শনিবার মীনা দিবস পালনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

গতকাল শুক্রবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায় প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। বিজ্ঞপ্তিতে বলা হয়, এ বছর দিবসটির প্রতিপাদ্য বিষয় ‘স্মার্ট শিশু, স্মার্ট বাংলাদেশ’ এবং প্রতিপাদ্য স্লোগান ‘স্মার্ট বিদ্যালয় আর স্মার্ট শিক্ষা সমৃদ্ধ বাংলাদেশ গড়ার দীক্ষা’।

দিবসটি উপলক্ষে বিস্তারিত কর্মসূচি গ্রহণ করেছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর।

মীনা একটি উচ্ছল, প্রাণবন্ত ও সাহসী মেয়ের নাম। প্রতিটি শিশুর কাছে মীনা একটি শক্তি, সাহস ও প্রেরণার নাম। সে সব বাধা-বিপত্তি ও প্রতিকূলতাকে পেছনে ফেলে শিক্ষার আলোর পথে ছুটে চলে। কেননা শিক্ষাই তাকে দেবে কাঙ্ক্ষিত মুক্তি, পূরণ করবে স্বপ্ন।

মীনা কার্টুন চরিত্রে মীনার বয়স ৯ বছর। এই কার্টুনের আরও দুটি চরিত্রের নাম মিনার ভাই রাজু আর পোষা পাখি মিঠু।

লিঙ্গবৈষম্য রোধ, শিক্ষা, স্বাস্থ্য সচেতনতা ও শিশু নিরাপত্তার গুরুত্ব নিয়ে মিনা কার্টুনের গল্পগুলো তৈরি করা হয়। কার্টুনটি বাংলা, ইংরেজি, উর্দু, হিন্দি ও নেপালি ভাষায় সম্প্রচার করা হয়েছে।

কার্টুন ছাড়াও কমিক বই ও রেডিও অনুষ্ঠান সম্প্রচারিত হয়েছে। এর স্রষ্টা বাংলাদেশের বিখ্যাত চিত্রশিল্পী মোস্তফা মনোয়ার। এই কার্টুনটির সূচনা সংগীতটিও শিশুদের কাছে খুব প্রিয়। বাংলাদেশে ইউনিসেফের বড় অর্জনগুলোর একটি ‘মীনা’।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.